বন্ধুত্ব নিয়ে স্ট্যাটাস – বাণী এবং এস এম এস

বন্ধুত্ব নিয়ে স্ট্যাটাস – বাণী এবং এস এম এস
4.3 (85.83%) 24 votes

বন্ধুত্ব নিয়ে স্ট্যাটাস শুধু বন্ধু দিবসের জন্য নয়। বন্ধুত্বে কোনো দিবসের প্রয়োজন হয় না। আধুনিক যুগে সব সময় ফেসবুকে বন্ধুত্ব নিয়ে স্ট্যাটাস বা ই কার্ড, মুঠোফোনে এসএমএস বা ফোন কলের মাধ্যমে চলে বন্ধুদের শুভেচ্ছার আদান প্রদান। কারণ বন্ধুর পথে আলোকিত দিনের স্বপ্ন দেখায় বন্ধুরা। আবার হাসি কান্নার ভাগাভাগিতে বন্ধুরাই শুনিয়ে যায় আশা জাগানিয়া সময়ের গান। বন্ধু হওয়ার জন্য এমন একটি প্রক্রিয়া প্রয়োজন যার মূল কেন্দ্রের রয়েছে শেয়ারিং, অংশীদারিত্ব, দুজন সঙ্গী অকপটে মনের কথা খুলে বলবে পরস্পরের কাছে, একে অপরের অনুভূতিকে বুঝবে, সেভাবে সাড়া দেবে। দুপক্ষের সমান সাড়া পাওয়া চাই। কারণ যুগের আধুনিকতায় আমরাও হয়েছি আধুনিক ও ফ্যাশনেবল। মুঠোফোনের সঙ্গে সঙ্গে বন্ধুর সঙ্গে দেওয়া নেওয়া হবে ফ্রেন্ডশিপ কার্ড, ফ্রেন্ডশিপ বেন্ট, বই, মগ এবং বিভিন্ন গিফট আইটেম। চাইলেই বন্ধু পাওয়া যায় না অথবা হওয়া যায় না। বন্ধু হওয়ার জন্য সে রকম মন মানসিকতার প্রয়োজন। আরো প্রয়োজন দুজনের মাঝে ভালো বোঝাপড়ার। আমাদের শ্রেষ্ঠ বন্ধুর কাছে আমরা কোনো শপথ বা প্রতিজ্ঞা করি না অথচ অনেক প্রত্যাশা থাকে তার কাছে আমাদের, যা অলিখিত-প্রত্যাশা, সমঝোতা, কেয়ারিং এবং কনসার্ন। পরস্পরের প্রতি একটি টান, পরস্পরকে খেয়াল রাখা, চোখের আড়াল হলে মন কেমন করে! আমরা চাই বন্ধুত্ব চিরদিন টিকে থাকুক। আর তাইতো ফেসবুকে বন্ধুত্ব নিয়ে স্ট্যাটাস চিরদিন টিকে থাকবে। আজকে আপনাদের জন্য রইলো ভালো লাগার মতো কিছু বন্ধুত্ব নিয়ে স্ট্যাটাস সংকলন।

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

বন্ধুত্ব নিয়ে স্ট্যাটাস

বন্ধুত্ব নিয়ে স্ট্যাটাস (আবেগঘন)

ফেসবুকের কল্যাণে বন্ধুদেরকে এখন কাছে পাওয়া অনেক বেশী সহজ । নিয়মিত খোঁজ রাখা যায় প্রিয় বন্ধুদের, যোগাযোগ রাখা যায় খুব সহজেই । ফেসবুক তাই বন্ধুত্বে নতুন মাত্রা যোগ করেছে। যদিও ফেসবুক বন্ধু আর বাস্তব জীবনের বন্ধু কখনই এক হতে পারে না।

সত্যিকারের বন্ধু জীবন থেকে হারিয়ে যেতে পারে, কিন্তু মন থেকে নয়। সত্যিকারের ভালোবাসার মানুষ জীবন থেকে চলে যেতে পারে কিন্তু হৃদয় থেকে নয়।

কিছু রাত স্বপ্নের, কিছু স্মৃতি কষ্টের, কিছু সময় আবেগের, কিছু কথা হৃদয়ের আর কিছু বন্ধু চিরদিনের।

আকাশ অনেক বড়….তবুও সে কাঁদে!! আর আমি?? তার তুলনায় কত্ত ছোট? আমি ও কাঁদি!! কিন্তু আকাশের মত কাউকে সিক্ত করতে পারি না, পারিনা বর্ষার মত অবিরাম ঝরতে, মেঘের মত কাউকে আগলে রাখতে। কিন্তু আমি থাকবো তোমার বিরহে পাশে থাকতে!

বন্ধুত্ব একটি স্বর্গীয় জিনিস । চাইলেই পাওয়া যায়না, অর্জন করতে হয় । একবার অর্জন করা গেলে সাড়া জীবন এটি ছায়ার মতো পাশে থাকে । বন্ধুর কাছে সব কিছু শেয়ার করা যায়, দুঃখ পেলে বন্ধুর কাঁধে কাঁধ রেখে কাঁদা যায়, সুখের সময় বন্ধুকে নিয়েই মজা-মাস্তিতে সময়টাকে আমরা উপভোগ করি । যে কোন বিপদে বন্ধুই সবার আগে এগিয়ে আসে । বিপদেই বন্ধুর পরিচয় । তবে প্রকৃত বন্ধু খুঁজে পাওয়া বেশ কষ্টসাধ্য । খুব বেশী বন্ধু কাছের বন্ধু হতে পারে না।

আমি মনে করি, বন্ধুকে যে আপন করে নিতে পারেনা বরং দূরে ঠেলে দেয়- সে প্রকৃত বন্ধু নয় । সেই প্রকৃত বন্ধু যার কাছে লুকানোর কিছু থাকে না, যে কিনা আমাকে বোঝে । আমি আসলেই ভাগ্যবান যে আমি এমন কিছু বন্ধু পেয়েছি ।

বন্ধুত্ব নিয়ে স্ট্যাটাস (আবেগঘন)

শত্রু যত না ক্ষতি করতে পারে তার চেয়েও বেশি ক্ষতি করতে পারে একজন স্বার্থপর বিশ্বাসঘাতক বন্ধু।

বন্ধুত্ব! শব্দটাই যেন মনের নীল আকাশটায় ডানা মেলে উড়তে থাকা  রঙিন ঘুড়ির মত। শত ব্যস্ততার যান্ত্রিক জীবনের মাঝে যা হঠাৎ জুড়ে আসা এক পশলা সুখ এনে দেয়। বন্ধুত্ব মানেই নির্মল হাসি অকারণ, বাঁধাহীন। বয়সটা যার যেমনই হোক বন্ধুত্বের  ছোঁয়ায় যেন আমরা ফিরে পাই ফেলে আসা কিছু শৈশব, কৈশোর আর ঝলমলে উচ্ছ্বাসে ভরা তারুণ্যের মাতালতা।

দলবেঁধে স্কুলে যাওয়া, টিফিন ভাগাভগি করে খাওয়া, খেলার মাঠে গোল্লাছুট, লুকোচুরি, হিং টিং ছট সহ আরও কতো কী খেলে বেড়ানো! কথায় কথায় আঙুলে আঙুল ঠেকিয়ে ভাব নেয়া আর আড়ি কাটার সেই অমলিন ছেলেবেলার বন্ধুত্ব। সবচেয়ে নিখাদ এক সম্পর্ক যেখানে নেই কোন ধরা বাঁধা নিয়মের হিসেব। শুধু আছে আদি অকৃতিম ভালোলাগার আত্মিক টান। শৈশব ঘিরে থাকা সেই বন্ধুগুলোই যেন সবচেয়ে কাছের,সবচেয়ে আপন।

আমি সেই বৃষ্টি চাই না, যে বৃষ্টিতে বন্যা হয়। আমি সেই আকাশ চাই না, যে আকাশ মেঘলা হয়। আমি এমন বন্ধু চাই না, যে নতুন কাউকে পেয়ে আমাকে ভুলে যায়।

একটা মানুষকে হাসানো অনেক কঠিন কিন্তু তাকে কাঁদানো অনেক সহজ…বিশ্বাস একটা কাগজের মত… একবার ভাজ করলে তার পর আগের মত করার যতই চেষ্টা করেন কখনোই আগের মত হবে না…।

পকেটে টাকা না থাকলে সব চাইতে প্রিয় বন্ধু হল ঘুম,যত ঘুমাবেন ততই টাকা খরচ না করে সময় চলে যাবে…।

বন্ধুত্ব নিয়ে স্ট্যাটাস (ভালোবাসার)

বন্ধু, হাতটি ধরেছি, ছেঁড়ে দেবার জন্যে নয়…। অনেক ভালবাসায়, অনেক যত্ন নিয়ে ধরেছি তোমার হাত…। কথা দিলাম, আরো শক্ত করে ধরে রাখবো তোমার হাত…!

বন্ধু,ভালবাসাহীন হাজার বছর আমি চাইনা। চাই ভালবাসা, মায়া-মমতা,স্নেহের আবেগে পরিপূর্ণ ,একটুখানি জীবন !!

দিন যদি হারিয়ে যায়, দিগন্তের কাছে। ফুল যদি ঝরে যায়, বেলার শেষে। রাত যদি হারিয়ে যায়, তারার দেশে, জেনে রেখো, আমি বন্ধু থেকে যাবো তোমার পাশে।

ঝেড়ে ফেলো অভিমান, ছুঁয়ে দেখ এই প্রাণ। বন্ধ দুচোখের নিভু নিভু কালোয়,যে আলোয় ভেসে আসো তুমি। মনে হয়, মিশে যাই, তোমার আরো কাছে..।

বন্ধু তোমায় যখন খুব বেশি মনে পড়ে যেন পৃথিবীর সব কিছু হারিয়ে ফেলি।  বন্ধু তুমি আমার ভালবাসার বাঁধন আছো তুমি থাকবে ভালবাসায়, আমার হৃদয়ে হাজার জনম জনম।

যে মানুষ হাজার কষ্টের মাঝেও তার প্রিয় মানুষ টিকে মনে রাখে। সে সত্যিকার অর্থে ঐ প্রিয় মানুষ টিকে ভালবাসে। সে তাকে কখনো ভুলতে পারে না।

আয় আরেকটি বার আয়রে সখা,
প্রাণের মাঝে আয়-
মোরা সুখের-দুঃখের কথা কব
প্রাণ জুড়াবে আয়…।

বন্ধু তুমি আমার হৃদয়ের বাধন, আছো তুমি, থাকবে মিশে এই হৃদয়ে সারাটি জীবন। বন্ধু তুমি আমার ভোরের পাখি, হারিয়ে গেলে কভু দূর অজানায় আমায় তুমি খুজে নিবে নাকি? বন্ধু তুমি আমার আশার আলো, দুই নয়নে তুমি ছাড়া আমি…. যেন দেখি সব আধার কালো..। বন্ধু তুমি আমার ফুলের সৌরভ, তোমার জন্য আমার ভালবাসা… ভালো থেকো তুমি।

আমি মেঘের মতো চেয়ে থাকি, চাঁদের মতো হাসি, তারার মতো জ্বলে থাকি, বৃষ্টির মতো কাঁদি, দূর থেকে বন্ধু আমি শুধু তোমার কথা ভাবি।

ভালবাসা তৈরী হয় ভাললাগা থেকে,স্বপ্ন তৈরী হয় কল্পনা থেকে,অনুভব তৈরী হয় অনুভূতি থেকে,আর বন্ধুত্ব তৈরী হয় মনের গভীর থেকে।

বন্ধু বলে ডাক যারে,সে কি তোমায় ভুলতে পারে, যেমন ছিলাম তোমার পাশে,আজও আছি ভালোবেসে।

বন্ধুত্ব নিয়ে স্ট্যাটাস (ভালোবাসার)

তুমি কি জান ফুল কেন ফুটে? “তুমি দেখবে বলে”। তুমি কি জান আকাশ কেন কাদে? “তোমার মন খারাপ বলে”। তুমি কি জান তোমাকে সবাই পছন্দ করে কেন? “তুমি খুব ভাল বলে”। তুমি কি জান তুমি এত ভালো কেন? “তুমি আমার “ বন্ধু” বলে।

দুঃখ আছে বলে সুখের এত দাম,রাত আছে বলে দিনের এত সুনাম, সূর্য আছে বলে চাঁদের এত অভিমান,আর বন্ধু তোমরা আছ বলে আমি এই কবিতা লিখলাম ।

রাত সুন্দর চাঁদ উঠলে, দিন সুন্দর সূর্য উঠলে,বাগান সুন্দর ফুল ফুটলে,আর জীবন সুন্দর তোমার মত ভাল একটা বন্ধু থাকলে।

সুর্যের বন্ধুত্ব সকাল থেকে সন্ধা পর্যন্ত, চাঁদের বন্ধুত্ব সন্ধা থেকে সকাল পর্যন্ত, কিন্তু আমার বন্ধুত্ব শুরু থেকে শেষ নিশ্বাস পর্যন্ত!

বন্ধু তোকে কাছে না পাওয়ার যন্ত্রনা যে কি, তোর হলে তুই বুঝতিস। তোকে দোষ দিবনা, দোষ আমারি, আমি তোকে আমার ভালোবাসা দিয়ে আগলে রাখতে পারিনি , তাই চলে গেছিস বহুদূরে..।

বন্ধু,একদিকে তুমি,অন্য দিকে তোমাকে হারানোর ভয়,জানিনা অবশেষে, পাবো কি-না তোমাকে,তাই ভেবে কাটে দিন, কাটে রাত, কাটে না তবু সংশয় !!

একটা সময় আমার কথা তোমার কানে গান হয়ে বাজতো…
আর আজ সেই কথাগুলো তোমার কানে কাঁটা হয়ে বিঁধে…
একটা সময় আমার জন্যে তোমার ছিলো অফুরন্ত সময়…
আর আজ আমি সময় চাইলে তোমার হয় অযথা সময় নষ্ট…
তারপরেও বলবো তুমি ভালো থেক বন্ধু।

বন্ধুত্ব নিয়ে স্ট্যাটাস (অনুপ্রেরণার)

কাউকে সারাজীবন কাছে পেতে চাও। তাহলে প্রেম দিয়ে নয় বন্ধুত্ব দিয়ে আগলে রেখো। কারন প্রেম একদিন হারিয়ে যাবে কিন্তু বন্ধুত্ব কোনদিন হারাবে না।

সত্যিকারের বন্ধু আর ছায়ার মাঝে অনেকটাই মিল আছে। কারণ, সত্যিকারের বন্ধু সুখে দুখে ছায়ার মতোই পাশে থাকে।

বন্ধু,কথাটি খুব ছোট্ট হলেও গভীরতা আকাশ সমান বিশাল । জীবনের প্রতিটি পদক্ষেপে আমরা একা নই। চলার পথের রাস্তা গুলো বন্ধু বিনে চলা প্রায় অসম্ভব। তাই শুধু বন্ধু হলেই পুরন হলেই হবেনা বন্ধুত্বের পুর্ন দাবী,হতে হবে বন্ধুর মতো বন্ধু। কথায় আছে Friends Never Die. বন্ধু কখনো মরেনা।

বন্ধুত্ব এবং গোলাপের মধ্যে সবচেয়ে বড় পার্থক্য হলো এই যে, গোলাপ কিছুক্ষণের জন্য টিকে থাকে… কিন্তু বন্ধুত্ব হলো চিরন্তন !!!

জীবনে অনেক বন্ধু পাওয়া যায়। কিন্তু অনেকেই বন্ধু হয়,স্বার্থ উদ্ধারের চিন্তা নিয়ে। অনেক বন্ধু আছে,যারা শুধুই বন্ধু। না সুসময়ের না অসময়ের। আবার কিছু বন্ধু আছে, যাদের শুধু সুসময়ে খুঁজে পাওয়া যায়। দুঃসময়ে ইঙ্গিত পাওয়ার সাথে সাথেই কেটে পড়ে।

গভীর বন্ধুত্ব তখনই চরম শত্রুতায় রুপ নেয়, যখন একে অপরকে ভুল বুঝে। বাস্তবে এমন কোনো ঘটনা ঘটে না, যার কারনে বন্ধুত্ত্ব নষ্ট হয়ে শত্রুতায় পরিনত হবে। আর যদি এমন কিছু ঘটে, তবে বুঝতে হবে তা বন্ধুত্ব ছিলো না।

যে মানুষটি তোমার বিপদের সময় এড়িয়ে সুখের সময় কাছে থাকে সে তোমার প্রকৃত বন্ধু হতে পারেনা। বরং যে মানুষটি তোমার বিপদের সময় পাশে থাকে সেই তোমার প্রকৃত বন্ধু।

ভালো বন্ধু হলো সেই, যে আপনাকে আপনার মায়ের মতোই যত্নে আগলে রাখবে, পিতার মতো শাসন করবে, বোনের মতো খুনসুটি, ভাইয়ের মতো জ্বালাবে আর ভালবাসবে আপনার মনের মানুষের থেকেও বেশী।

মানুষের জীবনে এমন কিছু সময় আসে যখন নিজেকে অসহায় মনে হয়, তখন নিঃস্বার্থ ভাবে যে পাশে দাড়ায় সে হল সত্যিকারের বন্ধু।

যে বন্ধু সুদিনে ভাগ বসায়,আর দুর্দিনে ত্যাগ করে চলে যায়,সেই তোমার সবচেয়ে বড় শত্রু..!!

সেই প্রকৃত বন্ধু যে বন্ধুর চোখের প্রথম ফোটা পানি দেখে দ্বিতীয় ফোটা পরার আগে ধরে ফেলে আর ৩য় ফোটা পরার আগে তা হাঁসিতে পরিনত করে।

বন্ধুত্ব নিয়ে স্ট্যাটাস (এস এম এস)

আকাশ দেখেছি,নদী দেখেছি,দেখেছি অনেক তারা.. দেখেনি আজ ও ফেসবুকে আমার আসল বন্ধু কারা…!

নদীর পারে আমি একা, নদী চলে আঁকা বাঁকা… আমি বন্ধু বড় একা… এখন ভাবছি তোমার কথা… তোমার সাথে আমার কিগো.. কখনো হবেনা দেখা ?

নয়ন জলে ভাসিয়ে দুচোখ, কাঁদছো কেনো তুমি? এই দেখো তোমার পাশে, দাড়িয়ে আছি আমি। তোমার চোখের এক ফোটা জল ,পড়বে নাকো নিচে। যতো দিন আমি বন্ধু, আছি তোমার পাশে।

বন্ধু মানে জোসনা ভেজা গল্প বলা রাত.. বন্ধু মানে কি ভালোবাসার শিক্ত দুটি হাত.. বন্ধু মানে মনের যত গোপন কথা বলা.. বন্ধু মানে তোমার সাথে সারা জীবন চলা…।

কে গো তুমি নাম কি গো তোমার, তুমি কী পাগল না পাগলি,পর কী শার্ট না শাড়ি, মুখে কী মেকাপ না দাড়ি, হাতে কি ব্যাসলেট না ঘড়ি, তুমি কি নর না নারী, তুমি কি জিন না পরি, আমি কি তোমার বন্ধু হতে পারি?

বন্ধু তুমি আপন হয়ে,বাধলে বুকে ঘর.. কষ্ট পাব আমায় যদি,করে দাও পর.. সুখের নদী হয়না যেন,দুঃখের বালু চর.. সব সময় নিও বন্ধু আমার খবর..!!

বন্ধুত্ব নিয়ে স্ট্যাটাস (এস এম এস)

দুঃখ তুমি প্রমিস করো, আমায় ছুবে না। সুখ তুমি প্রমিস কর, আমায় ছাড়বে না। চোখ তুমি প্রমিস কর, আমায় কাদাবে না। আর বন্ধু তুমি প্রমিস কর, আমায় ভুলবে না..!!

ভালবাসি বাংলা, ভালবাসি দেশ। ভাল থেকো তুমি ,আমি আছি বেশ। ভালবাসি কবিতা, ভালবাসি সুর। কাছে থেকো বন্ধু যেও নাক দূর।

বুকের ভিতর মন আছে, মনের ভিতর তুমি , বন্ধু হয়ে তোমার হৃদয়ে থাকতে চাই আমি…।

বন্ধু তুমি একা হলে আমায় দিও ডাক, গল্প করব তোমার সাথে আমি সারারাত। তুমি যদি কষ্ট পাও, আমায় দিও ভাগ, তোমার কষ্ট শেয়ার কর,হাতে রেখে হাত।

আমি মুছে দিবো তোর চোখের জল, বন্ধু ভেবে সব কিছু আমায় খুলে বল। সুখ দুঃখের সাথী হয়ে রব তোর সাথে, এইটুকু বিশ্বাস থাকলে হাত রাখ হাতে।

বন্ধু তুমি আপন হয়ে,বাধলে বুকে ঘর, কষ্ট পাব আমায় যদি,করে দাও পর, সুখের নদী হয়না যেন,দুঃখের বালু চর, সব সময় নিও বন্ধু আমার খবর!!

 

বন্ধুত্ব নিয়ে স্ট্যাটাস (বাণী)

প্রত্যেক নতুন জিনিসকেই উৎকৃষ্ট মনে হয়। কিন্তু, বন্ধুত্ব যতই পুরাতন হয়,ততই উৎকৃষ্ট ও দৃঢ় হয়।  – এরিস্টটল

শত্রুকে যদি একবার ভয় কর তবে বন্ধুকে অন্তত দশবার ভয় করিও, কারণ বন্ধু যদি কোনোসময় শত্রু হয় তখন তার কবল হইতে মুক্তি পাওয়া সম্ভব হইবে না। -ইবনুল ফুরাত

বন্ধু কি? এক আত্মার দুইটি শরীর।  -এরিস্টটল

একটা ভালো বই একশো জন বন্ধুর সমান, আর একজন ভালো বন্ধু একটা লাইব্রেরির সমান। – এপিজে আব্দুল কালাম

অন্ধকারে একজন বন্ধুর সঙ্গে হাঁটা আলোতে একা হাঁটার চেয়ে ভালো। – হেলেন কেলার

যদি থাকে বন্ধুর মন গাং পাড় হইতে কতক্ষন। – জীবনানন্দ দাশ

মনে রেখো তোমার শত্রুর শত্রু তোমার বন্ধু, আর তোমার শত্রুর বন্ধু তোমার শত্রু। – হযরত আলী (রাঃ)

আমার সব থেকে ভালো বন্ধু হল আয়না, কারন আমি যখন কাঁদি তখন সে হাঁসে না। – চার্লি চ্যাপলিন

বন্ধুত্ব নিয়ে স্ট্যাটাস (বাণী)

গোলাপ যেমন একটি বিশেষ জাতের ফুল, বন্ধু তেমনি একটি বিশেষ জাতের মানুষ। – রবীন্দ্রনাথ ঠাকুর

বন্ধু পাওয়া যায় সেই ছেলেবেলায় স্কুল-কলেজেই। প্রাণের বন্ধু। তারপর আর না। আর না? সারা জীবনে আর না? জীবন জুড়ে যারা থাকে তারা কেউ কারো বন্ধু নয়। তারা দু’রকমের। এনিমি আর নন-এনিমি। নন-এনিমিদেরই বন্ধু বলে ধরতে হয়। – শিবরাম চক্রবর্তী

বন্ধুত্ব গড়তে ধীরগতির হও। কিন্তু বন্ধুত্ব হয়ে গেলে প্রতিনিয়তই তার পরিচর্যা করো।  – সক্রেটিস

আমলকি পেয়ালের কুঞ্জে, কিছু মৌমাছি এখনো যে গুঞ্জে, জানি কোন সুরে মোরে ভরালে গো বন্ধু। – গৌরী প্রসন্ন মজুমদার

বন্ধুত্ব আটপৌরে, ভালোবাসা পোশাকী। বন্ধুত্বের আটপৌরে কাপড়ের দুই-এক জায়গায় ছেঁড়া থাকিলেও চলে, ঈষৎ ময়লা হইলেও হানি নাই, হাঁটুর নীচে না পৌঁছিলেও পরিতে বারণ নাই। গায়ে দিয়া আরাম পাইলেই হইল’। – রবীন্দ্রনাথ ঠাকুর

বিশ্বস্ত বন্ধু হচ্ছে ছায়ার মতো। যে তা খুঁজে পেলো, সে একটি গুপ্তধন পেলো। – নিটসে

আসবে আবার আশিন-হাওয়া, শিশির-ছেঁচা রাত্রি, থাকবে সবাই – থাকবে না এই মরণ-পথের যাত্রী! আসবে শিশির-রাত্রি! থাকবে পাশে বন্ধু স্বজন, থাকবে রাতে বাহুর বাঁধন, বঁধুর বুকের পরশনে আমার পরশ আনবে মনে- বিষিয়ে ও-বুক উঠবে- বুঝবে সেদিন বুঝবে!- কাজী নজরুল ইসলাম

6,781 total views, 11 views today

এই পোস্টটি শেয়ার করতে চাইলে

আপনার মন্তব্য লিখুন

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন