চিকেন ফ্রাই তৈরির সবচেয়ে সহজ রেসিপি

চিকেন ফ্রাই তৈরির সবচেয়ে সহজ রেসিপি
4.9 (97.5%) 8 votes

চিকেন ফ্রাই অনেক জনপ্রিয় একটা খাবার। কেএফসি বা বিভিন্ন ফাস্টফুড রেস্টুরেন্টের বেশ জনপ্রিয় খাবার এটি। বাসায় অনেকেই চেষ্টা করেন মুচমুচে  চিকেন ফ্রাই তৈরি করতে কিন্তু ঠিক রেস্টুরেন্টের মতো হয়ে ওঠে না। এর কারণ আপনার রেসিপির কোথাও কোনো একটা ভুল হচ্ছে যার কারণে ঠিকমতো বানাতে পারছেন না। আজ আপনার জন্য রইলো মুচমুচে চিকেন ফ্রাই এর সঠিক রেসিপি।

চিকেন ফ্রাই এর জন্য মিশ্রণ প্রনালী

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

এক কেজি মুরগী পছন্দমত পিস করে কেটে ভাল করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে ডিম ও দুধ একসাথে ভালো করে মিশিয়ে নিন। এতে পরিমানমতো লবণ, আদা বাটা, পেঁয়াজ বাটা দিয়ে ভালো করে মিশিয়ে এতে মুরগীর টুকরোগুলো ১০-১৫ মিনিট ভিজিয়ে রাখুন।

অপর একটি পাত্রে ময়দা নিয়ে সব গুঁড়ো মসলা দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এতেও সামান্য লবণ দিয়ে দিন। খুব ভালো করে মিশিয়ে নিন। এবার মুরগীর টুকরো গুলো একে একে ডিমের মিশ্রণ থেকে তুলে ময়দার মিশ্রণে দিয়ে ভালো করে ওপরে কোট করে নিন। এরপর আবার বেঁচে যাওয়া ডিমের মিশ্রনে চুবিয়ে হালকা করে ময়দায় গড়িয়ে নিয়ে কর্ণফ্লেক্স গুঁড়ো বা পাউরুটির গুঁড়ো ওপরে গড়িয়ে ওপরে কোট দিয়ে নিন ভালো করে।

চিকেন ফ্রাই

মজাদার চিকেন ফ্রাই

চিকেন ফ্রাই রান্না প্রণালী

একটা খোলা ফ্রাই প্যানে তেল গরম করুন, হাতের কাছে সামান্য ঘি কিংবা বাটার থাকলে দিতে পারেন। তেল ভাল গরম করে চুলায় আঁচ মাঝারি করে রাখুন। এবার চিকেন গুলো গরম তেলে ছেড়ে দিন। ঢাকনা দিতে ভুলবেন না, ঢাকনার কারনে চিকেনের ভিতরটাও নরম হয়ে যাবে। আগুন মধ্যম আঁচে চলবে। একটু সময় লাগবে। এক পাশ হয়ে গেলে অন্যপাশ উলটে দিন। চিকেন উল্টাতে সাবধানতা চাই। গরম তেলের ছিটা গায়ে পড়তে পারে, তাই সাবধানে দুটো চামচ কিংবা দুটো কাঠি দিয়ে উলটে নেবেন।

রং টা কেমন রাখবেন, সেটা আপনি নির্ধারন করুন। মাংস ভিতরটা হল কি না তা কোন সরু কাটি বা ছুরির মাথা দিয়ে খুঁচিয়ে দেখতে পারেন। ঢাকনা দিয়ে ভাঁজার প্রক্রিয়ায় আগুনের আঁচ মাধ্যম থাকাই ভাল। সব চিকেনের পিস একই কায়দায় ভেঁজে ফেলুন।

ব্যস পরিবেশনের জন্য প্রস্তুত হয়ে গেল চিকেন ফ্রাই। সস বা চাটনীর সাথে পরিবেশন করুন মুচমুচে চিকেন। আর সাথে যদি চিকেন বিরিয়ানি থাকে তাহলে তো ষোলকলা পূর্ন হয়ে গেল। চিকেন ফ্রাই তৈরি করার জন্য ইউটিউবের জনপ্রিয় এই ভিডিওটি দেখতে পারেন Make Better Than KFC Fried Chicken At Home.

সাবধানতা

* চিকেন ফ্রাইয়ে প্রচুর ক্যালোরি, প্রোটিন ও চর্বি থাকে। ফ্যাট থাকার কারণে এটি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই বলে কি একেবারেই খাবেন না? চলুন জেনে নিই কীভাবে এটি খেলে ক্ষতি কিছুটা কমানো যাবে।

* খালি পেটে কোনোভাবেই চিকেন ফ্রাই খাবেন না।

* হাড় ছাড়া চিকেন ফ্রাইতে তুলনামূলক ভাবে চর্বি কম থাকে। বুকের মাংসের টুকরা সবচেয়ে ভালো। তাই এ ধরনের চিকেন ফ্রাই খান।

* ঘরের তৈরি চিকেন ফ্রাইয়ের তুলনায়  বাইরের চিকেন ফ্রাইয়ে বেশি ক্যালরি,  ফ্যাট ও অনান্য ক্ষতিকর উপাদান থাকে। তাই বাইরের চেয়ে ঘরের তৈরি চিকেন ফ্রাই তুলনামূলকভাবে ভালো।

* চিকেন ফ্রাই খেয়ে, কোল্ড ড্রিংক খাবেন না।চিকেন ফ্রাই খাওয়ার আগে পানি পান করুন। মিল হিসেবে দুপুরবেলা বা রাতে খেলে দৈনিক ক্যালরির কিছুটা ভারসাম্য হয়।

210 total views, 1 views today

এই পোস্টটি শেয়ার করতে চাইলে

আপনার মন্তব্য লিখুন

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন