প্রথম প্রেম যে কারণে কখনোই ভোলা যায় না

প্রথম প্রেম যে কারণে কখনোই ভোলা যায় না
5 (100%) 10 votes

প্রথম প্রেম সব সময়ই স্পেশাল। আসলেই প্রথম প্রেম ভোলা যায় না। এমনকি প্রথম প্রেম ভেঙে যাওয়ার পর জীবনে যত প্রেমই আসুক না কেন তা কখনই প্রথম প্রেমের জায়গাটা নিতে পারে না। আপনার কি এই মুহুর্তে প্রথম প্রেম বা ভালবাসার সেই মানুষটির কথা মনে পড়ে গেছে? আসলে প্রেম এমনই। তবে অনেকেই এই অসম্ভবকে সম্ভব করে প্রথম প্রেমকে ভুলে যায়। তবে তারা প্রকৃতই ভুলতে পারে কিনা সেটা নিয়ে বিতর্ক থেকেই যায়। কারণ অধিকাংশ মানুষই ভুলে থাকার অভিনয় করে। আসলে প্রথম প্রেমকে স্মৃতি থেকে মুছে ফেলা খুবই কষ্টকর।

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

প্রথম প্রেম

কেন প্রথম প্রেম ভোলা যায় না?

জীবনে আসা সেই মানুষটির সঙ্গে কাটানো প্রতিটা মুহূর্তই আপনার কাছে চির মূল্যবান হয়ে থাকে। প্রেমের সঙ্গে সেই সব অনুভূতিগুলো জড়িয়ে থাকে যে গুলোর স্বপ্ন নিয়ে আপনি বড় হয়েছেন। যে রোম্যান্টিক গানের সঙ্গে নিজের জীবনকে মেলাতে চাইতেন, প্রথম প্রেম সেগুলোকেই যেন সত্যি করে দেয়। সব থেকে বেশি ভবিষ্যৎ পরিকল্পনা করা হয় প্রথম প্রেমেই। নিজেদের বাড়ি বা ফ্ল্যাট থেকে শুরু করে কোথায় বেড়াতে যাবেন, এমনকী ছেলেমেয়ের ভবিষ্যতের মতো সমস্ত পরিকল্পনাই করতে শুরু করেন দু’জনে মিলে। তাই ব্রেকআপের পর **কষ্ট** অনেক বেশিই হয়। যে কারণে সম্পর্ক ভেঙে গিয়েছে সে কারণটি বারবার মনে আসবে। এ নিয়ে নানা ব্যাখ্যা-বিশ্লেষণ চলতে থাকবে মনে। প্রেম নষ্ট হওয়ার সঠিক কারণটি সম্পর্কে সচেতন থাকবে মন। সম্পর্ক শেষের পর কিভাবে জীবনটাকে এগিয়ে নিয়েছেন সে কথাও ভোলার মতো নয়। হয়তো নতুন কারো সঙ্গে সম্পর্কে জড়িয়েছেন বা দূরে কোথাও চলে গিয়েছিলেন সেইসব দিনের  ভালোবাসার কথা মনে হতেই পারে প্রতিনিয়ত। প্রথম প্রেমের সম্পর্ক থেকে বেরিয়ে আসার পর বেঁচে থাকার তাগিদে কি করেছিলেন তা আজীবন মনের মাঝে থেকে যাবে। মনে পড়ে গেল অসিত কুমার রায়ের লেখা কবিতা – প্রথম প্রেম

প্রথম প্রেম মানে জীবন নতুন করে পাওয়া
প্রথম প্রেম মানে অকারণে শুধু গান গাওয়া
প্রথম প্রেম মানে সামনের বাধা পেড়িয়ে যাওয়া
প্রথম প্রেম মানে সজনে ফুলের গন্ধ নেওয়া ।

বিভিন্ন কারণেই প্রথম প্রেম ভুলা যায় না। যারা নিজেদের অতীত নিয়ে বেশি চিন্তা করেন তাদের পক্ষেতো ভুলে থাকা আরো অসম্ভব কারণ – First Love Can Never Be Forgotten Because It’s The First Time You Have Ever Experienced . ধরুণ আপনি কোন জায়গায় ঘুরতে গেছেন। সেখানে রাস্তার ধারে কিংবা যেকোন একটি দোকানে সেই পণ্যটি দেখলেন যেটা আপনার প্রিয়জনকে আপনি দিয়েছিলেন। সেই ভাবছেন আপনি আপনার প্রথম প্রেম ভুলে গেছেন, কিন্তু না সাথে সাথেই আপনার সেই রোমান্টিক হারানো দিনের কথা মনে পড়ে যাবে। এই চরম সত্যকে যারা স্বীকার করে না, তারা নিজের সাথেই প্রতারণা করে। আসলে এরাই ভুলে থাকার অভিনয় করে। বাস্তবে প্রথম প্রেমের রেশ থেকে যায় অনেক দিন। একটা তাড়না, তিক্ত-মধুর এক অনুভূতি মনকে আচ্ছন্ন করে রাখে। অনেকের মন অতীত স্মৃতি তাড়িয়ে বেড়ায়। স্মৃতি রোমন্থনে অনেকে আবেগী হয়ে ওঠেন। কিন্তু কেন প্রথম প্রেম সহজে ভোলা যায় না? এ বিষয়ে মনোবিজ্ঞান কি বলে। মনোবিজ্ঞানীরা বলেন, এটা অনেকটাই স্কাইডাইভ বা প্রথমবার আকাশ থেকে লাফ দেওয়ার মতো ঘটনা। প্রথমবারের ঘটনাটি যেভাবে মনে গেঁথে যায়, আর দশবার লাফ দিলেও সেই আগের স্মৃতিটাই বেশি নাড়া দিয়ে যায়।

প্রথম প্রেম

গবেষকদের মতে, পরের অভিজ্ঞতার চেয়ে প্রেমের ক্ষেত্রে প্রথম অভিজ্ঞতার অনেক বিষয় বেশি মনে থাকে। সম্ভবত এর মধ্যে রোমাঞ্চ আর উত্তেজনা ভরা থাকে। বিশেষ করে যদি এর মধ্যে ভয়ের কোনো অভিজ্ঞতা থেকে থাকে। প্রেমে পড়াটা অবশ্য এক ধরনের ভয়ের বিষয়। কারণ এতে প্রত্যাখ্যাত হওয়া, আশা পূরণ করতে না পারার, আশা পূরণ না হওয়ার ভয় থেকে যায়। প্রথম প্রেম এর ক্ষেত্রে উদ্বেগ সবচেয়ে বড় বিষয় হয়ে দাঁড়ায়। যুক্তরাষ্ট্রের কানেটিকাট কলেজের মনোবিজ্ঞানী জেফারসন সিংগার বলেন, অধিকাংশ মানুষের ১৫ থেকে ২৬ বছর বয়সের মধ্যে মস্তিষ্কে ‘মেমোরি বাম্প’ বা ‘আকস্মিক স্মৃতি’র একটি বিষয় থাকে। আকস্মিক স্মৃতির বিষয়টি যাঁদের থাকে তাঁরা অধিক স্মৃতিকাতর বা স্মৃতি রোমন্থন করেন। এই স্মৃতি বেশির ভাগ ক্ষেত্রে ইতিবাচক স্মৃতি হয়। এ কারণেই ১৫ থেকে ২৬ বছর বয়সের সময় প্রথমবারের মতো অভিজ্ঞতা করা জিনিস স্মৃতিতে ফিরে আসে, মনের পর্দায় ভেসে ওঠে বারবার। সিংগার বলেন, প্রথম প্রেমের স্মৃতি অনেক সময় আবার সুখকর হয় না। অধিক রোমাঞ্চকর, সহিংস হলে আরও বিপদ ঘটতে পারে। জীবনের ওই উত্থান-পতনের দিনগুলোর কথা মনে হলে হতাশা আসতে পারে।

ক্যালিফোর্নিয়া স্টেট ইউনিভার্সিটির গবেষক ন্যান্সি কালিস বহু বছর পর মিলিত হওয়া জুটিদের ওপর দীর্ঘদিন ধরে গবেষণা করছেন। তিনি বলেন, স্মৃতি রোমন্থনে প্রতিবার ভালো লাগার অভিজ্ঞতাটাই নতুন বলে মনে হয়। দুজনের কাছেই ভালোলাগা ভালোবাসা বলে মনে হয়। কালিস তাঁর গবেষণালব্ধ ফল উল্লেখ করে বলেন, প্রথম প্রেম ভেঙে যাওয়ার পরে আবার যখন তাঁরা একসঙ্গে হয় তাঁদের সম্পর্কের বাঁধন ৭০ শতাংশ পর্যন্ত সফলতার মুখ দেখে। আসলে প্রথম প্রেম মনের মাঝে এমন ভাবে গেঁথে যায়, যা সারাজীবন কেটে গেলেও ভুলা যায় না। আবার অনেক সময় এমনও হয়, আপনি হয়ত বিবাহিত জীবনে সুখী হতে পারছেন না, তখন হঠাৎ আপনার মনে হতে পারে অতীত জীবনেই প্রিয় মানুষটির কথা। সেই সাথে মনে হতে পারে ‘তার সঙ্গে ঘর বাধলেও মনে হয় সুখি হতাম’। এই ভাবনা থেকেই আপনি আপনার প্রথম প্রেম ভুলতে পারছেন না।

358 total views, 2 views today

এই পোস্টটি শেয়ার করতে চাইলে

আপনার মন্তব্য লিখুন

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন