পাবদা মাছ রেসিপি – যেভাবে পাবদা মাছ রান্না করবেন

পাবদা মাছ রেসিপি – যেভাবে পাবদা মাছ রান্না করবেন
5 (100%) 3 votes

পাবদা মাছ বাঙালির অন্যতম পছন্দের একটে মাছ । সুস্বাদু এই পাবদা মাছ দিয়ে একাধিক লোভনীয় রেসিপি তৈরি করা যায়। মাছে ভাতে বাঙালি মানেই আমাদের খাবারের টেবিলে রেসিপিতে থাকতে হবে মাছের সুস্বাদু কোনো আয়োজন আর পাবদা মাছ হলে তো কথাই নাই। সাদা ভাতের সাথে বেশ জমিয়ে উঠে! পাতে গরম ধোঁয়া ওঠা ঝুরঝুরে ভাতের সঙ্গে পাবদা মাছের ঝাল পড়লে খুশি হয় না এমন বাঙালি আছে কিনা সন্দেহ। তবে চলুন দেখে ফেলি, দেশি পাবদা মাছ রান্না। পাবদা মাছ নরম মাছ ফলে রান্না সময় একটু বেশী খেয়াল রাখা দরকার।

পাবদা মাছ

পাবদা মাছ ঝোল রান্না

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

উপকরন –
পাবদা মাছ ৪৫০ গ্রাম
আস্ত কালোজিরা ১/৪ চা চামচ
কাঁচামরিচ ৪ টি (চিরে নেয়া)
পেঁয়াজ কুঁচি ১ কাপ
রসুন বাটা ১ ১/২ চা চামচ
জিরা গুঁড়া ১ চা চামচ
হলুদ গুঁড়া ১/২ চা চামচ
মরিচ গুঁড়া ১ চা চামচ
লবন স্বাদমত
ধনিয়া পাতা কুঁচি ৩ টেবিল চামচ
পানি পরিমানমত
তেল ৩ টেবিল চামচ

প্রণালী – ১। মাছ কেটে ভাল করে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। মাছ চাইলে সামান্য লবন, হলুদ মেখে ভেঁজে নিতে পারেন, আবার না ভাঁজলেও হবে।

২। এবার আলাদা একটি পাত্রে পরিমান মতো তেল নিয়ে গরম করুন। তেল সামান্য গরম হলে আস্ত কালোজিরা এবং কাঁচা মরিচ দিয়ে একটু ভেঁজে পেঁয়াজ কুঁচি দিয়ে দিন।

৩। এখন পেঁয়াজের রং হালকা বাদামী হয়ে এলে রসুন বাটা দিয়ে ভালকরে নেড়ে দিন। এরপর এর মধ্যে সামান্য পানি দিয়ে একে একে হলুদ, মরিচ গুঁড়া, জিরা গুঁড়া এবং লবন দিন। চুলার আঁচ মাঝারি রেখে বেশ সময় নিয়ে মশলাটা কষিয়ে নিন। প্রয়োজনে অল্প গরম পানি যোগ করুন।

৪। মশলা কষাতে কষাতে মশলার উপর তেল উঠে এলে এতে পরিমান মত গরম পানি দিন। এখন পানি ভালভাবে ফুটে ঝোল কমে আসা শুরু হলে এর মধ্যে মাছগুলো দিয়ে দিন।

৫। এবার পাত্রের হাতল ধরে মাছ গুলোকে ভালো ভাবে নেড়ে ঢাকনা দিয়ে ঢেকে মিডিয়াম আঁচে ৩-৪ মিনিট রান্না করুন।

৬। এরপর পাত্রের ঢাকনা খুলে মাছ সাবধানে নেড়ে দিন। মাছের ঝোল মাখা মাখা হয়ে এলে উপরে ধনিয়া পাতা কুঁচি ছড়িয়ে দিয়ে কিছুক্ষন পর মাছ চুলা থেকে নামিয়ে নিন।

পাবদা মাছ

ঝাল পাবদা মাছ রান্না

উপকরণ –
৫ টুকরো পাবদা মাছ
১ কাপ সরষের তেল
১ চামচ হলুদ
১টি বড় টমেটো কুচি
১ চামচ আদা বাটা
হাফ চামচ মরিচগুঁড়া
হাফ চামচ কালো জিরে
১ চামচ জিরে বাটা
স্বাদ মতো নুন
৩ টা কাঁচা মরিচ
পরিমাণ মতো পানি

প্রণালী – মাছের টুকরো গুলো ভালো করে ধুয়ে নুন, হলুদ মাখিয়ে রাখুন। একটি বাটিতে সামান্য জল নিয়ে তাতে মরিচ গুঁড়া ও আদাবাটা মেশান।
এবার কড়াইতে তেল গরম করুন। তেল গরম হয়ে এলে মাছগুলো এপিঠ ওপিঠ করে ভেজে তুলে নিন। এবার তেলে কালোজিরে ও লঙ্কা ফোঁড়ন দিন। মিনিট খানেক ভাজার পর তাতে কেটে রাখা টমেটো টুকরো গুলো দিয়ে নাড়াচাড়া করুন।

টমেটো ভাজা হয়ে এলে জিরে গুঁড়ো, আদাবাটা, লঙ্কা গুঁড়ো ও সামান্য হলুদ, নুন দিয়ে ভাজতে থাকুন। ৩-৪ মিনিট ভালো করে ভাজুন। এবার পানি দিয়ে দিন। ঝোলটা ফুটে এলে ভেজে তুলে রাখা মাছ গুলো কড়ায় ছেড়ে দিন।

এভাবে মিনিট পাঁচেক রাখুন। চেখে দেখুন, নুনের প্রয়োজন হলে তা সামান্য মেশান। এবার নামিয়ে নিন। ব্যাস, তৈরি ঝাল পাবদা মাছ রান্না।

 

পাবদা মাছ

 সবজি দিয়ে পাবদা মাছ রান্না

উপকরণ
পাবদা মাছ ৩০০ গ্রাম
বরবটি ১ কাপ
পেঁয়াজের ফালি আধা কাপ
কাঁচামরিচ ফালি করা ৩-৪টি
পেঁয়াজ কুচি আধাকাপ
লবণ স্বাদ অনুযায়ী
মরিচ গুঁড়া আধা চা চামচ
হলুদ গুঁড়া ১ চা চামচ
তেল পরিমাণ মতো
ধনেপাতা কুচি ২ টেবল চামচ

প্রণালি – প্রথমে মাছ কুটে ভালো করে পরিষ্কার করে ধুয়ে নিন। তারপর কড়াইয়ে তেল গরম করে তাতে পেঁয়াজ ও কাঁচামরিচ হালকা ভেজে একে একে সব বাটা ও গুঁড়া মসলা, স্বাদ অনুযায়ী লবণ এবং পরিমাণ মতো পানি দিয়ে মসলা ভালো করে কষিয়ে নিয়ে তাতে বরবটির টুকরা গুলো দিয়ে আবার কিছুক্ষণ ঢেকে রান্না করে তার ওপর পাবদা মাছ সাজিয়ে ধনেপাতা কুচি ও পেঁয়াজের ফালি দিয়ে কিছুক্ষণ ঢেকে চুলায় রান্না করে নামিয়ে পরিবেশন করুন মজাদার সবজি পাবদা মাছ রান্না।

পাবদা মাছ

সরিষা বাটা দিয়ে পাবদা মাছ

উপকরণ
পাবদা মাছ ১০ টি
সরিষা বাটা ৪ টে চামচ ( কালো ও
হলুদ সরিষা মিশিয়ে নিলে ভালো)
পিঁয়াজ মাঝারি ৩ টি কুচি করা
রসুন বাটা ১ চা চামচ
আদা বাটা দেড় চা চামচ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
মরিচ গুঁড়ো ১ চা চামচ বা পরিমান
মতো
ধনিয়া গুঁড়ো ১ চা চামচ
জিরা গুঁড়ো ১ চা চামচ
কাঁচা মরিচ ৪/৫ টি মাঝে ফালি
করে কাটা
তেজপাতা ১ টি, দারচিনি ১ পিস
কালো জিরা ১ চা চামচ
ধনেপাতা কুচি ১ মুঠ
লবণ ১ চা চামচ
চিনি ১ চা চামচ
সরিষার তেল ৪ চামচ
গরম পানি ২ কাপ
বেরেস্তা আধা কাপ

প্রণালী – পাবদা মাছ কেটে আলাদা করে লবণ দিয়ে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। এরপর অর্ধেকটা হলুদ, লবণ ও ১ চা চামচ তেল দিয়ে মাখিয়ে ১৫ মিনিট রাখুন। এবার ফ্রাই প্যান গরম করে ৩ টে চামচ তেল দিয়ে মাছ গুলোর উভয় পাশ ১ মিনিট করে ভেজে নিতে হবে, মাঝারি আঁচে ।

তেল থেকে পাবদা মাছ তুলে কালোজিরা, তেজপাতা,দারুচিনি দিন একই তেলে । এবার পিঁয়াজ বাদামী করে বেটে বাটা ও গুঁড়া মশলা দিয়ে কষাতে হবে। এসময় একটু পানি দিয়ে নেবেন।

কষানো হয়ে গেলে গরম পানি দিয়ে ঢেকে দিন। বলক এলে চুলার আঁচ কমিয়ে ভাজা মাছ গুলো ঝোলে বিছিয়ে দিন এক এক করে। লবণ দিন। চিনি, বেরেস্তা ও কাঁচামরিচ দিয়ে ঢেকে ৫ মিনিট রান্না করুন। নামানোর সময় ধনে পাতা দিয়ে নামিয়ে নিন। গরম গরম পরিবেশন করুন সরিষা বাটা দিয়ে পাবদা মাছ রান্না।

58 total views, 1 views today

এই পোস্টটি শেয়ার করতে চাইলে

আপনার মন্তব্য লিখুন

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন