গরুর মাংস রান্না করুন সবচেয়ে সহজ উপায়ে

গরুর মাংস রান্না করুন সবচেয়ে সহজ উপায়ে
4.9 (97.14%) 7 votes

গরুর মাংস রান্না করতে পারেন সবাই। আবার সবার রান্না করা মাংস খেতে সুস্বাদু হয়না। বাঙ্গালী মুসলিম মধ্যবিত্ত পরিবার গুলোতে গরুর মাংস রান্না মাসে এক দুইবার তো হবেই হবে। রান্নার সময় বাড়ির মা চাচীরা একটু বেশি ঝোল রাখেন এই ভেবে যে, আগামী কাল সকালেও কাউকে তিনি নাস্তায় সামাল দিতে পারবেন! কত চিন্তা আমাদের মধ্যবিত্ত মানুষ গুলোর! অনেকেই বাড়িতে নয় হোটেলেই খেতে পছন্দ করেন গরুর মাংস রান্না। আপনি বাড়িতেই কিভাবে বিভিন্ন পদের সুস্বাদু গরুর মাংস রান্না করবেন তার কিছু নিয়ম কানুন দেওয়া হলো। আপনার রান্নাকে আরও সহজ ও সুস্বাদু করতে দেখে নিন আজকের রেসিপিগুলো।

গরুর মাংস রান্না

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মেজবানি গরুর মাংস রান্না

মেজবানি গরুর মাংস রান্না:
বিয়ের অনুষ্ঠানে গেলে খেতে পারেন গরুর মেজবানি মাংস। কিন্তু বাড়িতে অনেক মেহমান আসলে চাইলে আপনি ঘরেও তৈরি করতে পারেন সুস্বাদু গরুর মেজবানি মাংস।

প্রয়োজনীয় উপকরণ: গরুর মাংস ২ কেজি, পেঁয়াজ কুচি ১ কাপ, রসুন বাটা ১ টেবিল চামচ, হলুদ ও মরিচ গুঁড়ো ১ টেবিল চামচ, ধনে ও জিরা গুঁড়া ১ টেবিল চামচ, সরিষার তেল ১ কাপ, মাংসের মসলা ১ চা চামচ, টক দই ১ কাপ, কাঁচামরিচ ১০/১২টি, গোলমরিচ ১ চা চামচ, দারচিনি ও এলাচ ৫/৬টি, জয়ফল ও জয়ত্রী আধা চা চামচ, মেথি গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালী: মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে মাংস, তেল, টক দই, হলুদ, মরিচ, আদা, রসুন, পেঁয়াজ, লবণ ও সব মসলা নিয়ে মেরিনেট করে রাখুন। অর্ধেক পেঁয়াজ তেলে ভেজে বেরেস্তা করে নিন। চুলায় হাঁড়ি বসিয়ে মেরিনেট করা মাংস কষাতে থাকুন। হাঁড়িতে ২ কাপ পরিমাণ পানি দিয়ে আরো কিছুক্ষণ কষাতে হবে। মাংস থেকে পানি ঝরে গেলে মৃদু আঁচে মাংস সিদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করুন।

মাংসের পানি শুকিয়ে এলে কাঁচামরিচ, ধনে, জিরা গুঁড়া দিয়ে মৃদু আঁচে ১০ মিনিট দমে রেখে নামিয়ে পেঁয়াজ বেরেস্তা দিয়ে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু মেজবানি গরুর মাংস রান্না।

গরুর মাংস রান্না

কাটা মসলায় ভুনা গরুর মাংস রান্না

কাটা মসলায় ভুনা গরুর মাংস রান্না:
বিশেষ দিন গুলোতে খিচুরী বা পোলাও দিয়ে গরুর মাংস ভুনা খাওয়ার কথা চিন্তা করলেই জিভে পানি এসে যায়। আর এই ভুনা মাংসের সাথে যদি গরুর বিরিয়ানি রেসপি থাকে তাহলে তো কথাই নেই।

প্রয়োজনীয় উপকরণ: গরুর মাংস ১ কেজি, আদা বাটা ১ টেবিল চাচমচ, রসুন বাটা আধা টেবিল চামচ, জয়ফল ও জয়ত্রী আধা টেবিল চামচ, হলুদ গুঁড়া সামান্য, দারচিনি, এলাচ, তেজপাতা ১/২ টি, শুকনো মরিচ কাটা ১৫/২০টি, পেঁয়াজ কুচি আধা কাপ, টক দই আধা কাপ, লবণ স্বাদমতো, তেল পরিমাণমতো।

প্রস্তুত প্রণালী: টক দই দিয়ে মাংস আধা ঘণ্টা ভালো করে মেরিনেট করে রেখে দিতে হবে। চুলায় তেল গরম হলে মাংস ছেড়ে দিয়ে ভালো করে ভাজতে হবে। ভাজা হলে পেঁয়াজ কুচি ও শুকনো মরিচ দিতে হবে। এবার সব মসলা মাংসে দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হলে একটু পানি দিয়ে দমে বসিয়ে রাখতে হবে। মাংসের ওপর তেল ভেসে উঠলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন কাটা মসলায় ভুনা গরুর মাংস রান্না।

গরুর মাংস রান্না

টক ঝাল গরুর মাংস রান্না

টক ঝাল গরুর মাংস রান্না:
খাবার টেবিলে আইটেমের চমক ও নতুনত্ব আনতে তৈরি করুন আলু বোখারায় টক ঝাল গরুর মাংস।

প্রয়োজনীয় উপকরণ: গরুর মাংস দেড় কেজি, পেঁয়াজ বাটা আধা কাপ, বাদাম বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, আদা বাটা ২ টেবিল চামচ, টক দই ১কাপ, লেবুর রস ১ চা চামচ, শুকনা মরিচ টালা গুঁড়া ১ চা চামচ, কাঁচা মরিচ ৪/৫ টি, হলুদ গুঁড়া আধা চা চামচ, আলু বোখারা ১০/১২টি, কিসমিস বাটা ১ টেবিল চামচ, কাঁচামরিচ ৪/৫টি, ঘি ৩/৪ কাপ, জয়ফল ও জয়ত্রী বাটা আধা চা চামচ।

প্রস্তুত প্রণালী: পেঁয়াজ বাদামী করে ভেজে আদা, রসুন, পেঁয়াজ বাটা, লবণ দিয়ে কষিয়ে মাংস ঢেলে আবার কষাতে হবে। দই, হলুদ,মরিচ, গোলমরিচ ও সামান্য গরম পানি দিয়ে আবার কষাতে হবে। বাদাম ও কিসিমিস বাটা ও অর্ধেক আলু বোখারা বাটা (বিচি ফেলে) ও বাকি অর্ধেক আলু বোখারা আস্ত ছিটিয়ে ৫ মিনিট পর নামিয়ে ফেলুন টক ঝাল গরুর মাংস রান্না।

গরুর মাংস রান্না

মিষ্টি দইয়ে গরুর মাংস রান্না

মিষ্টি দইয়ে গরুর মাংস রান্না:
খুব সহজ রান্না এটি। স্বাস্হ্যসম্মত এবং টেষ্টি করতে এতে সালাদ যোগ করুন।

প্রয়োজনীয় উপকরণ: হাড় ছাড়া গরুর মাংস সেদ্ধ এক কাপ, ক্যাপসিকাম তিন রঙের তিনটি, কাঁচা মরিচকুচি ২ টেবিল-চামচ, লবণ পরিমাণমতো, শসা ১টা, গাজর ১টা, পেঁয়াজ ১টি বড়, মিষ্টি দই পরিমাণমতো ও গোলমরিচগুঁড়া ১ চা-চামচ।

প্রস্তুত প্রণালী: প্রথমে মাংস সেদ্ধ করে লম্বা করে কেটে নিন বা ছিঁড়ে নিন। এবার ক্যাপসিকাম, শসা, পেঁয়াজ, গাজর লম্বা করে কেটে সব একসঙ্গে মেশাতে হবে। এবার কাঁচা মরিচকুচি, লবণ, গোলমরিচ ও মিষ্টি দই দিয়ে পরিবেশন করুন।

গরুর মাংস রান্না

আম পেঁপে দিয়ে গরুর মাংস রান্না

আম পেঁপে দিয়ে গরুর মাংস রান্না:
খাবারে ভেরিয়েশন আনতে কে না চায়। আর ভেরিয়েশন আনতে আপনার প্রিয়জনের জন্য আম পেঁপে দিয়ে গরুর মাংস রান্না করতে পারেন।

প্রয়োজনীয় উপকরণ: হাড় ও চর্বি ছাড়া গরুর মাংস ৫০০ গ্রাম, পাকা পেঁপের পিউরি আধা কাপ, পেঁয়াজকুচি আধা কাপ, রসুন ও আদাবাটা ২ চা-চামচ, লবণ ১ চা-চামচ বা স্বাদমতো (কম কম), তেল ২ টেবিল চামচ, পানি আধা কাপ।

ম্যাঙ্গো সসের জন্য : পাকা আমের পিউরি এক কাপের একটু কম, ভিনেগার সিকি কাপ, লেবুর রস ১ টেবিল চামচ, কাঁচা মরিচবাটা আধা চা-চামচ, রসুনের কোয়া ১টি থেঁতো করে নেওয়া, শুকনা মরিচের গুঁড়া ১ চা-চামচ, ধনেপাতা ১ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালী: মাংস টুকরাগুলো ১ বাই ১ ইঞ্চি করে কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন। পাকা পেঁপের পিউরি দিয়ে ৮-১০ ঘণ্টা বা সারা রাত মেরিনেট করে রাখুন। প্যানে তেল দিয়ে পেঁয়াজ ভেজে নিন। এতে মাংস দিয়ে কষান। মাঝারি আঁচে ২০ মিনিট ঢেকে রান্না করুন। একটু পরপর নেড়ে দিন। লবণ দিন স্বাদমতো। ম্যাঙ্গো সসের সব উপকরণ ব্লেন্ডারে দিয়ে পেস্ট করে নিন। এটি মাংসে দিয়ে আধা কাপ পানিসহ ঢেকে আরও ১৫ মিনিট রান্না করুন। এবার অল্প আঁচে রান্না করবেন। মাখা মাখা হয়ে এলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন আম পেঁপে দিয়ে গরুর মাংস রান্না।

গরুর মাংস রান্না

লেবু পাতা দিয়ে গরুর মাংস রান্না

লেবু পাতা দিয়ে গরুর মাংস রান্না:
বিশেষ দিন গুলোতে পোলাও, খিচুড়ী ছাড়াও অনেক বাসাতেই মাংসের টেবিলে পরোটা বা চালের রুটি থাকে। চালের রুটি বা পরোটার সঙ্গে খেতে পারেন বিফের এক নতুন কারি। লেবুপাতা দিয়ে রান্না করলে ভিন্নস্বাদ আসবেই গরুর মাংসে। এই রান্নায় আস্ত রসুন একটু বেশী দিতে হবে। জানেনতো রসুন মাংস রান্নাতে আলাদা স্বাদ আনে তাছাড়া রসুনের উপকারিতা অনেক তা নিশ্চই আপনার জানা আছে।

প্রয়োজনীয় উপকরণ: গরুর মাংস ১ কেজি, আস্ত রসুন আপনার ইচ্ছামত। পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, জিরা বাটা ১ চা চামচ, ধনে গুঁড়া আধা চা চামচ, লেবুর রস ১ চা চামচ, লবণ পরিমাণমতো, গরম মসলা কয়েকটি, টক দই ১ টেবিল চামচ, গোলমরিচ আধা চা চামচ, লেবু পাতা ৭/১০ টি।

প্রস্তুত প্রণালী: তেল গরম করে পেঁয়াজ বাদামী করে ভেজে গরম মসলা, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, আদা ও রসুন বাটা,আস্ত রসুন, জিরা ও ধনে, টক দই দিয়ে ভালো করে কষান। মাংস ঢেলে ভালোভাবে ভুনা করুন। পরিমাণমতো পানি দিন। মাংস সিদ্ধ হয়ে গেলে লেবুপাতা ও লেবুর রস দিয়ে নামিয়ে ফেলুন। চালের রুটি বা গরম পরোটার সঙ্গে পরিবেশন করুন লেবু পাতার গরুর মাংস রান্না।

গরুর মাংস রান্না

গরুর মাংস রান্না কালা ভুনা

গরুর মাংস রান্না কালা ভুনা:
গরুর মাংসের এই মজার খাবারটি সম্পর্কে অনেকেই জানেন। তবে এর আসল রেসিপি জানেন না অনেকেই। ঐতিহাসিক এই লোভনীয় খাবারটি আপনার খাবারের মেনুতে নিয়ে আসতে পারে বৈচিত্র।

প্রয়োজনীয় উপকরণ: গরুর মাংস দেড় কেজি, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা আধা চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, ধনে গুঁড়া ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া আধা টেবিল চামচ, এলাচ, দারচিনি , তেজপাতা কয়েকটি, গরম মসলা গুঁড়া আধা চা চামচ, লবণ পরিমাণমতো, সরিষার তেল পরিমাণমতো, পেঁয়াজ কুচি ১ কাপ।

প্রস্তুত প্রণালী: গরুর মাংসের সঙ্গে সব উপকরণ এক সঙ্গে মেখে রান্না করুন। মাংস সিদ্ধ হয়ে পানি শুকিয়ে এলে লোহার কড়াই এ সরিষার তেলে হালকা আঁচে মাংস কালো করে ভেজে তুলে নিন।

গরুর মাংসের মজাদার রান্না গুলো আশা করি আপনাদের ভালো লাগবে। তাহলে আর দেরি না করে এখনি প্রস্তুতি নিন রান্না করার জন্য।

গরুর মাংস রান্না

আলু দিয়ে গরুর মাংস রান্না

আলু দিয়ে গরুর মাংস রান্না:

আলু দিয়ে গরুর মাংস রান্না খেতে ভীষণ সুস্বাদু। আমাদের খুব পরিচিত খাবার। আর রান্নায় তেমন কোনো ঝামেলা নেই। তাই ঝটপট রান্না করতে জেনে নিন, কী কী উপকরণ লাগবে এই রেসিপিতে এবং কীভাবে রান্না করবেন এই খাবার।

প্রয়োজনীয় উপকরণ: গরুর মাংস এক কেজি, আলু গোল করে কাটা তিনটি, পেঁয়াজ কুচি চার টেবিল চামচ, আদা বাটা এক টেবিল চামচ, রসুন বাটা এক টেবিল চামচ, মরিচ গুঁড়া এক টেবিল চামচ, হলুদ গুঁড়া এক টেবিল চামচ, গরম মসলার গুঁড়া এক চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, কাঁচামরিচ ৮/১০টি, তেল পরিমাণমতো ও লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালী: প্রথমে একটি প্যানে তেলে দিয়ে তাতে গরুর মাংস, পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, জিরা গুঁড়া ও লবণ দিয়ে ভালো করে কষিয়ে নিন। কষানো হয়ে গেলে এতে পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে মাঝারি আঁচে রান্না করুন। এবার অন্য একটি প্যানে তেল দিয়ে তাতে আলু ভেজে নিন। মাংস সেদ্ধ হয়ে এলে এতে ভাজা আলু দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। কিছুক্ষণ পর ঢাকনা তুলে এতে কাঁচামরিচ ও গোলমরিচের গুঁড়া দিয়ে আবারও ঢাকনা দিয়ে ঢেকে দিন। ঘন হয়ে এলে চুলা থেকে নামিয়ে ফেলুন। ব্যস, খুব সহজেই তৈরি হয়ে গেল সুস্বাদু আলু দিয়ে গরুর মাংস রান্না।

গরুর মাংস রান্না

ছোলার ডাল দিয়ে গরুর মাংস রান্না

ছোলার ডাল দিয়ে গরুর মাংস রান্না:

অনেক এলাকায় বিয়ে বা অনুষ্ঠানে ছোলার ডালে দিয়ে গরুর মাংস রান্না করে। গরম ভাত কিংবা রুটির সঙ্গে ছোলার ডালে মাংস খেতে বেশ লাগে। রান্নায় ঝামেলাও কম।

প্রয়োজনীয় উপকরণ: গরুর মাংস ৫০০ গ্রাম, ছোলার ডাল ২৫০ গ্রাম, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, জিরা বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, হলুদ গুঁড়া ১ চা চামচ, কাঁচামরিচ ৫-৬টি, শুকনা মরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ পরিমাণমতো, তেজপাতা ২-৩টি, দারুচিনি ২-৩টি, এলাচ-লবঙ্গ ২-৩টি, গরম মসলা গুঁড়া ২ চা চামচ, সয়াবিন তেল ১/৪ কাপ, ঘি ১ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালী: প্রথমে একটি কড়াইয়ে সয়াবিন তেল দিয়ে এলাচ, লবঙ্গ, দারুচিনি তেজপাতা ও পেঁয়াজ কুচি একটু লাল করে ভেজে আদা বাটা, রসুন বাটা, জিরা বাটা, হলুদ গুঁড়া, শুকনা মরিচ গুঁড়া, গরম মসলা গুঁড়া ও লবণ দিয়ে মসলা কষিয়ে মাংস দিয়ে আবার একটু কষিয়ে ভিজিয়ে রাখা ডাল দিতে হবে। ডাল ও মাংস একসঙ্গে অল্প আঁচে রান্না করতে হবে। নামানোর আগে ঘি ও কাঁচামরিচ ফালি দিয়ে নামাতে হবে।

আশা করি এইসব মজাদার গরুর মাংস রান্না গুলো আপনাদের ভালো লাগবে। তাহলে আর দেরি না করে এখনি প্রস্তুতি নিন রান্না করার জন্য। সবাই ভালো থাকবেন।

359 total views, 2 views today

এই পোস্টটি শেয়ার করতে চাইলে

আপনার মন্তব্য লিখুন

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন