কেক রেসিপি – সুস্বাদু কেক ঘড়েই তৈরি করুন

কেক রেসিপি – সুস্বাদু কেক ঘড়েই তৈরি করুন
5 (100%) 3 votes

কেক রেসিপি জানা থাকলে বাড়িতেই তৈরি করতে পারবেন মজাদার কেক। কারণ বাড়িতে তৈরি কেক হবে অনেক স্বাস্হ্যসম্মত। মুখরোচক কোনো খাবারের কথা ভাবলে প্রথমেই অনেকে ভাবেন এক টুকরো কেকের কথা। সে জন্য অনেকেই ছুটে বেড়ান কেকের দোকানে । অর্ডার দেয়া, মান নিয়ে শঙ্কা, বাড়ি নিয়ে এসে ঠিক মত রাখা আর অনেকগুলো টাকার ঝামেলা তো আছেই। **কেক তৈরির রেসিপি** জানা থাকলে বাড়িতেই আপনার পরিবারের জন্য আপনি নিজ হাতে কেক তৈরি করতে পারবেন। বিবাহ বার্ষিকী কিংবা **জন্মদিনের কেক** যদি বাড়িতেই তৈরি করা যায় তাহলে খুব ভালো হয়। তাই একটু অন্যরকম, ফ্রেশ ফ্লেভারের কেক খেতে চাইলে নিজেই তৈরি করা শিখে নিন মজাদার কেক রেসিপি।

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

কেক রেসিপি

ড্রাই কেক রেসিপি

উপকরণ:
ময়দা- ১ কাপ
বাটার- ১/২ কাপ
গুঁড়ো করা চিনি- ১/২ কাপ
ডিম- ৩টি
বেকিং পাউডার- ১/২ চা চামচ
ভানিলা ফ্লেভার- ১ চা চামচ
ইয়োলো ফুড কালার- ১/৪ চা চামচ

প্রণালী: একটি বড় বাটিতে রুম তাপ মাত্রার বাটার নিয়ে বিট করে চিনি অল্প অল্প করে মিশিয়ে বিট করে নিতে হবে ভালো মত । এবার ভ্যানিলা ফ্লেভার,ইয়েলো ফুড কালার আর ডিম দিয়ে বেশ কিছুক্ষণ বিট করে ময়দা দিয়ে আবারও বিট করে নিতে হবে।

একটি চারকোনা বেকিং বাটিতে একটু তেল মাখিয়ে নিয়ে কেকের মিশ্রনটা ঢেলে প্রিহিট করা ওভেনে ১৭০-১৮০ ডিগ্রী তাপমাত্রায় ৪০-৫০ মিনিট বেক করে নিতে হবে । বেক করার পর কেকটা ঠাণ্ডা করে নিয়ে কেটে নিতে হবে । এবার ওভেন কে আবারও ১৫ মি. প্রিহিট করে বেকিং ট্রেতে কেকের টুকরা গুলো বিছিয়ে দিয়ে ১৫-২০ মিনিটের জন্য ১৬০ ডিগ্রী তে আবারও বেক করে নিলে হয়ে যাবে মজার ড্রাই কেক রেসিপি।

কেক রেসিপি

লেমন কেক রেসিপি

উপকরণ:
শুকনো মিশ্রণের জন্য
১ কাপ + ২ টেবিল চামচ ময়দা
পৌনে এক কাপ কাস্টর সুগার
এক চিমটি লবণ
১ চা চামচ বেকিং পাউডার
এক কাপের তিন ভাগের এক ভাগ মাখন
তরল মিশ্রণের উপকরণ
২টি ডিম
এক কাপের তিন ভাগের এক ভাগ দুধ
একটি লেবুর খোসা কুচি
একটি লেবুর রস

প্রণালী: প্রথমে শুকনো মিশ্রণের উপাদানগুলো একটি পাত্রে মিশিয়ে নিন। পাত্রে ময়দা, চিনি, লবণ ও বেকিং পাউডার নিন। হুইস্ক করে মিশিয়ে নিন। এরপর এতে ছোট করে কাটা মাখনের টুকরো দিন। হাতে মিশিয়ে নিন যাতে ঝুরঝুরে ব্রেড ক্রাম্বসের মতো হয়। সরিয়ে রাখুন। আরেকটি পাত্রে ডিম ভেঙ্গে নিন। এতে দুধ, লেবুর খোসা গ্রেট করা, লেবুর রস দিয়ে বিট করে মিশিয়ে নিন। মিশ্রণ মিহি না হওয়া পর্যন্ত বিট করে নিন।

এই তরল মিশ্রণে অর্ধেক ময়দার মিশ্রণ দিয়ে মিশিয়ে নিন। এরপর বাকি অর্ধেক দিয়ে আরেকবার মেশান। ভালো করে মিশিয়ে নিন যাতে কোনো অংশ পিন্ড হয়ে না থাকে।

সিলিকনের ছোট ছোট কেকের ছাঁচে এই মিশ্রণ দিয়ে দিন। এরপর ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে বেক করুন ১০-১২ মিনিট।

কেক রেসিপি

ভেজিটেবল কেক রেসিপি

ঘরে বসেই খুব সহজেই তৈরি করতে পারেন মজাদার ভেজিটেবল কেক রেসিপি। যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

রান্নার উপকরণ:
সবজি কুচি ১ কাপ
ডিম ৪টি
ব্রেড ক্রাম ১কাপ
পেঁয়াজ মিহি কুচি ৪ টেবিল চামচ
আদা কুচি ১ চা চামচ
কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ
ধনেপাতা কুচি ২ টেবিল চামচ
বেকিং পাউডার ১চা চামচ
তেল ২ টেবিল চামচ
মাখন ১ টেবিল চামচ
লেবুর রস ১ টেবিল চামচ
চিলি সস ১ টেবিল চামচ
টমেটো সস ১ টেবিল চামচ
লবণ আধা চা চামচ
গোলমরিচ গুঁড়ো আধা চা চামচ।

রান্নার প্রণালি: সবজি, ধনেপাতা, পেঁয়াজ, কাঁচামরিচ মিহি কুচি করে নিন। একটি ডিশে মাখন ছাড়া সব উপকরণ একসঙ্গে ভালোভাবে মিশিয়ে নিন। ওভেন প্রুফ ডিশে মাখন মেখে সবজির মিশ্রন ঢেলে ঢাকনা বন্ধ করে মাইক্রো পাওয়ার হাই সেট করে ৭ মিনিটি রান্না করুন। এরপর ঢাকনা খুলে ৪ মিনিট রান্না করুন। এবার ডিশ বের করে ৫ মিনিটি বাইরে রেখে টুকরো কেটে পরিবেশন করুন।

কেক রেসিপি

স্ট্রবেরি চিজ কেক রেসিপি

নাস্তার জন্য চিন্তা না করে আপনি ঘরে বসে তৈরি করতে পারেন স্বাস্থ্যকর স্ট্রবেরি চিজ কেক রেসপি। অতিথি আপ্যায়নে এই কেকের জুরি মেলা ভার।

উপকরণ:
টক দই ৪০০ গ্রাম
ক্রিম চিজ ২০০ গ্রাম
চিনি ১৫০ গ্রাম
স্ট্রবেরি ব্ল্যান্ড করা পোনে এক কাপ
স্ট্রবেরি কুচি হাফ কাপ
লেবুর রস ১ চা চামচ
বিস্কুটের গুড়া আধা কাপ
স্ট্রবেরি জ্যাম ৪ টেবিল চামচ

প্রণালী: টক দইয়ে চিনি ও ক্রিম চিজ দিয়ে ভালো ভাবে ফেটিয়ে নিন। ফেটানোর পর লেবুর রস এবং স্ট্রবেরির ব্ল্যান্ড করা অংশ ভালো করে মিশিয়ে নিন। চারটি পরিবেশন বাটি নিন। বাটি গুলোতে বিস্কুটের গুড়া সমান ভাবে বিছিয়ে দিন। এর উপর দই চিজের মিশ্রণ ঢেলে সমান করে ফ্রিজে রেখে দিন। স্ট্রবেরির টুকরো গুলি লেবুর রস এবং চিনি দিয়ে মিশ্রণ করে পরিবেশনের আগে স্ট্রবেরি জ্যাম দিয়ে সাজিয়ে ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করুন স্ট্রবেরি চিজ কেক।

কেক রেসিপি

রেইনবো কেক রেসিপি

উপকরণ:

ডিম ৪টি
ময়দা ১ কাপ
বেইকিং পাউডার ১ চা চামচ।
চিনি ১ কাপ
তেল ১ কাপ
গুঁড়াদুধ হাফ কাপ
খাবার রং লাল, সবুজ ১ চা-চামচ করে
ভ্যানিলা এসেন্স ১ চা চামচ

প্রনালী: প্রথমে ডিমের সাদা অংশ ভালো করে বিট করে ফোম করুন। চিনি দিয়ে বিট করতে হবে দুতিন মিনিট। তারপর ডিমের কুসুম দিয়ে দুতিন মিনিট বিট করে তেল দিয়ে বিট করতে হবে।

ময়দা, দুধ ও বেইকিং পাউডার একসঙ্গে চেলে নিয়ে ডিমের মিশ্রণে আস্তে আস্তে দিয়ে বিট করুন। তারপর ভ্যানিলা এসেন্স দিয়ে মিশ্রণটা সমান তিন ভাগে ভাগ করে একেকটা অংশে একেকটা রং মেশান।

তারপর কেকের ছাঁচে প্রথমে এক রংয়ের মিশ্রণ দিন। এর উপর অন্য একটা রং,তার উপর আরেকটা রং, এভাবে সব রংয়ের মিশ্রণ ছাঁচে দিয়ে দিন। তারপর ইলেকট্রিক ওভেন এ ৪০ থেকে ৪৫ মিনিট ২০০ ডিগ্রিতে বেক করুন। হয়ে যাবে মজাদার রেইনবো কেক রেসিপি।

কেক রেসিপি

মার্বেল কেক রেসিপি

উপকরণ :
ময়দা – ১/২ কাপ
ডিম – ৪ টি
তেল – ১ কাপ
বেকিং পাউডার – ১ চা চামচ
কোকো পাউডার – ২ চামচ
ভ্যানিলা এসেন্স – ১/২ চা চামচ
গুড়া দুধ – ১ টেবিল চামচ

প্রনালী: প্রথমে ডিমের সাদা অংশ কুসুম থেকে আলাদা করে নিন । এবার ভালো করে ফেটে ফোম করে নিন । চিনি আর তেল দিয়ে আবার ভালো করে ফেটে নিন । গুড়া দুধ, বেকিং পাউডার আর ময়দা চেলে নিন । এবার এই মিশ্রণটি একটু একটু করে ডিম, চিনি আর তেলের মিশ্রণের সঙ্গে মিশিয়ে নিন । খুব ভালো করে ফেটে নিন । এবার ভ্যানিলা এসেন্স দিয়ে আবার ভালো করে ফেটে নিন । এবার ডিমের কুসুম একটু একটু করে মিলিয়ে আবার ফেটুন ।
মিশ্রণটিকে দুই ভাগে ভাগ করে একটি ভাগে কোকো পাউডার মিশিয়ে নিন । এবার কেক প্যানের মাঝে একে একে সাদা মিশ্রণ ও কোকো পাউডারের মিশ্রণটি ঢেলে দিন । ওভেনে ১৬০ ডিগ্রি তাপে ৩০-৩৫ মিনিট বেক করুন । ঠাণ্ডা হলে কেটে ওপরে ড্রাই ফ্রুট আর কিশমিশ দিয়ে পরিবেশন করুন মজাদার মার্বেল কেক রেসিপি।

কেক রেসিপি

দই ক্রিম কেক রেসিপি

উপকরণ: মেরি বিস্কুট দুই প্যাকেট। সফট ক্রিম একটিন (ছোট)। আধা লিটার সাদা দই, সাজানোর জন্য ফ্রেশ কেক, দুধ দুই কাপ, আধা চামচ কফি, এক টিন কনডেন্সড মিল্ক।

প্রণালী: দুধ অল্প গরম করে কফি মিলিয়ে ঠান্ডা করতে হবে। দই ও ক্রিম ভালো করে ফেটিয়ে কনডেন্সড মিল্ক মেশাতে হবে। আবার ফেটাতে হবে। এবার ডিসে এক প্রস্থ দইয়ের মিশ্রণ দিতে হবে। মেরি বিস্কুট, কফি দুধে ভিজিয়ে উঠিয়ে দইয়ের ওপর বিছাতে হবে, বিস্কুট এমনভাবে ভেজাতে হবে যেন তা আস্ত থাকে, ভেঙে না যায়। এভাবে একের পর এক লেয়ার তৈরি করে শেষ বার কেকটা গুঁড়ো করে ঢেকে দিতে হবে। ওপরে গেট করা চকোলেট দিয়ে সুন্দর করে সাজিয়ে তৈরি করুন দই ক্রিম কেক রেসিপি।

কেক রেসিপি

রেড লাভ কেক রেসিপি

প্রথমে এ দুই কাপ ময়দা, দুই চা চামচ কোকো পাউডার, এক চা চামচ বেকিং পাউডার, ১/২ চা চামচ বেকিং সোডা, এক চিমটি লবণ আলাদা একটি পাত্রে হালকা করে মিশিয়ে রাখতে হবে ।

এক কাপ ঠান্ডা লিকুইড দুধ এর সাথে এক চা চামচ হোয়াইট ভিনেগার মিশিয়ে বাটার মিল্ক বানিয়ে রাখতে হবে । এবার একটি পাত্রে ২০০ গ্রাম মাখন, এক কাপ চিনি নিয়ে বিটার দিয়ে বিট করে চিনি পুরোপুরি মিশিয়ে নিতে হবে ।একটি করে ডিম এর কুসুম নিয়ে বিট করতে হবে এক চা চামচ ভেনিলা এসেন্স দিয়ে বিট করতে হবে, ১/২ কাপ তেল দিয়ে বিট করতে হবে ।

এবার বাটার মিল্ক দিয়ে বিট করতে হবে ।এবার বিটার সরিয়ে রেখে শুকনা ময়দার মিশ্রনটি চালনি দিয়ে চেলে ডিম এর মিশ্রন এর সাথে অল্প অল্প করে দিয়ে স্পেচুলা দিয়ে ফোল্ড করে মিশাতে হবে । যেন ময়দার কোনও দলা না থাকে ।এর সাথে ১চা চামচ কালার মেশাতে হবে । এবার ডিম এর সাদা অংশ বিট করে নিতে হবে । এবার ডিম এর ফোম, ময়দা ও ডিম এর মিশ্রন এর সাথে স্পেচুলা দিয়ে আবার ফোল্ড করে নরম বানাতে হবে।

কেক মোল্ড এ তেল ব্রাশ করে তাতে কেকের বাটার ঢেলে দুই একবার tape করতে হবে । এবার ওভেনে ১৮০ ডিগ্রিতে ৩৫ মিনিট বেক করলেই তৈরি হয়ে যাবে লাভ কেক রেসিপি

ক্রিমের জন্য :

বাটার ২০০ গ্রাম
ক্রিম চিজ ৩০০ গ্রাম
আইসিং সুগার পরিমাণ মতো
ভেনিলা এসেন্স ১চা চামচ

কার্যবিধি : রুম টেম্পারেচারে রাখা বাটার আর ক্রিম চিজ এর সাথে চিনি আর ভেনিলা এসেন্স দিয়ে বিট করলেই ক্রিম হয়ে যাবে এবার কেক ৩ ভাগে স্লাইস করে ক্রিম লাগিয়ে মনের মতো ডেকোরেশন করুন ।

কেক রেসিপি

ভ্যানিলা কেক রেসিপি

কেক খেতে কে না ভালবাসে? বার্থ ডে, গায়ে হলুদ, আরও অনেক অনুষ্ঠানে কেক না হলে চলেই না। আর নিজেরাই যদি পছন্দ মতো কেক বানাতে পারেন তবে কি আর দোকানের কেক খেতে হয়? তবে আসুন জেনে নেই ভ্যানিলা কেক রেসিপি পদ্ধতি।

উপকরণ:
ডিম ৩ টা,
আইসিং সুগার ১ কাপ,
ভ্যানিলা এসেন্স ১ চা চামচ,
ময়দা ১ কাপ
বেকিং পাউডার ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি: ময়দা, বেকিং পাউডার একসঙ্গে চেলে নিতে হবে। বোলে ডিমের সাদা অংশ খুব করে বিট করে ফোম তুলে (ডিম এমন ভাবে বিট করতে হবে যেন বোল উল্টালে ফোম না পরে) চিনি দিয়ে ডিমের হলুদ অংশ দিয়ে আবার বিট করে নিতে হবে।
এতে হালকা হাতে ময়দার মিশ্রণ মিলিয়ে নিতে হবে। পরে এসেন্স মিলিয়ে বেকিং ডিশে ঢেলে প্রিহিটেড ওভেনে বেক করতে হবে মাঝারি আঁচে ৩০ থেকে ৩৫ মিনিট। কেক হয়ে গেলে সুতা দিয়ে কেটে ৩ লেয়ার করে ঠাণ্ডা করতে হবে।

ক্রিম এর উপকরণ:
মাখন ৪০০ গ্রাম
আইস সুগার ২০০ গ্রাম
আইসকিউব ৪-৫টা
ভ্যানিল এসেন্স ১ চা চামচ
স্প্রাইট ১/৩ বোতল (২০০ এম এল)

ক্রিম প্রস্তুত প্রণালি: ৫ মিনিট বিট করে ৫ মিনিট বিটার বন্ধ রাখতে হবে। সবশেষে এসেন্স দিয়ে বিট করতে হবে। এখন (প্রয়োজন মতো রং মিলিয়ে) আইসিং তৈরি করতে হবে। এরপর কেক এর উপর স্প্রাইট ব্রাশ করে ক্রিমের স্তর দিয়ে ওপরে অন্য টুকরা রাখুন। এবার ক্রিম দিয়ে কেকটা ঢেকে দিলেই তৈরি হয়ে যাবে

কেক রেসিপি

গাজরের কেক রেসিপি

উপকরণ:

ডিম – ৪টি
ময়দা – ২ কাপ
তেল এবং ঘি – দেড় কাপ
চিনি – ২ কাপ
গাজর কুচি – ২ কাপ
গুঁড়া দুধ – ২ টেবিল চামচ
বেকিং পাউডার – ২ চা চামচ
বেকিং সোডা – ২ চা চামচ
দারচিনি গুঁড়ো – চা চামচ
ভ্যানিলা এসেন্স – ২ চা চামচ
লবণ – আধা চা চামচ
বাদাম কুঁচি – ১ কাপ

প্রণালি: ওভেন ৩৫০ ডিগ্রী ফারেনহাইট বা ১৭৫ ডিগ্রী সেলসিয়াস এ প্রি-হিট করে নিন।এবার একটি মিক্সিং বোলে প্রথমে ডিম ভালোভাবে চিনি দিয়ে বিট করে নিন। এরপর তাতে অল্প অল্প ময়দা দিয়ে বিট করুন।

এবার একে একে দুধ, বেকিং পাউডার, বেকিং সোডা, গাজর কুচি, দারচিনি গুড়ো, ভ্যানিলা এসেন্স, এবং লবণ দিয়ে ভালোভাবে বিট করুন। ঘি, তেল এবং বাদাম কুঁচি মেশান।

এবার বেকিং ট্রে তে অল্প ঘি বা তেল ব্রাশ করে তাতে মিশ্রণটি ঢেলে দিন এবং প্রি-হিটেড ওভেনে ৪০-৫০ মিনিট বেক করুন।নির্দিষ্ট সময় পর একটি টুথপিক দিয়ে চেক করে দেখুন ভেতরের অংশ পুরোপুরি বেক হয়েছে কিনা। সবশেষে ওভেন থেকে নামিয়ে একটু ঠাণ্ডা হলে ক্রিম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন গাজরের কেক রেসিপি।

কেক রেসিপি

বাটারক্রিম ফ্লাওয়ার কেক রেসিপি

উপকরণ:

ময়দা – ২কাপ
চিনি – ১ কাপ
তেল – ৩/৪ কাপ
গুড়া দুধ – ২ চা চামচ
বেকিং পা: -১ ১/২ চা চামচ
বেকিং সোডা – ১ চিমটি
ডিম – ৪ টা
ভেনিলা এসেন্স – ১ চা চামচ
লবন – ১ চিমটি
দুধ – ৩ চা চামচ
বাটার ক্রিম এর জন্য যা লাগবে:
বাটার – ৭৫০ গ্রাম
ভেনিলা এসেন্স – ২ চা চামচ
পাউডার সুগার – ২ কাপ
দুধ – ১ চা চামচ

প্রণালী: প্রথমে চালনিতে ময়দা,লবন,বেকিং পাউডার ও সোডা, গুড়াদুধ এক সাথে চেলে নিতে হবে। এবার আরেকটি পাত্রে ডিমের সাদা অংশ আলাদা করে বিটার দিয়ে ফোম করে নিতে হবে। অন্য আরেকটি বোলে ডিমের কুসুম, চিনি ও দুধ বিট করতে হবে। চিনি গলে আসলে তেল ও ভেনিলা এসেন্স দিয়ে চেলে রাখা ময়দা মিশাতে হবে।এবার এই ময়দার মিশ্রণের সাথে ডিমের সাদা অংশের ফোম হুইস্ক দিয়ে ফোল্ড করে করে মিশিয়ে নিতে হবে।

মিশানো হয়ে গেলে কেকের পাত্রে মিশ্রণ ঢেলে ওভেন এ ১৭৫ ডিগ্রি সেলসিয়াসে ৫০ মিনিট বেক করতে হবে পুরোপুরি হওয়া পর্যন্ত।

বাটার ক্রিম প্রণালী: রুম টেম্পারেচারে রাখা বাটার একটু একটু করে দুধ দিয়ে ভালভাবে বিট করতে হবে। এক পর্যায়ে বাটারের রং যখন একটু সাদাটে হয়ে আসবে তখন ভেনিলা ও পাউডার সুগার দিয়ে আরো ৫ মিনিট বিট করে নিতে হবে। এবার এই ক্রিম দিয়ে কেক কোট করে এবং নিজের পছন্দমত কালার মিশিয়ে সাজিয়ে নিলেই তৈরী হয়ে যাবে ভেনিলা বাটার ক্রিম কেক রেসিপি।

 কেক রেসিপি

পেস্ট্রি কেক রেসিপি

উপকরণ :
ময়দা দুই কাপ
এক কাপ আইসিং সুগার ( সাধারণ চিনির গুঁড়াকেই আইসিং সুগার বলে )
এক চিমটি লবন
১/২ কাপ গুড়া দুধ
দুই টেবিল চামচ কোকো পাউডার ।
এক চা চামচ বেকিং পাউডার ।
২ টা ডিম
১/২ কাপ ভ্যানিলা এসেন্স
এক কাপ গলানো ঘি আর সয়াবিন তেল মিক্স ।

প্রণালী : প্রথমেই ডিমগুলোকে ভালো করে ফেটে নিন । এর পর ভ্যানিলা এসেন্স দিয়ে আবার ফেটে নিন । আলাদা পাত্রে ময়দা , বেকিং পাউডার , কোকো পাউডার আর গুড়া দুধ এক সঙ্গে চেলে নিন । এবার মিশ্রণটিকে একটু একটু করে ডিমের মিশ্রণের সঙ্গে মিশিয়ে ফেটে নিন । এবার তেল আর ঘি মিশিয়ে আবারও ফেটুন । এবার যে পাত্রে বেক করবেন সেটায় ভালো করে তেল মাখিয়ে নিন । ১৬০ ডিগ্রি তাপে ২০-২৫ মিনিট বেক করুন ।

সাজানোর জন্য :
১. হুইপড ক্রিম : বাজারে হুইপড ক্রিম কিনতে পাওয়া যায় ।
২. কালার ক্রিম : হুইপড ক্রিমের সাথে ফুড কালার বা কোকো পাউডার মিশিয়ে নিলেই কালার ক্রিম হয়ে যাবে ।
৩. ফুল , মানুষ বা এসব বানানোর জন্য বাদাম গুঁড়া আর আইসিং সুগার মিশিয়ে একটা ডো করে নিতে হবে । এবার সেটাকে ইচ্ছামত আকার দিয়ে তৈরি করে নিতে হবে পছন্দের জিনিসটি । তার জন্য
প্রথমে কেকটি মাঝে থেকে দুই ভাগ করে কেটে নিতে হবে । এবার সামান্য লেবুর রস আর তিনি দিয়ে একটা সিরার মত তৈরি করে সেটা ব্রাশ দিয়ে মেখে নিতে হবে । ওপরে কেকের বাকি অংশটি বসিয়ে হুইপড ক্রিম, কালার ক্রিম দিয়ে সুন্দর করে সাজাতে হবে । কেকের ওপর ফুল, পাখি বা অন্য কিছু তৈরি করতে চাইলে ডো থেকে সেটির আকার দিয়ে সাজাতে হবে । ঠিক একই ভাবে আরেকটু ছোট কেক বানিয়ে স্ট্যান্ড লাগিয়ে তৈরি করতে পারেন দোতলা, তিনতলা কেকও ।

কেক রেসিপি

কলা কেক রেসিপি

উপকরণ:
পাকা কলা ৪টি
গুড়া দুধ ২ কাপ
চিনি ৫০০ গ্রাম
ডিম ৪টি
ময়দা ৩০০ গ্রাম
সবজি তেল ১০০ মিলিলিটার
বাইকার্বোনেট অব সোডা ১০ গ্রাম

প্রণালী: প্রথমে একটি পাত্রে কলা ও চিনি নিয়ে ভালোভাবে মিহি করে মিশিয়ে নিতে হবে। এরপর ডিম এবং তেল দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এখন দুধ ছাড়া সব উপাদানগুলো প্রথমে ভালো করে মিশিয়ে পরে দুধের সঙ্গে মেশান। এখন বেকিং ট্রেতে বেকিং পেপার বিছিয়ে নিন। এবার উপকরণ গুলো নিয়ে ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে ৩০ থেকে ৪০ মিনিট বেক করুন। এবার টেবিলে সাজিয়ে পরিবেশন করুন কলার কেক রেসিপি।

কেক রেসিপি

তালের কেক রেসিপি

তালের মৌসুম চাইলে বাড়িতেই তৈরি করতে পারেন সুস্বাদু তালের কেক রেসিপি।

উপকরণ : ময়দা ১ কাপ, ডিম ৪টা, বাটার ১ কাপ, তালের গোলা ২ টেবিল চামচ, বেকিং পাউডার আধা চা চামচ, কেক ইম্প্রভার আধা চা চামচ, চিনি আধা কাপ।

প্রণালি : ময়দা ও বেকিং পাউডার চেলে নিন, একটা পাত্রে বাটার ও চিনি বিট করে এতে একটা একটা ডিম দিয়ে বিট করে নিন। এবার তালের গোলা ও ময়দা দিয়ে আলতো করে মিশিয়ে ডায়াসে ঢেলে প্রিহিট ওভেনে ১৬০০ তাপে ২০ মিনিট বেক করে নিন। তৈরি হয়ে গেল মজার স্বাদের তালের কেক রেসিপি।

104 total views, 3 views today

এই পোস্টটি শেয়ার করতে চাইলে

আপনার মন্তব্য লিখুন

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন