টাই এর রঙ আপনার ব্যক্তিত্ব প্রকাশ করে

টাই এর রঙ আপনার ব্যক্তিত্ব প্রকাশ করে
4 (80%) 4 votes

ফ্যাশনের অন্যতম অনুষঙ্গই হলো টাই৷ এখন এর ব্যবহার কেবল স্যুট-ব্লেজারেই সীমাবদ্ধ নেই, টাই হয়ে উঠেছে নিত্যদিনের অনুষঙ্গ। কারণ একটি চমৎকার টাইয়ের রঙ বলে দেবে আপনার ব্যক্তিত্ব এবং আপনার অবস্থান। শার্ট এমনকি টি-শার্টের সঙ্গেও তরুণ বয়সীদের কাছে বাহারি টাইগুলো জনপ্রিয়তা পেয়েছে। তবে টাই পরার আগে কিছু বিষয়ে সতর্ক থাকা উচিত। এক্ষেত্রে শরীরের গড়নের দিকে খেয়াল রাখা জরুরি। কারণ গড়নের সঙ্গে ব্লেজারটি যদি ঠিকঠাক না মেলে, তাহলে টাইয়ের সৌন্দর্যটা ফুটে উঠে না। আবার টাইয়ের রঙও কিন্তু একটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর। এর রঙ একটি নির্দিষ্ট সংকেত পাঠায়। বিশেষজ্ঞদের মতে, টাইয়ের রঙ আপনার ব্যক্তিত্বের পরিচয় বহন করে। একই স্যুটের সঙ্গে বিভিন্ন রঙয়ের টাই একজন মানুষ সম্পর্কে ভিন্ন ভিন্ন বার্তা পাঠায় দর্শকদের কাছে। তাই নিজেকে সুন্দরভাবে উপস্থাপনের জন্য টাইয়ের রঙ বাছাই অনেক গুরুত্বপূর্ণ।

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

গড়ন ভেদে মানানসই টাই

শারীরিক আকৃতির সঙ্গে টাইয়ের আকৃতি মানানসই হতে হবে। তবেই টাইয়ের আসল সৌন্দর্য ফুটে উঠবে। যারা একটু মোটা, তারা খানিকটা  গোছের ছোট টাই বেছে নিন। যারা লম্বা গড়নের, তাদের চাপা ও খানিকটা লম্বা টাই ভালো মানাবে।

 

ক্ষমতাবানের প্রতিচ্ছবি লাল

গাঢ় লাল বা টকটকে লাল টাই বিশ্বাস স্থাপন করাতে সাহায্য করে। আর হালকা লাল বা গোলাপি রং নিজের ব্যক্তিগত স্টাইল প্রকাশ করে, যা সৃজনশীলতার দিকে ইঙ্গিত করে। তবে গত দশক থেকে গোলাপি টাই মাঝে মাঝে নারীর প্রতি সংহতি প্রকাশেরও সংকেত বহন করে।

 

রাজকীয় রঙ বেগুনি

ঐতিহ্যগতভাবে রাজকীয়তা ও অর্থ-প্রতিপত্তির পরিচায়ক বেগুনি রঙ। সাধারণত কর্মক্ষেত্রে এই রঙয়ের টাই বেশি গ্রহণযোগ্য। পুরুষরা সাধারণত হালকা বেগুনি রঙয়ের শেডের শার্ট এবং গাঢ় বেগুনি রঙয়ের শেডের টাই পরিধান করেন। হাজার মানুষের মধ্যে নিজেকে কিছুটা সাহসী হিসেবে প্রকাশ করার জন্য এর যে কোনো একটি বেছে নেওয়ার বিকল্প নেই।

 

উদ্ধত ভাব প্রকাশ করে কালো

কোনো এক্সিকিউটিভ মিটিংয়ে আপনি কালো রঙয়ের টাই নিয়মিত না পরলেও কোনো পার্টিতে বা বিশেষ কোনও ডিনারে কালো টাই পরতে পারেন। এটি আপনাকে আধুনিকতার অনুভূতি দেবে। তবে কালো টাই পরার ক্ষেত্রে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। যদি কর্মক্ষেত্রে এখনও অনেক উপরে উঠার সম্ভাবনা থাকে, তাহলে কালো রঙয়ের টাই এড়িয়ে চলুন। তবে বিশেষজ্ঞরা এও বলেছেন, ধূসর শেডের টাই তুলনামূলক বেশি মানানসই।

 

আত্মবিশ্বাসের প্রতীক হলুদ

ইংল্যান্ড সহ বেশ কিছু দেশে ঐতিহ্যবাহী টাইয়ের রঙ হলুদ। এটি দীপ্তি ও জীবনীশক্তির সঙ্গে আত্মবিশ্বাস প্রকাশ করে। সহকর্মীদের সঙ্গে কাজ করার সময় হলুদ রঙয়ের টাই পরতে পারেন।

 

নিরাপদ রং নীল

টাইয়ের রঙয়ে ভুল বার্তা পাঠানোর ভয়ে পড়ে গেলেন? তাহলে সব চিন্তা বাদ দেন। যে বার্তাই পাঠাতে চান না কেন, নীল রঙয়ের টাই বেছে নেন। নীল রঙ মানুষকে আকাশ ও সমুদ্রের কথা স্মরণ করিয়ে দেয়। ফলে মানুষের মনকে শান্ত করে দেয়। বিশেষজ্ঞদের মতে, নীল রং পরিধান করাই সবচেয়ে নিরাপদ। ডিজাইন করা নীল টাই আপনার মধ্যে প্রফেশনাল অনুভূতি যোগাবে।

 

অন্য রঙ

শিক্ষক, সেবা প্রতিষ্ঠানের মানুষের সঙ্গে কাজ করার ক্ষেত্রে তামা, বাদামি, মাটি, গোলাপি-কমলা বা হলুদ রঙ বেছে নিতে পারেন। তবে খেয়াল রাখবেন, বাদামি রঙয়ের টাই যদি একেবারে মিহি মনে না হয়, তাহলে সেটা নিষ্প্রভ ব্যক্তিত্ব প্রকাশ করে। কর্মক্ষেত্রে পদন্নোতির আশা থাকলে মাটি রঙয়ের শার্টের সঙ্গে মাটি রঙয়ের টাই একেবারেই এড়িয়ে চলুন

458 total views, 3 views today

এই পোস্টটি শেয়ার করতে চাইলে

আপনার মন্তব্য লিখুন

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন