বোন থাকার সুবিধা অনেক – দেখে নিন কি কি সুবিধা

বোন থাকার সুবিধা অনেক – দেখে নিন কি কি সুবিধা
5 (100%) 2 votes

বোন কিংবা ভাইবোন থাকলে সবসময় খুঁনসুটি লেগেই থাকে। তবে বোন থাকার সুবিধা কত তা হয়তো অনেকেরই জানা নেই। গবেষনায় দেখা গেছে, যাদের বোন আছে তারা তাদের ভাই অথবা বোনকে অনুভূতি প্রবণ হতে সাহায্য করে, মনের জোর বাড়াতে উৎসাহ দেয়। গবেষণায় এটাও প্রমাণিত হয়েছে, বোন থাকলে ছেলেমেয়েরা অনেক বেশি সন্তুষ্টি নিয়ে বড় হয়। ইংল্যাণ্ডের ডি মন্টফোর্ট ইউনিভার্সিটি এবং আলস্টার ইউনিভার্সিটির গবেষক দল ১৭ থেকে ২৫ বছর বয়সী ৫৭১ জন তরুণ তরুণীর ওপর জরিপ চালিয়ে এই সিদ্ধান্তে পৌঁছান। গবেষক দল অংশ গ্রহণ কারীদের বিভিন্ন ধরনের মনস্তাত্ত্বিক প্রশ্ন করেন। এতে দেখা যায়, যাদের বোন আছে তারা নিজের ভাইবোনদের অনুভূতি প্রকাশ করতে উৎসাহ দিয়েছে, যা তাদের মানসিক স্বাস্থ্য ভাল থাকার ব্যাপারে বড় ভূমিকা রাখছে। গবেষক দলের একজন টনি ক্যাসিডি বলেন , বোনেরা অন্যদের সঙ্গে যোগাযোগ বাড়াতে এবং পরিবারের মধ্যে সংহতি বজায় রাখতে ভাইবোনদের উৎসাহ দেয়। অন্যদিকে ভাইদের স্বভাব হয় ঠিক এর বিপরীত। ক্যাসিডি আরও বলেন, অনুভূতির বহিঃপ্রকাশ একজন মানুষের মানসিক সুস্থতা বজায় রাখতে দারুন ভাবে সাহায্য করে। আর বোনেরা ঠিক এই কাজটিই করে। গবেষকরা বলছেন, স্বভাবগত ভাবেই নিজেদের কিছু নিয়ে অন্যের সঙ্গে কথা বলতে ছেলেরা পছন্দ করে না। একসঙ্গে ছেলেরা মানে ভাইয়েরা থাকা অর্থই হল নিজেদের কথা না বলা বা নীরব থাকা। আর মেয়েদের স্বভাবই হলো এই নীরবতা ভেঙ্গে ফেলা। যুক্তরাষ্ট্রের ব্রিংহাম ইয়ং ইউনিভার্সিটির এক দল গবেষক একটির বেশি শিশু আছে এমন ৩৯৫ টি পরিবারের ওপর জরিপ চালিয়ে দেখেছেন,যাদের বোন আছে তারা অনেক বেশি দয়ালু মানসিকতার হয়। আসলেই এমন অনেক ধরনের বিষয় রয়েছে জীবনে যা ছোট বোন ছাড়া অন্য কারো কাছ থেকে পাওয়া সম্ভব নয়। আপনি কারোও রোল মডেল, ভাবতেই ভালো লাগে – আপনার ছোট বোনের কাছে আপনিই অনুকরণ যোগ্য ব্যক্তি। সে আপনার অনেক কিছু অনুকরণ করে। এ বিষয়টি অনেক বেশি আনন্দের। আপনি পরিবারের বড় একজন, সে অনুভূতিও অসাধারণ। যদি আপনার ছোটো কেউ না থাকতো তাহলে কিন্তু আপনিই পরিবারের সবচাইতে ছোটো হতেন। ছোটো ভাইয়েরাও কিন্তু বড় হয়ে বড় বড় ভাব ধরে, কিন্তু ছোটো বোনেরা তা করে না।

বোন

বোন থাকার সুবিধা

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

যখন ভাইবোনের সঙ্গে কোন বিষয় নিয়ে ঝগড়া বেঁধে যায় তখন অনেকেই মনে করেন বাবা মায়ের একমাত্র সন্তান হওয়াটাই মনে হয় ভালো ছিল। কিন্তু আসলেই কি তাই? যারা বাবা মায়ের একমাত্র সন্তান, তারা কিন্তু বলবেন অন্য কথা। ভাই বোন থাকলে বিশেষ করে বড় ভাইবোন থাকলে অনেক ধরণের সুযোগ সুবিধা পাওয়া যায়। অসুবিধা যে নেই তা নয়৷ কিন্তু সুবিধাই অনেক বেশি। বিশেষ করে বড় একটি বোন বা ছোট একটি বোন থাকলে এমন অনেক ধরণের বিষয়ে সাহায্য পাবেন যা অন্য কারো কাছ থেকে পাওয়া সম্ভব নয়। জানতে চান একজন বোন থাকার মজার দিকগুলি?

▪আপনার জীবনের অনেক ভীতি দূর করতে তিনিই সাহায্য করতে পারবেন। প্রথম স্কুলে যাওয়ার ভয় থেকে শুরু করে অচেনা একজনের সঙ্গে পরিচয়ের ভয় সব কিছুই বুঝিয়ে দূর করতে পারবেন আপনার বড় বোনটি। কারণ অভিভাবকের চাইতে আপনার শিশু মন বড় বোনের দিকেই বেশি ঝুঁকে থাকে।

▪বোনেরা একসাথে থাকলে নিজেদের মধ্যে এক ধরনের ভাষার তৈরি হয় যা অন্য কারো বোঝার সাধ্য হয় না। মজার কিছু দেখলে চোখে চোখে কথা বলে আলাদা ধরণের আনন্দ নেওয়া যায় শুধুমাত্র ছোট বোন থাকলেই।

▪বড়বোন থেকে জীবন সম্পর্কে ভালো উপদেশ পাওয়া যায়। যখনই আপনি জীবনের কোন ক্ষেত্রে আটকে যাবেন, বড় বোন কিন্তু বিনা স্বার্থে আপনাকে ভালো কিছু উপদেশ দিতে পারবেন। আপনার ছোটবেলার স্কুল ভীতি থেকে শুরু করে প্রথম প্রেমের সম্পর্ক সম্বন্ধেও ভালো কিছু উপদেশ পাবেন বড় বোনটির কাছ থেকে।

▪বড় বোন থাকার অনেক সুবিধাও রয়েছে। আপনার দোষের ভাগীদারও আপনার বড় বোন হবেন। আপনার দোষের ভাগীদার কিন্তু তিনিও হবেন। তাকেই কথা শুনতে হবে, ‘বড় বোন হয়ে ছোটকে কিছু শেখাতে পার না’।

▪পরিবার সম্পর্কে সব ধরণের অভিযোগ তার কাছে করতে পারবেন, যা অন্য কারও কাছে করতে পারবেন না। কারণ তিনিও জানেন আপনাদের পরিবারের অবস্থা সম্পর্কে।

▪যা অকাজ ঘটিয়েছেন সব বিনা দ্বিধায় বড় বোনের কাছে বলে দেওয়া যায়। কারণ আপনি নিজেও জানেন বোনটি কখনই আপনার গোপন তথ্য কারো কাছে ফাঁস করবেন না।

▪আপনার হয়ে অভিভাবককে রাজি করানোর কাজটিও বড় বোন করে দেবেন। কোথাও ঘুরতে যাবেন, কিংবা পরীক্ষায় খারাপ করেছেন? চিন্তা নেই বড় বোনকে গিয়ে একটু বলুন। তিনি ঠিকই আপনার অভিভাবককে বুঝিয়ে রাজি করিয়ে ফেলতে পারবেন আপনার ঘুরতে যাওয়া অথবা পরীক্ষার খাতায় সাইন করার ব্যাপারটি।

▪যে কোন প্রয়োজনে বড় বোনের কাছে হাত পাততে লজ্জা লাগবে না। আপনার হাত খরচের টাকা শেষ হয়ে গেলেও চিন্তা নেই। যা অন্য কারও কাছে করতে পারবেন না তা ঠিকই বড় বোনের কাছে করতে পারবেন। ধার নেওয়া হলেও কিন্তু তা আর শোধ দিতে হয় না।

▪আপনার ভুল শোধরাতে সব সময় সাহায্য করবেন বড় বোনটি। আপনার সব ভুলগুলো তিনি খুব ভালো করে নিজের অভিজ্ঞতা দিয়ে বুঝিয়ে শোধরাতে পারবেন। কারণ তিনি নিজে পার করে এসেছেন বলে আপনার সব কিছুই বেশ ভালো বুঝতে পারবেন।

▪আপনার বড় বোন আপনার প্রথম আদর্শ হবে। সাধারণত একজন মেয়ের কাছে তার বড় বোনটিই প্রথম আদর্শ হয়ে থাকে। মেয়েরা প্রথমে তার বড় বোনটিকে দেখেই শিখতে থাকেন মেকআপ থেকে পড়ালেখা ও সবকিছু।

▪বড় বোনের সকল জিনিস বিশেষ করে (ক্রিম শ্যাম্পু এবং মেকাপ বক্স) জন্মসূত্রে আপনার। আরও সুবিধা চান? তাহলে জেনে নিন জন্মসূত্রে আপনি ছোট বলে বড় বোনের সব কিছুই আপনার সম্পত্তি। এই জিনিসটি নিজে একা থাকলে পাওয়া যায় না।

▪জীবনের অনেক ব্যাপারে তিনি বিনা দ্বিধায় আপনাকে সাহায্য করবেন। কোন সিদ্ধান্ত নিতে পারছেন না, সব চাইতে বেশি সাহায্য পাবেন নিজের বোনটির কাছে। এমনকি আপনাদের ছোটখাট ঝগড়ার মাধ্যমেও কিন্তু তিনি আপনাকে পৃথিবীতে বেঁচে থাকলে যুদ্ধ করতে হয় তা শিখিয়ে দিচ্ছেন।

▪তিনি আপনার প্রথম এবং সব চাইতে ভালো বন্ধু। আপনি মানুন আর নাই মানুন, একজন বড় বোন আপনার সর্ব প্রথম বন্ধু এবং সব চাইতে ভালো বন্ধুটির পদে বসে আছেন। কারণ তিনি মৃত্যু পর্যন্ত আপনার সঙ্গে যেমন আছেন তেমনই থাকবেন।

▪ছোট বোনটির বাহানা দিতে পারেন বাইরে বেরোনোর সময়। বাইরে যেতে ইচ্ছে করছে, কিন্তু মা দিচ্ছেন না একা বাইরে যেতে। ছোটো বোনকে দেখিয়ে অনায়েসেই বলা যায় ‘ওকে পার্কে নিয়ে যাই’ বা ‘ও আইসক্রিম খেতে চাচ্ছে’। আপনার ছেলে মানুষি থেকে বিরত থাকার পেছনের কারণও ছোট বোন। অনেক সময় নিজের চোখের পানিও কিন্তু ধরে রাখা যায় ছোট বোনটির দিকে তাকিয়ে, কারণ সে আপনাকে দেখছে। অনেক ছেলে মানুষি কাজ করা থেকেও নিজেকে বিরত রাখতে পারবেন ছোটো বোনের দিকে তাকিয়ে। চোখের সামনে ছোট বোনটির বড় হওয়ার বিষয়টি কিন্তু মন্দ নয়।

▪আপনার উদ্ভট সব কর্মকাণ্ডের সাক্ষী ছোট বোন। আপনার উদ্ভট কর্মকাণ্ড, ইচ্ছা এবং নানা ধরনের এক্সপেরিমেন্টের স্বীকার আর সাক্ষী যাই বলুন না কেন আপনার ছোটো বোন। চুল ইচ্ছে মতো বাঁধা, তার ওপর মেকআপ এক্সপেরিমেন্ট করা ইত্যাদি ছোট বোন না থাকলে করতে পারতেন না।

94 total views, 1 views today

এই পোস্টটি শেয়ার করতে চাইলে
  • 8
    Shares

About আলোকিত আধারে

কেউ হয়ত জানতেই চাইবেনা কোথায় বাঁধা ছিল এ হৃদয়। শুধু রচিত হবে আমার এপিটাফ - মৃত্যু হবে আমার সকল আবেগের, ভালবাসার, যন্ত্রণার।

আপনার মন্তব্য লিখুন

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন