জন্মদিনের কেক তৈরির সবচেয়ে সহজ রেসিপি

জন্মদিনের কেক তৈরির সবচেয়ে সহজ রেসিপি
5 (100%) 4 votes

জন্মদিনের কেক তৈরি করুন ঘড়ে বসেই। ইলেক্ট্রিক ওভেন নেই বলে কি জন্মদিনের কেক বানানো যাবেনা! আর সবসময়ই যে দোকান থেকে কেক কিনে আনতে হবে তা কি আর হয়? জন্মদিন কিংবা বিবাহ বার্ষিকী কেক ছাড়া যেন কল্পনাই করা যায় না। কিন্তু মজার এই অনুষ্ঠানে প্রায় সকলেই কেক কিনে নিয়ে আসেন বাজার থেকে। আচ্ছা জন্মদিনের কেক যদি বাড়িতেই তৈরি করা যায়, তাহলে ব্যাপারটি কেমন হবে বলুন তো? সত্যি তাই, আজকে আপনাদের **কেক তৈরির রেসিপি** জানিয়ে দেব। আজ যে কেকের রেসিপি আপনার জানবেন তা হলো ব্ল্যাক ফরেস্ট জন্মদিনের কেক রেসিপি

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

জন্মদিনের কেক

(ব্ল্যাক ফরেস্ট) জন্মদিনের কেক রেসিপি

উপকরণ: ডিম ৩ টি,ব্লেন্ড করা চিনি  ৬ টেবিল চামচ, ময়দা ১/২ কাপ, বেকিং পাউডার ১ চা চামচ, কোকো পাউডার ২ টেবিল চামচ, চেরী সিরাপ ১/২ কাপ।

প্রণালী: ময়দা, বেকিং পাউডার ও কোকো পাউডার একসাথে চেলে পাশে রাখুন। এবার একটি বোলে ডিমের সাদা ভালো ভাবে বিট করে ফোম করুন। ফোম হলে অল্প অল্প করে চিনি মেশান। সব চিনি মেশানো হলে ডিমের কুসুম একটি একটি করে মেশান। এবার বিটার বাদ দিয়ে রাবারের চামচ দিয়ে ময়দার মিশ্রণ এক টেবিল চামচ করে করে হালকা হাতে মেশান। এখন এক পাউন্ডের কেকের প্যান মাখন বা তেল ব্রাশ করে উপরে ময়দা বা কোকো পাউডার ছিটিয়ে ১৫০ ডিগ্রী প্রিহিট ওভেনে ৪০ মিনিট বেক করুন, কেকের ভেতর কাঠি ঢুকিয়ে দেখে নিন কাঠিটি পরিষ্কার বের হয়ে আসে কি না। কেক হয়ে গেলে ঠান্ডা করে ফ্রিজে রাখুন চার পাঁচ ঘন্টা এরপর বের করে ধারালো ছুরি দিয়ে মাঝ বরাবর অথবা আড়াআড়ি তিন ভাগ করে কেটে নিন।

আলাদা আলাদা প্লেটে রেখে চেরী সিরাপ দিয়ে ব্রাশ করে প্রতি লেয়ারে হুইপড ক্রিম অথবা বাটারক্রিম লাগিয়ে একটির উপর একটি বসিয়ে দিন। এবার কেকের উপর চকলেট মিরর গ্লেজ ঢেলে পাশ থেকে চকলেট কুচি লাগানোর পরেই জন্মদিনের কেক পরিবেশন করার জন্য প্রস্তুত হয়ে যাবে।

চকলেট মিরর গ্লেজ তৈরির উপকরণ: জিলেটিন ১০ গ্রাম, চিনি ৩/৪ কাপ ও এক টেবিল চামচ, পানি আধা কাপের সামান্য কম, কোকো পাউডার আধা কাপ, হেভি ক্রিম ৬৫ গ্রাম, ডার্ক চকলেট ৫০ গ্রাম।

প্রণালী: একটি ছোট পাত্রে ১/৪ কাপ পানিতে জিলেটিন দশ মিনিট বা ব্যবহার করার আগ পর্যন্ত ভিজিয়ে রাখুন। পানি ও চিনি একসাথে মিলিয়ে জ্বাল দিন। এক থেকে দুই বলক উঠলে নামিয়ে দিন। এবার চকলেট (কুচি কুচি করে কেটে রাখুন প্রথমেই) গরম শিরার মধ্যে দিয়ে অনবরত নাড়তে থাকুন। গলে গেলে থামুন। এখন কোকো পাউডার ও ক্রিম দিয়ে নাড়তে থাকুন। এবার ভেজানো জিলেটিন দিয়ে নেড়ে ভালোভাবে মেশান।

হ্যান্ড কফি ব্লেন্ডার বা সাধরণ ব্লেন্ডার দিয়ে ভালো ভাবে ব্লেন্ড করে পরিষ্কার ছাঁকনি দিয়ে ছেঁকে আবার ব্লেন্ড করে আবার ছেঁকে নিন। এটা রুম টেম্পারেচারে এনে কেকের উপরে ঢেলে দিয়ে ফ্রিজে সারারাত রাখুন,পরিবেশনের আগ পর্যন্ত।

জন্মদিনের কেক

জন্মদিনের কেক বাড়িতে তৈরির সহজ নিয়ম

ইলেক্ট্রিক ওভেন নেই বলে কি জন্মদিনের কেক বানানো যাবেনা! আর সবসময় যে দোকান থেকে কেক কিনে আনতে হবে তা কি আর হয়? এবার নিজেই প্রিয়জন কে  জন্মদিনের কেক বানিয়ে চমকে দিন।

জন্মদিনের কেক এর জন্য উপকরন
ময়দা- ২ কাপ
ডিম- ৪ টা
চিনি- ৬-৮ চামচ
বেকিং পাউডার – ১ চা চামচ
পাউন্ড এর রাউন্ড শেপ
বেকিং সোডা- ১/২ চা চামচ
বাটার – ২০০ গ্রাম
ভেনিলা এসেন্স- ১ চা চামচ
গুড়া দুধ- ৩ চা চামচ

প্রস্তুত প্রনালি : প্রথমে ডিম এর সাদা অংশ বিটার দিয়ে বিট করে ফোম বানিয়ে নিতে হবে। এরপর এর সাথে একটা একটা করে ডিম এর কুসুম,চিনি,ভেনিলা এসেন্স,গলানো বাটার দিয়ে বিট করতে হবে। এবার একটি বড় চালনি তে ময়দা,বেকিং সোডা,বেকিং পাউডার,গুড়া দুধ দিয়ে হাল্কা ভাবে চামচ দিয়ে মিশিয়ে ছেকে নিতে হবে। এবার আগের করে রাখা ডিম,বাটার এর মিশ্রনের মধ্য অল্প অল্প করে শুকনা ময়দার মিশ্রন দিয়ে ফোল্ড করে ব্যাটার বানাতে হবে,বেশি পাতলা,বা বেশি ঘন হবেনা। এবার রাউন্ড শেপ এর কেক মোল্ড এ গ্রিস পেপার এর মধ্য বাটার ব্রাশ করে এতে ব্যাটার টি সমান করে ঢেলে দিতে হবে। যেহেতু এটা গ্যাস ওভেনে করত তাই গ্যাস অভেন টি চুলার উপড় রেখে হাই হিট এ ৫ মিনিট প্রিহিট করে তারপর মিডিয়াম হিট এ কেক টা কে ১ ঘন্টা বেক করেছি। কেক হয়েছে কিনা দেখার জন্য একটা টুথপিক কেক এর মাঝখান এ ঢুকিয়ে দেখতে হবে,যদি টুথপিক টি পরিস্কার হয়ে বের হয়ে আসে তাহলে বুঝতে হবে কেক রেডি। এবার অভেন থেকে বের করে কেক টিকে কমপক্ষে এক ঘন্টা পুরোপুরি ভাবে ঠান্ডা করতে হবে।

জন্মদিনের কেক এর জন্য ক্রিম প্রস্তুত প্রনালি
বাটার – ৪০০ গ্রাম
আইসিং সুগার- ৫০ গ্রাম
কনডেন্সড মিল্ক- ১/২ টিন
ঘন দুধ- ১ কাপ
ভেনিলা এসেন্স – ১/২ চা চামচ
ফুড কালার

ইলেকট্রিক বিটার এ বাটার বিট করে ফ্লাফি করে নিতে হবে, এরপর এতে আইসিং সুগার,কনডেন্সড মিল্ক,লিকুইড মিল্ক,ভেনিলা এসেন্স দিয়ে হাই পাওয়ার এ বিট করতে হবে। অনেক ঘন ক্রিম এর মত হবে। এবার এটাতে ইচ্ছামত ফুড কালার দেয়া যাবে আলাদা আলাদা বাটিতে নিয়ে।

জন্মদিনের কেক সাজানোর নিয়ম

কেক ঠান্ডা হবার পর মাঝ বরাবর ধারালো ছুরি দিয়ে পাতলা করে তিন টি স্লাইস করতে হবে। এবার প্রত্যক স্লাইস এ স্প্রাইট বা চিনি পানির সিরাপ ব্রাশ করে তাতে স্তরে স্তরে ক্রিম দিতে হবে। সবশেষে সব লেয়ার এ ক্রিম দেয়ার পর পুরা কেক ক্রিম দিয়ে ঢেকে দিতে হবে। এরপর ক্রিম এর সাথে ইচ্ছা মত ফুড কালার ব্যবহার করে ডেকোরেশন করতে হবে জন্মদিনের কেক।

889 total views, 3 views today

এই পোস্টটি শেয়ার করতে চাইলে

আপনার মন্তব্য লিখুন

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন