চিড়ার পোলাও রান্নার চারটি সহজ রেসিপি

চিড়ার পোলাও রান্নার চারটি সহজ রেসিপি
5 (100%) 3 votes

চিড়ার পোলাও  সুস্বাদু এবং পুষ্টিকর একটি খাবার। চিড়ার পোলাও শরীরে বিভিন্ন ধরনের পুষ্টি সরবরাহ করে । এখানে ব্যবহৃত চিড়া, যা শস্য জাতীয় খাদ্য এবং খুব সহজেই হজম হয় এবং এতে প্রচুর পরিমানে শর্করা থাকে যা তাৎক্ষনিক শক্তির উৎস হিসেবে কাজ করে। এছাড়াও চিড়া ভিটামিন বি কমপ্লেক্স এর একটি ভালো উৎস। এই রেসিপিতে ব্যবহৃত ডিম শরীরে আমিষ সরবরাহ করে। এই রান্নায় ব্যবহৃত বিভিন্ন ধরনের সবজি ভিটামিন, খনিজ ও আঁশযুক্ত খাবারের ভালো উৎস। বাসায় মাসে একবার চিড়ার পোলাও হলে কিন্তু দারুন জমবে। আবার গরমে ভারী খাবার অনেকের সহ্য হয় না। হালকা খাবার কিংবা সহজপাচ্য খাবার হিসেবে চিড়ার বেশ কদর। সেই চিড়া দিয়েই যদি তৈরি করা যায় ভারী আর মুখরোচক খাবার, তবে কেমন হয়! মেহমানদারিতেও এর জুড়ি নেই। চিড়া  ইফতারে অনেক বাড়িতেই খাওয়া হয় – দই,মিষ্টি এবং ফল দিয়ে সাধারণত খাওয়া হয়। আবার অনেক বাসায় নিয়মিত চিড়া খাওয়া হয় দই, দুধ কিংবা পেঁয়াজ-কাঁচামরিচ দিয়ে। কিন্তু পোলাউ হিসেবে বা চিকেন বিরিয়ানি হিসাবে রান্না করে বোধহয় খুব কম খাওয়া হয়। পোলাও কম-বেশি সবাই খাই কিন্তু দারুণ সুস্বাদু চিড়ার পোলাও খেয়েছেন? যদিও কেউ খেয়ে থাকেন তবে রান্নার রেসিপিটা জানেন না হয়তো। বিকালের ঝটপট নাশতা বা রাতের ভারী খাবারে রাখতে পারেন চিড়ার পোলাও। তাহলে আর দেরি না করে দেখে নিন এই রেসিপিগুলো আর যখন ইচ্ছা তখন রান্না করে চমকে দিন সবাইকে।

চিড়ার পোলাও

সহজ চিড়ার পোলাও রান্না – ১

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

উপকরণ : চিড়া ৫০০ গ্রাম, আলু কুচানো ১ কাপ, মটরশুঁটি ১ কাপ, পেঁয়াজ আধা কাপ, কাঁচামরিচ ২ টেবিল চামচ, এলাচ ৩ থেকে ৪টি গোটা, দারুচিনি টুকরো ৩ থেকে ৪টি, চিনাবাদাম আধা কাপ, আদা কুচানো ২ টেবিল চামচ, ডিম ২টি, ঘি আধা কাপ, টমেটো কুচি আধা কাপ, লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি : প্রথমে আলু ভেজে নিন। ডিম ফেটিয়ে ঝুরি করে ভেজে নিন। চিড়া পরিষ্কার করে পানিতে ধুয়ে নিন। কড়াইতে ঘি দিন। ঘি গরম হলে পেঁয়াজ কুচি, আদা কুচি, এলাচ, দারুচিনি, কাঁচামরিচ, টমেটো ও মটরশুঁটি দিয়ে নাড়াচাড়া করুন। ভাজা আলু, বাদাম ও চিড়া দিয়ে একটু নেড়ে লবণ দিন। একটু নেড়ে ডিম ঝুরি দিয়ে নামিয়ে নিন।

সহজ চিড়ার পোলাও রান্না – ২

উপকরণ : চিড়া ২ কাপ, আলু মাঝারি ১টি, ফুলকপি ছোট ১টি, মটরশুঁটি ১/২ কাপ, গাজর ছোট চৌকো টুকরো ১/৩ কাপ, পেঁয়াজ কুচি ১/৪ কাপ, আদা কুচি ১ চা চামচ, সয়াবিন তেল ১/৪ কাপ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া ১/২ চা চামচ, চিনি ১/২ চা চামচ, কাঁচামরিচ ৩টি, কারিপাতা ৩টি, নারিকেল কুরানো ৩ টেবিল চামচ, বা সিদ্ধ ডিম কুচি ২টি, লবণ স্বাদ অনুযায়ী।

প্রস্তুত প্রনালি:
১। চিড়া ঝেড়ে বেছে নিন। ধুয়ে ঢেকে রাখুন। নরম ও ঝরঝরে হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।
২। আলু, কপি ছোট টুকরা করে তেলে আলাদা আলাদা নরম করে ভেজে তুলে নিন। মটরশুঁটি ও গাজর পানিতে তিন মিনিট ভাপিয়ে নিন।
৩। কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ ও আদা দিয়ে ভাজুন। চিড়া, কাঁচামরিচ, কারিপাতা, মটরশুঁটি, গাজর দিয়ে সামান্য ভেজে আলু, ফুলকপি দিন। নেড়ে লবণ, চিনি, গরম মসলা ও গোলমরিচ দিয়ে দু-তিন মিনিট ভাজুন। পরিবেশনের ডিশে নিয়ে নারিকেল অথবা ডিমের কুচি ছিটিয়ে দিয়ে গরম পরিবেশন করুন।

চিড়ার পোলাও

সবজি চিড়ার পোলাও

উপকরণ: চিড়া -দেড় কাপ,চিকেন ব্রেস্ট -১টি (জুলিয়ান কাট বা ছোট কুচি ),ফেটানো ডিম -২ টি (ঝুরি করে ভেজে নিতে হবে একটু লবণ দিয়ে),গাজর কুচি- ১/২ কাপ,ক্যাপসিকাম কুচি- ১টি,
কাচাঁমরিচ কুচি- ৩-৪ টি,ধনেপাতা কুচি- পরিমান মতো,লবণ – স্বাদ মতো,চিনি – আধ চা চামচ,মিক্সড মশলা গুঁড়া- ১/২ চা চামচ,জিরা  গুঁড়া-১/২ চা চামচ,পেঁয়াজ কুচি – বড় ১টি,আদা-রসুন বাটা -১ টেবিল চামচ।

প্রস্তুত প্রনালি:
১। প্রথমে চিড়া স্টেইনারে  বা ঝাঝড়িতে নিয়ে পানিতে হালকা ভাবে ধুয়ে নিন। এবং পানি ঝরাতে রেখে দিন। পানি ঝরিয়ে একদম  ঝরঝরা করে নিতে হবে।

২। গাজর,ক্যাপসিকাম ,কাচাঁমরিচ,
পেয়াজঁ ও ধনেপাতা কুচি করে সব একটি প্লেইটে আলাদা আলাদা করে রাখুন।

৩। একটি ছড়ানো কড়াইতে  এক টেবিল চামচ তেল গরম করে  ফেটানো ডিম দিয়ে ঝুরি করে তুলে রাখুন ।

৪। কড়াইতে আরও ২ টেবিল চামচ তেল গরম করুন। তাতে পেয়াজঁ কুচি দিন ,নেড়ে আদা-রসুন বাটা দিন। গুড়া মশলা দিয়ে নেড়ে নেড়ে ভাজুন ৩-৪ মিনিট। চুলার আচঁ মিড়িয়াম করে রেখে করতে হবে।

৫। এবার সবজিগুলো ও লবণ দিয়ে নেড়ে ভাজুন। কাচাঁমরিচ কুচি দিন। হাফ কাপ মত গরম পানি দিয়ে নেড়ে নেড়ে ভাজতে হবে। ৬-৭মিনিট লাগবে।

৬। এবার চিড়া দিয়ে হালকা ভাবে নেড়ে মেশাতে হবে সব। ডিমের ঝুরি দিয়ে মেশান । চিনি ও ধনেপাতা কুচি দিয়ে নেড়ে ঢেকে ৫ মিনিট মত দমে রেখে দিন । মাঝে মাঝে নেড়ে দিতে হবে।

ব্যাস নামিয়ে পছন্দ মত সাজিয়ে গরম গরম  ইফতারে কিংবা বিকালের নাস্তায় পরিবেশন করুন মজাদার সবজি চিড়ার পোলাও।

চিড়ার পোলাও

চিংড়ি চিড়ার পোলাও

উপকরণ : চিড়া ২ কাপ, চিংড়ি ১/২ কাপ, ডিম ২ টি, পেয়াজ কুচি ১/৪কাপ, রসুনকুচি ১ টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ, ঘি ২ টেবিল চামচ, হলুদের গুড়ো ১/৪চা চামচ, আলু ১ টি(ছোট কিউব করে কাটা), মটরশুটি ১/৪কাপ, গাজরকুচি ১/৪কাপ, ক্যাপ্সিকাম কুচি ১/৪কাপ, গোলমরিচ গুড়ো ১চা চামচ, লবণ স্বাদমত, কাচামরিচ কুচি ১ টেবিল চামচ, সস ২ চামচ, ধনেপাতা কুচি ১ চামচ।

প্রস্তুত প্রণালী : চিড়া ঠান্ডা পানিতে ধুয়ে নিয়ে ভালো করে পানি ঝড়িয়ে নিন। চামচ বাঁ হাত দিয়ে নেড়ে দিন। কড়াইতে তেল দিয়ে পেয়াজ, কাচামরিচ, রসুন দিয়ে ভেজে ডিম দিয়ে অনবরত নাড়ুন। একটু ঝুড়ি ভাজা হলেই ডিমঝুড়িকে একপাশে রেখে চিংড়ি দিয়ে ভাজুন। আলু দিয়ে কিছু সময় ভাজুন।

এরপর গাজর, মটরশুটি ও ক্যাপ্সিকাম দিয়ে ৩ মিনিট ভেজে চিড়া দিন। ভালো করে মিশিয়ে ৫ মিনিট অল্প আচে রান্না করুন। এরপর গোলমরিচ গুড়ো ও সস মিশিয়ে ৩ মিনিট রাখুন। ঘি এবং ধনে পাতা কুচি ছিটিয়ে নামিয়ে নিন।

ব্যাস, তৈরি হয়ে গেল মজাদার চিড়ার পোলাও। এই রেসিপিটা স্ন্যাকস হিসাবে বিকালের নাশতায় জমে উঠবে।

92 total views, 1 views today

এই পোস্টটি শেয়ার করতে চাইলে

আপনার মন্তব্য লিখুন

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন