বাবাকে নিয়ে উক্তি

বাবাকে নিয়ে উক্তি
4.5 (89.23%) 13 votes

বাবাকে নিয়ে উক্তি আমাদের পড়তে ভালো লাগে। বাবাকে নিয়ে উক্তি আমাদের আবেগকে জাগ্রাত করে, মনে একটা আলাদা অনুভুতি সৃষ্টি করে। আব্বুকে আমরা কেউ ডাকি বাবা বলে, কেউ আব্বা, কেউবা আব্বু আবার কেউ ডাকে ড্যাড বা ড্যাডি। যে নামেই ডাকি না কেন, বিশ্বজুড়ে এ ডাকটির সঙ্গে জড়িয়ে আছে সব সন্তানের নিঃস্বার্থ আবেগ, ভালোবাসা। পরম শ্রদ্ধায় সব সন্তান বাবাকে বাবা বলে ডাকে। একটু চোখের আড়াল হলেই মনে হয় পৃথিবীর কী যেন হারিয়ে ফেলেছি। অস্থির লাগে, উৎকণ্ঠা জাগে মনে। আজকে আপনাদের জন্য রইলো বাবাকে নিয়ে উক্তি যা আপনাদের একটু হলেও ভাবাবে।

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

বাবাকে নিয়ে উক্তি

▪‘বাবা’ ছোট্ট একটি শব্দ, অথচ এর ব্যাপকতা বিশাল।

▪সন্তান জন্মের পর যেমন প্রথমেই মায়ের বুকের উষ্ণতা স্পর্শ পায়, তেমনি বাবাও মাথার উপর ছায়া হয়ে থাকে।

▪জীবনের পুরোটা জুড়েই তো বাবার ছায়া।

▪বাবার হাতেই হাতেখড়ি প্রথম পড়া-লেখা বিশ্বটাকে প্রথম আমার বাবার চোখেই দেখা

বাবা আমার হারিয়ে গেছে কবে
মুখ ফিরিয়ে নেয় যে এখন সবে
বাবার কাছে মানিক ছিলাম আমি
এখন বুঝি বাবায় হচ্ছে দামি।

▪বাবা থাকুক ছায়া হয়ে, একাকী রোদে যেনো আমি পুড়ে না যাই। সব বাবাদের জন্য বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসা। প্রত্যেক বাবা তাঁর প্রিয় সন্তানের মমতায় মমতা ছড়িয়ে থাকুক আজীবন।

▪কাটে না সময় যখন আর কিছুতে/বন্ধুর টেলিফোনে মন বসে না/জানালার গ্রিলটাতে ঠেকাই মাথা/মনে হয় বাবার মত কেউ বলে না/আয় খুকু আয়, আয় খুকু আয় …।

▪‘বাবাদের শার্টগুলো বেশিরভাগ সময় মাদের শাড়ি থেকে দামি হয় না, বাবাদের ওয়ারড্রব ভর্তি শার্ট-প্যান্ট থাকে না। বাবাদের জুতা চলে বছরের পর বছর, মোবাইলটা একেবারে নষ্ট না হলে বদলান না, ঘড়িটা বৃদ্ধ হয়, তবুও হাতেই থাকে। একা খেতে হলে সবচেয়ে সস্তা হোটেল খোঁজেন, একা কোথাও গেলে বাসে চড়েন। রোদ বৃষ্টি মাথায় নিয়ে সঞ্চয় করেন। অথচ স্ত্রী-সন্তানকে সাধ্যের সব চেয়ে দামি জিনিসগুলো কিনে দেন। বাবারা একান্ত বাধ্য না হলে কখনও না বলেন না। নিজের জন্য সবচেয়ে কৃপণ বাবাটা তার স্ত্রী-সন্তানের জন্য সবচেয়ে বেশি বেহিসাবি।

▪শিশু ভূমিষ্ঠ হওয়ার পর যে শব্দগুলো সবার আগে তার মুখ থেকে বেরিয়ে আসে তার অন্যতম হচ্ছে বাবা। এ যেন সন্তানের কাছে চিরন্তন আস্থার প্রতীক।

বাবা এখন চশমা পড়েন
পার করেছেন আশি-
আজো তাকে আগের মতোই
অনেক ভালোবাসি।

▪আমি যখন ঘুমুতে যাই তখন কেউ ক্লান্ত হয়ে কাজে বের হয়, একটি গাছ তার সর্বস্ব দিয়ে আমাদের ফল প্রদান করে আর বাবা তার সেই ফলটি তার সন্তানের জন্য রেখে দেন, পৃথিবীতে অনেক খারাপ মানুষ হয় কিন্তু খারাপ বাবা হয় না।

▪বাবা তার সবটুকু দিয়ে তার সন্তানের জন্য করেন। একজন বাবার মূল সম্পদই হচ্ছে তার সন্তান। আর সেই সন্তানকে মানুষের মতো মানুষ করার জন্য একজন বাবা কী না করেন।

▪বাবাকে নিয়ে লিখলে লিখা শেষ হবে না। কিছুই লেখা হবে না। প্রতিটা দিন, মূহুর্ত বাবা-মাকে ঘিরে। অস্তিত্ব, নিশ্বাস জুড়েই বাবা-মা।

পরের দুঃখে দুখী হয়ে
বাবার জীবন পার
বাবা আমার গর্ব গৌরব
বিশাল অংহকার।

▪বাবার ছায়াটা না থাকলে আমি কি আমি হতাম? আমার মতো হতাম?

▪আমাদের জীবনে সামনে এগিয়ে যাওয়ার সাহস হচ্ছেন বাবা। ভবিষ্যতের রাস্তায় যাত্রা শুরু করার ক্ষেত্রে বাবা হচ্ছেন অকৃত্রিম ভালোবাসায় তৈরি শক্তির লাঠি। যেটাকে আঁকড়ে ধরে আমরা পার করে দেই অনেকটা পথ।

▪ছোট-বড়, অখ্যাত-বিখ্যাত সকলের কাছেই বাবা অসাধারণ। বাবার স্নেহ-ভালোবাসা সকলেরই প্রথম চাওয়া আর পাওয়া।

▪বাবা, সে তো বাবাই। যার কারণে এই পৃথিবীর রং, রূপ ও আলোর দর্শন। সেই বাবা শব্দটির সঙ্গেই অপার স্নেহ আর মমতার মিশেলে এক দৃঢ় বন্ধনে জড়িয়ে থাকি আমরা। একজন মানুষের জীবনে সবচেয়ে প্রিয় এবং সর্বাধিকবার উচ্চারণ করতে হয় যে শব্দগুলো তার মধ্যে বাবা অন্যতম।

▪বেশিরভাগ বাবাই ভালোবাসি শব্দটা বলতে জানেন না, করতে জানেন। তারা আজীবন তাদের ভাগের বিলাসিতার ভাগ দিয়ে স্ত্রী-সন্তানকে ভালোবেসে যান।

▪বারবার কেবল মনে পড়ছে বহু দূরে থাকা বাবাকে। চিৎকার করে বলতে ইচ্ছা করছে কত দিন বাবা, দেখি না তোমায়। কত ঋণ যে জমা হয়ে আছে আমার রক্তে রক্তে, শিরায় শিরায়! কী করে শুধব বলো বাবা, এ জনমে? এ মুহূর্তে তোমার জন্য রইল কোটি কোটি, বিলিয়ন বিলিয়ন ভালবাসা ও শ্রদ্ধা।

বাবাকে নিয়ে উক্তি গুলো পড়ার জন্য ধন্যবাদ

3,160 total views, 9 views today

এই পোস্টটি শেয়ার করতে চাইলে

আপনার মন্তব্য লিখুন

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন