ডিমের কোরমা রান্নার সহজ রেসপি

ডিমের কোরমা রান্নার সহজ রেসপি
5 (100%) 5 votes

ডিমের কোরমা খুবই জনপ্রিয় একটি খাবার। বাড়িতে অতিথি এলে ডিমের কোরমা পরিবেশন না করলে খাবারের পূর্নতা পায়না। ডিমের কোরমা (Egg Korma) আমাদের অনেকেরই একটা প্রিয় খাবার কারণ ডিম একটি সহজলভ্য ও উন্নত মানের আমিষ জাতীয় খাদ্য। ডিমে রয়েছে প্রাকৃতিক ভিটামিন, যা দেহগঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভাত এবং পোলাওয়ের সঙ্গে ডিমের কোরমা খেতে দারুন লাগে। চলুন জেনে নেই কিভাবে এই রেসিপি গুলো আমরা আমাদের ঘরে খুব সহজেই তৈরি করবো।

ডিমের কোরমা

 ডিমের কোরমা (শাহী কোরমা)

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

উপকরণ:
ডিম ৪ টা
পিঁয়াজ বাটা ১/২ কাপ
রসুন বাটা এক চামচ
আদা বাটা এক চামচ
জিরা গুড়া এক চামচ
মরিচের গুড়া এক চামচ
কাঁচা মরিচ ২/৩টা
ধনিয়া গুড়া হাফ চামচ
গরম মশলার গুড়া এক চামচ
টক দই ২ টেবিল চামচ
বাদাম বাটা এক টেবিল চামচ
তেল দুই টেবিল চামচ
ঘি দুই টেবিল চামচ
চিনি হাফ চামচ
কিসমিস ৮/১০ টা
এলাচ ২/৩ টা
দারুচিনি ২/৩ টুকরা
তেজপাতা ২টা
পানি এক কাপ
দুধ এক কাপ
পিঁয়াজ বেরেস্তা ১/২ কাপ
লবন স্বাদমত

প্রস্তুত প্রণালী: প্রথমে একটি কড়াইতে  ডিম সেদ্ধ করে নিন। এবার ডিমগুলো একটা ছুরি দিয়ে চারপাশ কেঁচে নিন। এবার একটি কড়াইতে তেল গরম করুন এবং ডিম গুলো হালকা ভেজে নিন ।

এরপর ঐ তেলের সাথে ঘি দিয়ে দিন এবং তেলের মধ্যে এলাচ, দারুচিনি, তেজপাতা ছেড়ে দিন। এবার পিঁয়াজ বাটা দিন। একটু কালার হয়ে আসলে দুধ, বেরেস্তা, চিনি আর পানি ছাড়া বাকি সব মশলা, টক দই আর বাদাম বাটা দিন।

এবার আগুনের আঁচ মিডিয়াম করে মশলা গুলো কষাতে থাকুন। একটু পর পর নাড়ুন, তেল যখন উঠে আসবে তখন পানি দিয়ে আবার কষাতে থাকুন। পানি শুকিয়ে গেলে দুধ দিন সাথে বেরেস্তা ও কিসমিস ও ডিম ছেড়ে দিন।

এবার আস্তে আস্তে নাড়ুন যখন দেখবেন তেল উঠে আসছে তখন চিনি দিয়ে আরো ২/৩ মিনিট অল্প আঁচে রেখে পরে নামিয়ে ফেলুন । ব্যস হয়ে গেল মজাদার ডিমের কোরমা (শাহী কোরমা)।

ডিমের কোরমা

ডিমের কোরমা (সাধারন কোরমা)

ডিমের কোরমা শিশু এবং সব বয়সী মানুষ বেশ পছন্দ করে। খুব সহজেই আপনি এই ডিমের সাধারন কোরমা বাড়িতেই রান্না করতে পারবেন।

উপকরনঃ
চারটে সিদ্ধ ডিম
পেঁয়াজ কুচি কয়েকটা
রসুন বাটা ১ টেবিল চামচ
আদা বাটা ১ টেবিল চামচ
চিনি হাফ চামচ
কাঁচা মরিচ ৪/৫টা
লবন পরিমান মত
তেল পরিমান মত
দুধ এক কাপ
লেবুর রস হাফ চা চামচ
এলাচ ২/৩ পিস
দারুচিনি ২/৩ পিস

প্রস্তুত প্রণালী: একটি কড়াইতে তেল গরম করুন এবং ডিম গুলো হালকা ভেজে নিন । এরপর ঐ তেলের মধ্যে এলাচ, দারুচিনি, তেজপাতা ছেড়ে দিন। এবার পেঁয়াজ কুচি দিন। একটু কালার হয়ে আসলে দুধ এবং চিনি দিন। এবার আগুনের আঁচ মিডিয়াম করে মশলা গুলো কষাতে থাকুন। একটু পর পর নাড়ুন। এবার পানি দিয়ে আবার কষাতে থাকুন। পানি একটু কমে আসলে ডিম ছেড়ে দিন এবং অল্প আঁচে ৪/৫ মিনিট রেখে পরে নামিয়ে ফেলুন । ব্যস হয়ে গেল মজাদার ডিমের কোরমা।

ডিমের কোরমা

 ডিমের কোরমা (কাশ্মীরি)

শুধু ডিম ভাঁজি বা ডিমের ঝোল আর কত ভাল লাগে। এই ডিম দিয়ে যদি একটু আলাদা ভাবে রান্না করা কোনও কারি হয় তবে খাওয়াটা বেশ মজার হয়। সেরকমই একটি রেসিপি হল ডিমের কাশ্মীরি কোরমা। চলুন জেনে নেই কিভাবে এই রেসিপিটি আমরা আমাদের ঘরে খুব সহজে তৈরি করবো।

উপকরণ: সিদ্ধ ডিম ৪ টি, টক দই আধা কাপ, মিষ্টি দই সিকি কাপ, পেঁয়াজ কুচি ১/২ কাপ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, বাদাম বাটা ২ টেবিল চামচ, ঘি সিকি কাপ, তেল আধা কাপ, গরম মসলার গুঁড়া ১ চা চামচ, কিসমিস ২ টেবিল চামচ, লবণ পরিমাণমত, আলু বোখারা ৩ টি।

প্রস্তুত প্রণালী: প্যানে তেল ও ঘি গরম করে সিদ্ধ করা ডিম হাল্কা ভেজে নিন। ডিম ভাজা হলে অন্য একটা পাত্রে উঠিয়ে রেখে ঐ তেলে এলাচ, তেজপাতা, দারুচিনি ও পেঁয়াজ কুচি দিয়ে নাড়তে থাকুন। এরপর একে একে পেয়াজ বাটা, আদা বাটা,বাদাম বাটা,রসুন বাটা ,গরম মসলার গুঁড়া দিয়ে কিছুক্ষন কষাতে থাকুন। মশলা হালকা বাদামী হলে তাতে ডিম, দই ও আলু বোখারা দিন। সাথে লবন, পানি দিন। ঝোল মাখা মাখা হয়ে আসলে কিসমিস দিয়ে নামিয়ে ফেলতে হবে। ব্যস হয়ে গেল মজাদার ডিমের কোরমা (কাশ্মীরি)।

ডিমের কোরমা

 ডিমের কোরমা (টক-ঝাল-মিষ্টি)

সাধারণত ডিমের কোরমা ঝাল-মিষ্টি স্বাদেরই হয়ে থাকে, কিন্তু যদি এর সাথে একটু টক যোগ করা হয় তাহলে কেমন হয় বলুন তো? খারাপ হবে না কিন্তু। তো আপনাদের জন্য রইলো মজাদার এই রেসিপিটি।

উপকরণ:
সেদ্ধ ডিম ৬টা
পেঁয়াজ বাটা ৩টা
পেঁয়াজ কুচি ১টা
রসুন বাটা ১ চা চামচ
মরিচ গুড়া ১ চা চামচ
কাচামরিচ ৪টা
চিনি ১ চা চামচ
তেতুলের পেস্ট ৪ টেবিল চামচ
দুধ ২৫০ গ্রাম
জিরাবাটা ১ চা চামচ
তেজপাতা ২টা
লবঙ্গ, দারচিনি, এলাচ ২ পিস করে
লবণ স্বাদ মতো
হলুদ গুড়া পরিমাণ মতো
তেল পরিমাণ মতো।

প্রস্তুত প্রণালী: প্রথমে সেদ্ধ ডিমের খোসা ছাড়িয়ে নিন। এবার একটি কড়াইতে তেল গরম করে ডিম গুলোতে সামাণ্য লবণ ও হলুদ মাখিয়ে হালকা লালচে করে ভেজে তুলুন।

এরপর ওই তেলেই লবঙ্গ, দারচিনি, এলাচ দিয়ে কিছুক্ষণ ভেজে পেঁয়াজ বাটা, পেঁয়াজ কুচি, রসুন বাটা, জিরাবাটা ও সামাণ্য লবণ দিয়ে কিছুক্ষণ নাড়ুন। মশল গুলো ভালোভাবে ভাজা হলে এতে মরিচ গুড়া ও হলুদ গুড়া দিয়ে নাড়ুন।

এবার দুধ ও চিনি দিয়ে নাড়তে থাকুন। দুধ উতলে গেলে এবার তেতুলের পেস্ট দিয়ে দিন এবং ভালোভাবে নাড়ুন। কিছুক্ষণ পর ডিম, কাচা মরিচ ও তেজপাতা দিয়ে নেড়ে ৫ মিনিট ঢাকা দিন।

এরপর ঢাকনা সরিয়ে দেখে নিন লবণ, হলুদ মিষ্টি ও টক ঠিক আছে কি না। স্বাদ অনুযায়ী কোনো কিছু লাগলে দিয়ে নিতে পারেন। পরিমাণ মতো ঝোল রেখে নামিয়ে ফেলুন আর গরম গরম পরিবেশন করুন ডিমের কোরমা (টক-ঝাল-মিষ্টি)।

ডিমের কোরমা

 ডিমের কোরমা (আমড়া ডিম)

আমড়া দিয়ে ডিমের কোরমা খুবই সুস্বাদু একটা খাবার। আজকে আপনাদের জন্য রইলো মজাদার এই রেসিপিটি।

উপকরণ: আমড়া ৬টি, সিদ্ধ ডিম ৪টি, পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, হলুদ গুঁড়া এক চিমটি, জিরা গুঁড়া আধা চা চামচ, ধনে গুঁড়া আধা চা চামচ, গুঁড়া দুধ ২ টেবিল চামচ, সয়াবিন তেল ৪ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালী: আমড়া গুলো খোসা ছাড়িয়ে গোটা সিদ্ধ করে নিন। এরপর কড়াইয়ে তেল দিয়ে পেঁয়াজ কুচি একটু লাল করে ভেজে,দুধ বাদে আমড়া এবং সব মসলা দিয়ে কষিয়ে নিন। এরপর সামান্য পানিতে দুধ গুলে দিন। ডিম দিয়ে ঢেকে ৫ মিনিট রেখে নামিয়ে নিন।

 ডিমের কোরমা

 নারকেল দুধের ডিমের কোরমা

ডিমের কোরমা অহরহ খাওয়া হয়। কিন্তু একটু ভিন্ন স্বাদের নারকেল দুধের ডিমের কোরমা খাওয়া হয়েছে কী! অসাধারণ এই নারকেল দুধের ডিমের কোরমা দেখতে খুবই চমৎকার এবং খেতে খুবই সুস্বাদু।

উপকরণ: নারকেল দুধ, ডিম, পেয়াজ-রসুন,আদা, কাঁচা মরিচ এবং জিরা বাটা,গরম মসলা বাটা এবং লবণ,হলুদ।

প্রস্তুত প্রণালী: প্রথমে নারকেল কুঁড়ে নিতে হবে। এখন কোঁড়া নারকেল অল্প পানিতে দিয়ে নারকেলের দুধ বানিয়ে নিতে হবে।

ডিম সিদ্ধ করে খোসা ছাড়িয়ে নিতে হবে। ডিম একটু লাল করে ভেজে নিতে হবে। ডিম ভাজা উঠিয়ে নিয়ে এরপর তেলের মধ্যে কয়েকটা জিরা দিতে হবে। এখন পেয়াজ-রসুন, আদা, কাঁচা মরিচ এবং জিরা বাটা তেলের মধ্যে দিয়ে ভেজে নিতে হবে। সাথে লবণ-হলুদ দিতে হবে পরিমান মত। মসলা ভাজা হয়ে গেলে নারকেল দুধ দিতে হবে। কিছুক্ষণ পরে ঝোল একটু ফুটে উঠলে ডিম ছেড়ে দিতে হবে। এখন আপনার পছন্দ মত ঝোল শুকিয়ে নিন। এবং কোরমা চুলা থেকে নামানোর আগে গরম মসলা বাটা দিয়ে দিন। তৈরি হয়ে গেল সুস্বাদু নারকেল দুধের ডিমের কোরমা।

ডিমের কোরমা

 ডিমের কোরমা ফুলকপি দিয়ে

উপকরণ : ফুলকপি টুকরা করা ২ কাপ, ডিম ৪টি, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, কাঁচামরিচ আস্ত ৪-৫টি, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদ অনুযায়ী, পেঁয়াজ মিহি করে কাটা ৫-৬টি, রসুন বাটা ২ চা চামচ এবং তেল ও পানি পরিমাণ মতো।

প্রস্তুত প্রণালী: প্রথমে ডিম সিদ্ধ করে খোসা ছাড়িয়ে টুথপিক দিয়ে সিদ্ধ ডিম ফুটো করে নিন (যাতে তেলে ভাজার সময় ডিম না ফেটে উঠে)। এখন একটি কড়াইয়ে তেল গরম করে তাতে সিদ্ধ ডিম, লবণ, হলুদ গুঁড়া ও টুকরা পেঁয়াজ, কাঁচামরিচ দিয়ে ভেজে একে একে গুঁড়া মসলা, বাটা মসলা, ফুলকপির টুকরা দিয়ে কষিয়ে অল্প পানি দিয়ে ১০ মিনিট ঢেকে রান্না করুন, তারপর নামিয়ে পরিবেশন করুন। গরম ভাত দিয়ে খেতে খুবই সুস্বাদু ফুলকপি দিয়ে ডিমের কোরমা।

ডিমের কোরমা

 পেপে এবং তরমুজের বীচি দিয়ে ডিমের কোরমা

ভাত,পোলাও বা চিকেন বিরিয়ানি দিয়ে ডিমের কোরমা খেতে দারুন লাগে। আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি ভিন্ন স্বাদের ডিমের কোরমা রেসপি পেপে এবং তরমুজের বীচি দিয়ে।

উপকরণ: ৪টি সিদ্ধ ডিম, ৬-৭টি কাঠবাদাম, ১ চা চামচ শুকনো তরমুজের বীচি, ৯-১০টি কাজুবাদাম, ১ চা চামচ শুকনো পেঁপে বীচি, ১ টেবিল চামচ ভাজা পেঁয়াজ, ১ টেবিল চামচ তেল, ১টি তেজপাতা, ৩-৪টি লবঙ্গ, ১টি এলাচ, ৩-৪টি দারুচিনি, ১ চা চামচ জিরা, ১ টেবিল চামচ আদা রসুনের পেস্ট, ১/৪ কাপ টমেটো পিউরি, ১ চা চামচ ধনিয়া গুঁড়ো, ১/২ চা চামচ জিরা গুঁড়ো, ২ চিমটি হলুদের গুঁড়ো, ১ চা চামচ মরিচ গুঁড়ো, ৩ টেবিল চামচ টকদই, লবণ।

প্রস্তুত প্রণালী: প্রথমে কাঠবাদাম, মিষ্টি কুমড়োর শুকনো বীচি, কাজুবাদাম এবং পেঁপের শুকনো বীচি গরম পানিতে ১৫ মিনিট ভিজিয়ে রাখুন। তারপর এটি পেঁয়াজ বেরেস্তার সঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে পেস্ট করে নিন।

এরপর চুলায় প্যান দিয়ে এতে তেল, তেজপাতা, লবঙ্গ, দারুচিনি,এলাচ,জিরা, আদা রসুনের পেস্ট, টমেটো পিউরি এবং ব্লেন্ড করা পেস্ট, ধনিয়া গুঁড়ো, জিরা গুঁড়ো, হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো এবং লবণ দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এরপর এতে টকদই দিয়ে ২৫ মিনিট জ্বাল দিন।

এরপর আরেকটি প্যানে তেল দিয়ে ডিমগুলো ভেজে নিন। এর সাথে উপরে হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো এবং লবণ ছিটিয়ে দিন। এবার পরিবেশন প্লেটে কোরমা মশলা দিয়ে দিন। তার উপর ভাজা ডিম দিয়ে উপরে মশলা এবং ধনে পাতা দিয়ে পরিবেশন করুন পেপে এবং তরমুজের বীচি দিয়ে ডিমের কোরমা।

 

 ডিমের কোরমা

 সবজি দিয়ে ডিমের কোরমা

সবজি দিয়ে রান্না করা ডিমের কোরমা খেতে টেস্টি এবং স্বাস্থ্য সম্মত। খুব সহজে ও কম সময়েই তৈরি করা যায় রেসিপিটি। তাহলে জেনে নিন রেসিপিটি আর তৈরি করে খাওয়ান আপনার প্রিয়জনদের।

উপকরণ:

ফুলকপি ২কাপ
আদা বাটা ২চা চা
শালগম ১কাপ
রসুন বাটা ১ চা চা
ওলকপি ১কাপ
পেঁয়াজ বাটা ১/৪ কাপ
আলু ১/২ কাপ
ধনে বাটা ১টে চা
গাজর ১/২ কাপ
এলাচ ৪টি
মটরশুটি ১/২ কাপ
দারচিনি ৩ টুকরা
বাঁধাকপি ২ কাপ
কাঁচামরিচ ৬টি
দই ১/২ কাপ
লেবুর রস ১চা চামচ
চিনি ১চা চামচ
সয়াবিন তেল পরিমাণ মতো

প্রস্তুত প্রণালী: প্রথমে ফুলকপি, আলু অল্প তেলে হালকা ভেজে নিন। এবার শালগম, ওলকপি, গাজর ও মটরশুটি আধা সিদ্ধ করে নিন। তারপর বাঁধাকপি টুকরা করে কয়েক মিনিট ভাপ দিয়ে নিন। এবার বাকি তেলে ৩টি পেঁয়াজ বেরেস্তা করে তুলে নিন। বাটা মসলা, এলাচ, দারচিনি দিয়ে তেলে কসিয়ে নিন। এবার দই ফেটে সাথে চিনি ও লবণ মিশিয়ে দিন। তারপর সবজি, কাঁচামরিচ ও লেবুর রস দিয়ে ঢেকে মৃদু আচে সিদ্ধ করে নিন। সবজি সিদ্ধ হলে এবং তেলের উপর উঠলে চুলা থেকে নামিয়ে ফেলুন।

এরপর আরেকটি প্যানে তেল দিয়ে সিদ্ধ ডিমগুলো ভেজে নিন। এর সাথে উপরে হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো এবং লবণ ছিটিয়ে দিন। এবার ভাজা ডিমগুলো সবজির উপর দিয়ে ৫ মিনিট জ্বাল দিন। ব্যাস হয়ে গেল সুস্বাদু সবজি দিয়ে ডিমের কোরমা। এবার পোলাও, সাদা ভাত ও খিচুড়ির সাথে গরম গরম পরিবেশন করুন।

ডিমের কোরমা

রসুন দিয়ে ডিমের কোরমা

আজকের রেসপি রসুন দিয়ে কিভাবে ডিমের কোরমা তৈরি করবেন বাড়িতেই।
রসুন দিয়ে ডিমের কোরমা খুবই সুস্বাদু একটা খাবার তাছাড়া খাবার হিসাবে রসুনের উপকারিতা অনেক।

উপকরণ: আস্ত রসুন ১০টি, সিদ্ধ ডিম ৪টি, পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, হলুদ গুঁড়া এক চিমটি, জিরা গুঁড়া আধা চা চামচ, ধনে গুঁড়া আধা চা চামচ, নারকেল দুধ ৫ টেবিল চামচ, সয়াবিন তেল ৪ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালী: প্রথমে ডিম গুলো সিদ্ধ করে নিন। এরপর কড়াইয়ে তেল দিয়ে পেঁয়াজ কুচি একটু লাল করে ভেজে,নারকেল দুধ বাদে রসুন এবং সব মসলা দিয়ে কষিয়ে নিন। এরপর সামান্য পানিতে নারকেল দুধ মিশিয়ে,ডিম দিয়ে ঢেকে ৫ মিনিট রেখে নামিয়ে নিন।

ডিমের কোরমা

হাঁসের ডিমের কোরমা বিরিয়ানি

চিকেন বিরিয়ানি বা গরুর বিরিয়ানি রেসপি অনেকের প্রিয় খাবার তালিকার মধ্যেই থাকে। তবে সব সময় একই রকম খাবার ভালো লাগে না। খাবারে নতুনত্ব চাই। তাই আপনাদের জন্য নিয়ে এসেছি হাঁসের ডিমের কোরমা বিরিয়ানি রেসপি। খুব সহজেই কম ঝামেলায় তৈরি করা যায় এই খাবারটি।

উপকরণ: ২ কাপ বাসমতি চাল, ৬ টি হাঁসের ডিম, একটি পেঁয়াজ কুচি, ১০ টি কাঁচা মরিচ ২ ভাগে বিভক্ত, একটি তেজপাতা, ৪টি লবঙ্গ, আধা চা চামচ মরিচের গুড়া, একটা দারুচিনি, এক চা চামচ আদা ও রসুন বাটা, এক চা চামচ পোলাও-এর মসলা, দুই টেবিল চা চামচ তেল, লবণ পরিমাণমত।

প্রস্তুত প্রণালী: প্রথমে কড়াইয়ে তেল দিয়ে ছয়টি ডিম ভেজে নিন। এরপর বড় কড়াইয়ে তেল গরম করে সব মসলা একসাথে যোগ করুন। কয়েক সেকেন্ড পর এর মধ্যে পেঁয়াজ, কাঁচা মরিচ, আদা-রসুন বাটা দিন। এগুলো লাল রং না হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। এরপর দুটো ডিম ভেঙ্গে এর মধ্যে দিন। পরে চাল দিয়ে মিনিট খানেক ভেজে নিয়ে এতে লবণ দিন। এরপর সিদ্ধ ডিমগুলো এর মাঝে ছেড়ে দিয়ে চার কাপ পানি দিন। চাল সিদ্ধ না হওয়া পর্যন্ত ঢাকনা দিয়ে রাখুন। চাল সিদ্ধ হয়ে আসলে পোলাও এর মসলা , লেবুর রস এর সাথে ভালভাবে মিশিয়ে নিন। আবার পানি ফুটানো পর্যন্ত ঢাকা দিয়ে রাখুন। ভাত হয়ে আসলে এর উপর ধনে পাতা ছিটিয়ে দিয়ে নামিয়ে ফেলুন। এরপর গরম গরম পরিবেশন করুন হাঁসের ডিমের কোরমা বিরিয়ানি।

ডিমের কোরমা

ভাপা ডিমের কোরমা

ডিম হচ্ছে এমন একটি খাবার যা ভীষণ সহজে রান্না করা যায়, অনেক রকম রেসিপিতে রান্না করা যায়, আবার ছোট-বড় সকলেই খেতে ভালোবাসেন। ঘরোয়া আয়োজনে তো বটেই, অতিথি আপ্যায়নের টেবিলেও ডিম জিনিসটা থাকেই। তাই আজকে আপনাদের জন্য থাকছে ভাপা ডিমের কোরমা রেসপি।

উপকরণ: ডিম ৬ টি,পেঁয়াজ বাটা ১/৪ কাপ, আদা বাটা ২ চা চামচ, রসুন বাটা ১/৪ চা চামচ, মরিচ গুঁড়ো ১/৪ চা চামচ, নারকেল দুধ ১ কাপ, ভাজা জিরা গুঁড়ো ২ চা চামচ, গোটা গরম মশলা ৩ টি, গুঁড়ো গরম মশলা ১/৩ চা চামচ, তেজপাতা ১ টি, কিশমিশ ৫/৬ টি, পেঁয়াজ বেরেস্তা ১/৪ কাপ, কাঁচামরিচ ৬-৭ টি ,তেল ১/৪ কাপ, লবণ স্বাদমত, চিনি স্বাদমত।

প্রস্তুত প্রণালী: ডিম,কিছু পেঁয়াজ, কাঁচামরিচ, ধনেপাতা কুচি আর লবণ দিয়ে ফেটে একটা মুখবন্ধ স্টিলের টিফিন বক্সে ঢেলে ভাপিয়ে নিতে হবে। ঠিক যেমন করে আমরা পুডিং বানাই।

একটা পাত্রে পানি দিয়ে তার উপর ডিমের বাটি বসিয়ে উপরে ভারী কিছু চাপা দিয়ে দিন। ১৫-২০ মিনিটের মত লাগে। মাঝে ঢাকনা তুলে চেক করে নিবেন পুরোটা হয়েছে কিনা। হয়ে গেলে নামিয়ে একটু ঠান্ডা করে টুকরো করে কেটে নিন।

প্যানে তেল গরম করে, তেজপাতা ও গোটা গরম মশলা ফোড়ন দিয়ে আদা, রসুন, কাঁচামরিচ ও পেঁয়াজ বাটা দিয়ে কষান। মশলার কাঁচা ভাব চলে গেলে নারকেল দুধ দিন।

কিছুক্ষণ কষিয়ে গরম মশলা গুড়া, জিরা গুড়া , কিশমশ ও লবণ দিয়ে ভাল করে মিশিয়ে দিন। এবার ডিম ও কাঁচা মরিচ দিন, সাথে সামান্য পানি। ফুটে উঠলে বেরেস্তা ও চিনি দিয়ে মিশিয়ে দিন। একটু নেড়ে চেড়ে নামিয়ে ফেলুন ভাপা ডিমের কোরমা।

ডিমের কোরমা

ডিমের কোরমা কোফতা কারি

উপকরণ: ডিম ৬টি , তেল ১কাপ, কিমা ১/২ কেজি, জিরা বাটা ২চা চামচ, মরিচ বাটা ১ টেবিল চামচ, ধনে বাটা ২চা চামচ, গোলমরিচ বাটা ১/২ চা চামচ, হলুদ বাটা ১/২ চা চামচ ,গরম মসলা বাটা ১/২ চা চামচ, লবণ ২চা চামচ, দই ১/৪ কাপ, তেজপাতা ১টি, পাউরুটি স্লাইস ২টি, পেঁয়াজ কুচি ভাজা ১/২ চা চামচ ।

প্রস্তুত প্রণালী: পাঁচটা ডিম কড়া সিদ্ধ করে খোসা ছাড়িয়ে রাখতে হবে। মাংস মিহি কিমা করে নিন। ১চা চামচ লংকা বাটা , ১/৪ চা চামচ গোলমরিচ, বাটা গরম মসলা, ১চা চামচ লবণ ও ২চা চামচ দই দিয়ে কিমা মাখাতে হবে। পাউরুটি জলে ভিজিয়ে খুব ভাল করে জল নিংড়ে নিতে হবে। কিমার সংগে বাকি একটা ডিম ও পাউরুটি মিশেয়ে নিন। কিমা পাঁচ ভাগ করুন। কিমার ভিতরে সিদ্ধ ডিম ভরে সুন্দর করে ডিমের আকারে কোফতা করুন। ডুবো তেলে কোফতা ভেজে নিন। ভাজা তেলে বাকি মসলা দিয়ে কষান। ভাজা কোফতা, ভাজা পেয়াজ কুচি ও দই দিন। মৃদু আঁচে রান্না করুন। তেলের উপরে উঠলে নামিয়ে নিন ডিমের কোরমা কোফতা কারি।কোফতা লম্বায় দুই টুকরা করে পরিবেশন করুন।

214 total views, 1 views today

এই পোস্টটি শেয়ার করতে চাইলে

আপনার মন্তব্য লিখুন

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন