বিরিয়ানি রান্না করবেন যেভাবে

বিরিয়ানি রান্না করবেন যেভাবে
5 (100%) 1 vote

বিরিয়ানি রান্না হয়তো অনেকেই জানেন না। বিরিয়ানি রান্না খুব জটিল কোন রেসিপি না। সব মশলা পারফেক্ট হলে ঘরে বসেই সুস্বাদু বিরিয়ানি রান্না করা সম্ভব। বিরিয়ানি হচ্ছে দক্ষিণ এশিয়ার দেশগুলো, বিশেষ করে ভারত, বাংলাদেশ প্রভৃতি দেশে প্রচলিত এক বিশেষ প্রকারের খাবার। যা সুগন্ধি চাল, ঘি, গরম মসলা ও মাংস মিশিয়ে রান্না করা হয়। মুরগী, খাসি, গরু, পাঁঠা এমনকি হরিণের মাংস দিয়েও রান্না করা হয় এ খাবার। সাধারণত বিশেষ অনুষ্ঠানে অতিথি আপ্যায়নেই পরিবেশিত হয়। আর শুধু উৎসব নয় ছুটির দিনগুলোতেও আমরা অনেকে বাড়িতে বিরিয়ানি খেতে পছন্দ করি। তাহলে দেখে নিন মজাদার বিরিয়ানি রান্না পদ্ধতি।

বিরিয়ানি রান্না

গরুর মাংস দিয়ে বিরিয়ানি রান্না

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

উপকরণ – গরুর মাংস (২ কেজি) ( বড় টুকরা করা), লবণ (পরিমান মতো), তেল (১/২ কাপ), ঘি (১/৪ কাপ), মালাই (১/২ কাপ), আদাবাটা (১/৪ কাপ), রসুনবাটা (১ /৪ কাপ), টক দই (১/২ কাপ), জর্দার রঙ বা জাফরান (অল্প), দারচিনি ও এলাচ গুঁড়া (১/২ চা–চামচ করে), লবঙ্গ (কয়েকটা), জায়ফল জয়িত্রি গুঁড়া (১/২ চা-চামচ), শাহি জিরা (১/৪ চা–চামচ), আস্ত দারচিনি ও লবঙ্গ কয়েকটা, কাবাব চিনি (১ /২ চা–চামচ), সাদা গোলমরিচের গুঁড়া (দেড় চামচ), কাঁচামরিচ বাটা (১ টেবিল চামচ), পেস্তা বাদাম বাটা (১/৪ কাপ), তেজপাতা (৫/৬ টা), গোল আলু ১০টা আস্ত ( ছোট), পেঁয়াজ বেরেস্তা (পরিমাণমতো), আলুবোখারা (৭-৮ টা), কিশমিশ (১০-১২ টা), কাঁচামরিচ (৭-৮ টা), কালজিরা চাল (১ কেজি)।

প্রণালী – মাংস ধুয়ে নিন। এবার দইয়ের মধ্যে দারচিনি ও এলাচ গুঁড়া, জর্দার রং মিশিয়ে দইটা মাংসে মেশান। এরপর জয়ত্রি, সাদা গোলমরিচ, আদা রসুন বাটাসহ বাকি সব মশলা ও তেল মাংসে মেশান। চালটা আলাদা আধা সেদ্ধ করে নিন। পেঁয়াজ বেরেস্তা করে নিন। আলুগুলো ভেজে নিন। এবার মশলা মাখানো মাংস রান্নার হাঁড়িতে ঢেলে সাজিয়ে নিন। তার ওপর ভাজা আলু ও পেঁয়াজ বেরেস্তা ছড়িয়ে দিন। এবার মাংসের ওপরে আধা সেদ্ধ চাল সমান করে বিছিয়ে নিন। উপরে ঘি ও মালাই ছড়িয়ে দিন। কিশমিশ, আলুবোখারা ও কাঁচামরিচ বিছিয়ে দিন। এবার হাঁড়ির মুখে ঢাকনা দিয়ে চারপাশ আটা দিয়ে বন্ধ করে দিন। এবার চুলায় একটি পাতলা তাওয়া বসিয়ে তার উপর হাঁড়িটি বসিয়ে অল্প আচে চুলা ধরিয়ে দিন। দেড় ঘণ্টার মধ্যে তৈরি হয়ে যাবে গরুর কাচ্চি বিরিয়ানি রান্না ।

ঢাকাই বিরিয়ানি রান্না

মাংস রান্নার উপকরণ – খাসির মাংস বা মুরগি ২ কেজি। টকদই ১ কাপ। মিষ্টিদই সিকি কাপ । পেঁয়াজবাটা আধাকাপ। আদাবাটা ২ টেবিল-চামচ। রসুনবাটা ১ টেবিল-চামচ। শাহি জিরাবাটা ১ চা-চামচ। দারুচিনি ৪ টুকরা। এলাচ ৪টি। লবঙ্গ৬টি। তেজপাতা ৪টি। আলু বোখারা ৮টি। শুকনা মরিচগুঁড়া ১ চা-চামচ। লবণ স্বাদমতো। তেল আধা কাপ। বেরেস্তা আধা কাপ। গরম-মসলার গুঁড়া ১ চা-চামচ। জায়ফল-জয়ত্রিগুঁড়া আধা চা-চামচ।

মাংস রান্নার পদ্ধতি – মাংস ধুয়ে পানি ঝরিয়ে সব উপকরণ দিয়ে মাখিয়ে দুই ঘণ্টা রেখে দিন। এবার মাঝারি আঁচে উপরের উপকরণ গুলো দিয়ে (বেরেস্তা, জায়ফল-জয়ত্রিগুঁড়া, গরম-মসলার গুঁড়া বাদে) কষিয়ে পরিমাণ মতো পানি দিয়ে মাংস রান্না করুন। মাংস সিদ্ধ হয়ে তেলের উপর আসলে বেরেস্তা, জায়ফল-জয়ত্রিগুঁড়া, গরম-মসলার গুঁড়া দিয়ে বিরিয়ানি রান্না নামিয়ে নিন।

বিরিয়ানির রান্নার উপকরণ – বাসমতি চাল ১ কেজি। পেঁয়াজবাটা ২ টেবিল-চামচ। আদাবাটা ১ টেবিল-চামচ। পোস্তদানাবাটা ১ টেবিল-চামচ। বাদামবাটা ১ টেবিল-চামচ। টকদই আধা কাপ। মালাই আধা কাপ। লবণস্বাদমতো। বেরেস্তা ১ কাপ। কিশমিশ ১ টেবিল-চামচ। পেস্তাবাদামের কুচি ২ টেবিল-চামচ। দারুচিনি ৬ টুকরা। এলাচ ৬টি। লবঙ্গ ৮টি। কেওড়ার জল পৌনে ১ কাপ। মরিচ ৮-১০টি।

বিরিয়ানি রান্না করার পদ্ধতি – চাল ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। কেওড়ার জলে জাফরান ভেজান। অন্য হাঁড়িতে ঘি গরম করে সব মসলা কষিয়ে চাল দিয়ে ভাজুন। এবার এতে ৫ কাপ গরম পানি দিয়ে লবণ, দই দিয়ে ঢেকে দিন। পানি কমে এলে দুধের সঙ্গে পোস্তদানা ও বাদামবাটা গুলিয়ে পোলাওয়ে দিয়ে অল্প জ্বালে ২০ মিনিট রাখুন। হাঁড়িতে অর্ধেক পোলাও উঠিয়ে দুই স্তরে মাংস, পোলাও, মালাই, কাঁচামরিচ, বেরেস্তা, কিশমিশ, পেস্তাবাদাম, কেওড়ার জলে ভেজানো জাফরান দিয়ে সাজিয়ে হাঁড়ির মুখ বন্ধ করে ৩০ মিনিট দমে রাখুন। এবার গরম গরম বিরিয়ানি রান্না নামিয়ে পরিবেশন করুন।

আখনি বিরিয়ানি রান্না

উপকরণ ১ – চিনিগুঁড়া চাল ২ কেজি, গরুর মাংস ৪ কেজি, পেঁয়াজ কুচি ২ কেজি, রসুনবাটা ২০০ গ্রাম, আদাবাটা ২০০ গ্রাম, সাদা সরিষা ৫০ গ্রাম, চিনাবাদাম ৫০ গ্রাম, নারকেল কুচি ২০০ গ্রাম, মরিচ গুঁড়া ৩ টেবিল চামচ, হলুদ গুঁড়া ২ টেবিল চামচ, গরম মসলা পরিমাণ মতো, টমেটো ১ কেজি, কাঁচা মরিচ ১০-১২টা, তেল ১ কাপ, ঘি ১ কাপ, জিরা গুঁড়া ১ টেবিল চামচ, ধনে গুঁড়া ১ টেবিল চামচ, টকদই ২ কাপ, লবণ ও গরম পানি পরিমাণ মতো।

উপকরণ ২ – মুখ চেরা এলাচি ১০টি, দারুচিনি (২ ইঞ্চি) ৪ টুকরা, লবঙ্গ ১০টি, জায়ফল ১টি, জয়ত্রী ২ টেবিল চামচ, শাহি জিরা ২ চা চামচ, কেওড়া ২ টেবিল চামচ ও গোলাপজল ২ টেবিল চামচ।
প্রণালি: চাল ও মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। গরম পানি ছাড়া মাংসে ১ নম্বর উপকরণের মসলা, তেল ও ঘি মেখে চুলায় বসাতে হবে। মাঝারি আঁচে মাংস রান্না করতে হবে। মাঝেমধ্যে নেড়ে দিতে হবে। সেদ্ধ হলে চাল মাংসে ঢেলে দিয়ে পাঁচ মিনিট কষাতে হবে। এবার পরিমাণমতো গরম পানি দিতে হবে। অন্য দিকে উপকরণ–২ এর মসলা তাওয়ায় ভেজে গুঁড়া করে নিতে হবে। চাল ও মাংসের পানি শুকিয়ে এলে গুঁড়া মসলা দিয়ে দমে বসাতে হবে। চাল ফুটে উঠলে কেওড়া ও গোলাপজল দিতে হবে। কিছুক্ষণ দমে দিলেই আখনি বিরিয়ানি রান্না হয়ে যাবে। বড় পাত্রে আখনি বিরিয়ানি নিয়ে বেরেস্তা ছড়িয়ে পরিবেশন করতে হবে।

122 total views, 2 views today

এই পোস্টটি শেয়ার করতে চাইলে

আপনার মন্তব্য লিখুন

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন