লাচ্চি রেসিপি – বাড়িতেই তৈরি করুন মজাদার লাচ্চি

লাচ্চি রেসিপি – বাড়িতেই তৈরি করুন মজাদার লাচ্চি
5 (100%) 3 votes

লাচ্চি রেসিপি আমরা অনেকেই পছন্দ করি। অনেকেই হয়তো বাড়িতে লাচ্চি রেসিপি তৈরি করতে জানেননা। গরমের দিনে ঠান্ডা পানীয় থেকে শুরু করে লাচ্ছি, আইসক্রীমসহ সবই দেদারসে খাই আমরা। তবে এই গরমে বাইরে থেকে ঘরে এসে ঠান্ডা কিছু খাওয়া চাই যাতে একটু আরাম পাওয়া যায়। লাচ্চি হলে তো কথাই নাই। গরমে আমাদের শরীর থেকে প্রচুর ঘাম ঝরে। স্বাভাবিক ভাবেই আমরা একটু ক্লান্ত হয়ে পড়ি। আর ক্লান্ত শরীরকে চাঙ্গা করতে আমরা বিভিন্ন নামীদামি দোকান বা ফুটপাতের পানীয় পান করে থাকি। এটা শরীরের পক্ষে যেমন ক্ষতিকর তেমনি বাড়তি খরচও বটে। তাই জানা থাকলে বাড়িতে থাকা উপকরণ গুলো দিয়ে সহজে তৈরি করতে পারবেন সুস্বাদু লাচ্চি রেসিপি। এটি শরীরের যেমন ক্ষতি করবে না, তেমনই ক্লান্তি থেকেও অবসান পাওয়া যাবে। তাহলে আজকে শিখে নিন অত্যন্ত সুস্বাদু লাচ্ছি তৈরির খুব সহজ ও ঝটপট রেসিপি।

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

লাচ্চি রেসিপি

দই লাচ্চি রেসিপি – (১)

উপকরণ – মিষ্টি দই ৫০০ গ্রাম, গুড়ো দুধ ১ কাপ, চিনি পরিমাণমত, বাদামকুচি ৮/১০টি, বরফ কুচি পরিমাণমত, পানি পরিমাণমত।

প্রস্তুত প্রণালী – প্রথমে একটি বাটিতে গুড়ো দুধ, চিনি ও পরিমাণ মতো পানি দিয়ে প্রায় ১০ মিনিট গলিয়ে রাখতে হবে। তারপর ব্লেন্ডারে একে একে মিষ্টি দই, আগে থেকে গলানো দুধ ও চিনি, পানি, বাদাম কুচি দিয়ে কিছুক্ষণ ব্লেন্ড করে শেষে বরফ কুচি দিয়ে আরেকবার ব্লেন্ড করে নিতে হবে। তৈরি হয়ে গেল মজাদার মিষ্টি দই এর ঠান্ডা লাচ্ছি। (কেউ বরফ না খেতে চাইলে বরফ ছাড়াও এই লাচ্ছি তৈরি করা যেতে পারে)।

পরিবেশন প্রক্রিয়া : এবার গ্লাসে ঢেলে উপরে বাদাম কুচি দিয়ে পরিবেশন করা যায়।

লাচ্ছি রেসিপি – (২)

উপকরন – প্রচন্ড মিষ্টি আধা গ্লাস চিনির শরবত, আধা গ্লাস বরফ কুচি, চার চামচ দই বা একটু বেশি, রুহ আফজা এক চামচ।

প্রস্তুত প্রণালী – প্রথমে Blender মেশিনটি নিন তাতে বরফ কুচি গুলো রাখুন।তারপর চিনির শরবত গুলো সম্পূর্ণ ঢালুন। তারপর চার চামচ দই দিন বা একটু বেশি দিন। দুই চামচ রুহ আফজা দিন। শেষে ভ্যনিলা আইস্ক্রিম দিন। এবার মেশিনটি Start দিন 30 সেকেন্ডের মত হলে নামি ফেলুন এবার একটি গ্লাসে ঢেলে পরিবেশন করুন আর যাদের Blender মেশিন নেই তাহলে হাতের মাধ্যমে ঘুরানোর Tools আছে তা দিয়েও করতে পারেন সুস্বাদু লাচ্ছি রেসিপি।

লাচ্ছি রেসিপি – (৩)

উপকরণ – বাড়িতে লাচ্ছি তৈরি করতে যে সব উপকরণগুলো আগে থেকে রেডি রাখবেন। মিষ্টি দই, **কলা**, চিনি, বরফ, সামান্য পানি, লেবুর রস আধা চিমটি, লবণ বা বিট লবণ, কাঠ বাদাম বাটা সামান্য।

প্রস্তুত প্রণালী – অর্ধেকটা বরফ, পানি ও দই চিনি দিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করুন।
– কলা চটকে ভেতরে দিয়ে দিন ও আরও অনেকটা সময় ব্লেন্ড করুন।
– বরফ ভেঙে পানি হবে, কলা একদম মিশে মিহিন হয়ে যাবে। তখন বাদাম বাটা ও লবণ দিন। কিছুক্ষণ ব্লেন্ড করে বাকি বরফ দিয়ে দিন। আবার একটু ব্লেন্ড করুন। এবার আর বরফ ভাংবেন না।
– লেবুর রস মিশিয়ে ওপরে বাদাম ছিটিয়ে পরিবেশন করুন মজাদার লাচ্ছি। লাচ্ছির অন্যতম একটি উপাদান দই। আপনি যদি শরীরে ফ্যাট কমানোর উদ্যেশ্যে লাচ্ছি খেতে চান তবে সেটা অবশ্যই টক দৈ হতে হবে যেটা কিনা আপনার শরীরে ফ্যাট কমাতে সাহায্য করবে এই লাচ্ছি রেসিপি।

আমের লাচ্চি রেসিপি

আমের লাচ্ছি হল আমের মিষ্টত্ব আর দইয়ের শীতলতার দারুণ মিশেল। স্বাদে বৈচিত্র্য আনতে এতে যোগ করতে পারেন লো ফ্যাট ক্রিম ও গোলাপ জল। স্বাদের সঙ্গে রঙে বৈচিত্র্যতার ছোঁয়া রাখতে পারেন। তাই আলাদা রঙের আম ব্যবহার করতে পারেন। এবার ধাপে ধাপে দেখে নিন লাচ্ছি বানানোর প্রক্রিয়া। বেশি আঁশ আছে এমন আম বাছাই না করাই ভাল। নরম ৩-৪ টি আম বেছে নিন। এবার খোসা ছাড়িয়ে চটকে নিন বা টুকরো টুকরো করে কাটুন। এবার ব্লেন্ডারে আমের সঙ্গে ৪-৫ টেবিল চামচ চিনি বা মধু মিশিয়ে নিন। আপনার চাহিদা মোতাবেক এর বেশি-কম হতে পারে।

আধা টেবিল চামচ গোলাপ জল মিশিয়ে দিন। এতে স্বাদ-গন্ধে কিছুটা পরিবর্তন আসবে। এবার ভালভাবে ব্লেন্ড করুন।

এবার দইয়ের পালা। দুই কাপ ঠাণ্ডা দই মিশ্রণে দিন। ইচ্ছে হলে লো ফ্যাট ক্রিম যোগ করতে পারেন। আইস কিউব দিয়ে ভালভাবে ব্লেন্ড করুন। লাচ্ছিকে পাতলা করতে চাইলে ব্লেন্ডে করার আগে সামান্য দুধ যোগ করুন।

হয়ে গেল মজাদার আমের লাচ্ছি রেসিপি। সুন্দর করে পরিবেশন করুন। আর অবশ্যই লাচ্ছি বানানোর পর বেশিক্ষণ ফেলে রাখবেন না। তাতে তরতাজা স্বাদ থেকে বঞ্চিত হবেন।

অরেঞ্জ লাচ্ছি রেসিপি

উপকরন – কমলা বা মাল্টার রসঃ ১কাপ, মাল্টাঃ ২ টি (ছোলা ফেলে ছোট করে কাটা), দারচিনি গুড়োঃ ১/২ চা চামচ, চিনিঃ ২ টেবিল চামচ, টক দইঃ ২কাপ।

প্রস্তুত প্রণালী – ঠাণ্ডা পানি বা আইস কিউবস ১/২কাপ। আইস কিউবস বাদে সব একসাথে ব্লেন্ড করে নিতে হবে। আইস কিউবস মিশিয়ে ১০ সেকেন্ড ব্লেন্ড করলেই হয়ে যাবে। সাথে সাথে পরিবেশন করতে হবে।

দই ছাড়া লাচ্চি রেসিপি

উপকরণ – ৩ কাপ পানি, প্রতিকাপ পানির জন্য ৩ চা চামচ গুঁড়ো দুধ (এখানে ৯ চা চামচ লাগবে)। প্রতিকাপ পানির জন্য ২ চা চামচ লেবুর রস (এখাবে ৬ চা চামচ লাগবে)। চিনি আপনি যতোটা মিষ্টি চান। বরফ কুচি ইচ্ছে মতো, আইসক্রিম, বাদাম কুচি।

প্রস্তুত প্রণালী – প্রথমে পানি একটু গরম করে নিয়ে এতে গুঁড়ো দুধ ভালো করে গুলিয়ে নিন। এরপর এতে লেবুর রস দিয়ে অল্প নেড়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন ৮-১০ মিনিট।

– ৮-১০ মিনিট পর দুধ জমাট বেঁধে গিয়েছে দেখতে পাবেন। এবার একটি ব্লেন্ডারে এই জমাট বাঁধা দুধ, আপনার প্রয়োজন মতো চিনি, অর্ধেকটা পরিমাণে বরফ কুচি এবং বাদাম কুচি দিয়ে ভালো করে ২-৩ বার ব্লেন্ড করে নিন।

– একেবারে শেষের দিকে চিনির স্বাদ বুঝে নিয়ে প্রয়োজনে আরও চিনি দিয়ে ব্লেন্ড করে এতে বরফ কুচি দিন।

– ব্যস, এবার গ্লাসে ঢেলে উপরে ১ স্কুব আইসক্রিম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন সুস্বাদু দই ছাড়া লাচ্ছি রেসিপি ।

256 total views, 1 views today

এই পোস্টটি শেয়ার করতে চাইলে

আপনার মন্তব্য লিখুন

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন