কেক তৈরির রেসিপি – সবচেয়ে সহজ উপায়ে কেক তৈরি করুন

কেক তৈরির রেসিপি – সবচেয়ে সহজ উপায়ে কেক তৈরি করুন
5 (100%) 3 votes

কেক তৈরির রেসিপি জানা থাকলে বাড়িতে সহজেই সুস্বাদু কেক তৈরি করতে পারবেন। বাসায় কেক বানানো খুব কঠিন কাজ নয়,বিষয়টা নির্ভর করবে আপনার ধৈর্য এবং পারদর্শিতার উপর। ওভেন ছাড়াই প্রেসার কুকার,রাইস কুকার বা গ্যাসের চুলায় মজাদার কেক তৈরি করা যায়। কেক তৈরির রেসিপি জানা থাকলে আপনার পরিবারের কারো জন্মদিনে যদি আপনি নিজ হাতে তৈরি করেন জন্মদিনের কেক তাহলে সে কতটা খুশি হবে। আর যদি সে হয় পরিবারের সবচেয়ে ছোট আর তাকে যদি জন্মদিনে একটি বারবি ডল কেক দেন তাহলে তার খুশির কোন সীমানাই থাকবেনা। আর পরিবারের সবাই খুশি হলে আপনি নিজেও খুশি হবেন তাই এখনই শিখে নিন কেক তৈরির রেসিপি।

কেক তৈরির রেসিপি

গ্যাসের চুলায় কেক তৈরির রেসিপি

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

কেক তৈরির জন্য যারা ওভেনের ওপর নির্ভরশীল কিংবা যাদের ধারণা শুধুমাত্র ওভেনেই কেক তৈরি করা যায়,তাদের জন্যই আজকের রেসিপি। কারণ এই কেক তৈরিতে ওভেনের দরকার পড়বে না মোটেই। আপনার নিত্যদিনের ব্যবহৃত গ্যাসের চুলায়ই তৈরি করতে পারবেন কেক। তাহলে চলুন জেনে নেই গ্যাসের চুলায় কেক তৈরির রেসিপি।

উপকরণ : মাখন বা তেল ১/২ কাপ,চিনি ১/২ কাপ,ডিম ২টি,ময়দা ১ কাপ, বেকিং পাউডার ১ চা চামচ,গুড়ো দুধ ২ টেবিল চামচ,ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, কিসমিস,মোরব্বা ও বাদাম।

প্রণালি : ময়দার সাথে বেকিং পাউডার মিশিয়ে চেলে নিন। ডিম ভেঙ্গে কুসুম আলাদা করে রাখুন,এবার ডিমের সাদা অংশ বিটার দিয়ে ফোম তৈরি করুন। কুসুম, তেল,মাখন ও চিনি দিয়ে আরও ভালোভাবে বিট করুন। ভ্যানিলা এসেন্স ও গুড়ো দুধ দিয়ে বিট করে ভালো করে মিশিয়ে দিন এবার চালা ময়দা মিশিয়ে দিন ডিম ময়দার মিশ্রণে। এক্ষেত্রে কখনোই বিটার ব্যবহার করবেন না। মনে রাখুন ময়দা দেওয়ার পরে যে দিকেই নাড়ুন না কেন এক দিকেই নাড়বেন, নাহলে ফোমটা বসে যাবে এবং কেক ফুলবে না। এবার পছন্দ মতো কিসমিস, বাদাম ইত্যাদির গায়ে অল্প ময়দা/কর্নফ্লাওয়ার লাগিয়ে কেকর মিশ্রণে মিশিয়ে দিন এবং বেকিং প্যানে অথবা চুলার দেয়ার জন্য সুবিধা মতো একটি পাত্রে ঢেলে নিন এবং পাত্রের ভিতরে মাখন মেখে নিবেন আগেই।

কেক তৈরির রেসিপি

প্রেসার কুকারে কেক তৈরির রেসিপি

বাসায় ওভেন নেই? কেক বানানোর জন্য একেবারেই চিন্তা করবেন না। প্রেসার কুকার তো রয়েছে। এই প্রেসার কুকারেই ঝটপট তৈরি হয়ে যাবে দারুণ মজাদার চকলেট কেক। আজকেই এই মজাদার চকলেট কেক তৈরির রেসিপি শিখে সারপ্রাইজ দিয়ে ফেলুন পরিবারের সকলকে।

উপকরণ : ১ কাপ ময়দা,১/৪ কাপ কোকো পাউডার,দেড় চা চামচ বেকিং পাউডার , ১/৪ কাপ বাটার, ৩/৪ কাপ চিনি,১/৪ কাপ পানি,২ টি ডিম,১/৮ চা চামচ লবণ,১ চা চামচ ভ্যানিলা এসেন্স,ছোটো বেকিং মোল্ড বা বাটি।

প্রণালি : ময়দা, কোকো পাউডার, বেকিং পাউডার, বাটার, চিনি, পানি এবং ভ্যানিলা এসেন্স একসাথে ভালো করে মিশিয়ে মসৃণ মিশ্রন তৈরি করুন। এর সাথে ডিম দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

বেকিং মোল্ড বা ছোট বাটি যেটাতে কেক বেক করবেন তা বাটার দিয়ে ভালো করে গ্রিজ করে নিন। এবং কেকের ব্যটার মোল্ডে ঢেলে রাখুন।

একটি প্রেসার কুকার উপরের প্রেসার লিড খুলে চুলায় দিন। ঢাকনা ঢেকে দেবেন শুধু প্রেসার লিড খুলে রাখবেন। এভাবে ৩-৪ মিনিট গরম করে নিন। এরপর ছোটো বাটি বা মোল্ডটি খালি প্রেসার কুকারের ভিতরে বসিয়ে দিন।

এবার প্রেসার লিড ছাড়াই ঢাকনা লাগিয়ে প্রেসার কুকার অল্প আঁচে চুলায় বসিয়ে রাখুন। পানি দেবেন না একেবারেই এবং চুলার আঁচ অল্প করে রাখবে। মাঝারি বা বেশি আঁচে রাখবেন না।

এরপর ৩০ মিনিট বা কেক হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। কেক হয়েছে কিনা তা দেখার জন্য ৩০ মিনিট পর একটি কাঠি ঢুকিয়ে মোল্ডের কেকটি দেখে নিন।

কেক হয়ে গেলে কুকারের ভেতরেই খানিকটা ঠাণ্ডা হতে দিন এবং এরপর নামিয়ে উপরে গলিত চকলেট বা চকলেট কুচি ছিটিয়ে বা নিজের পছন্দ মতো সাজিয়ে পরিবেশন করুন মজাদার কেক।

কেক তৈরির রেসিপি

রাইস কুকারে কেক তৈরির রেসিপি

কেক খেতে কে না ভালবাসে ? অনেক অনুষ্ঠানে কেক না হলে চলেই না। আর নিজেরাই যদি পছন্দ মতো কেক বানাতে পারেন তবে কি আর দোকানের কেক খেতে হয় ? সবাই শুধু ওভেনে কেক তৈরির রেসিপি দেন। কিন্তু যাদের ওভেন নেই তাদের অনেকটা মুশকিলে পরতে হয় কেক বানানো নিয়ে। আর তাই আজ আপনাদের জন্য নিয়ে এলাম রাইস কুকারে কেক তৈরির রেসিপি।

উপকরণ :
ময়দা ৩ কাপ
ডিম ৪ টা
কোকো পাউডার ৩ টেবিল চামচ
বেকিং পাউডার ২ চামচ
বেকিং সোডা ১ চামচ
লবন অল্প
চিনি ২ কাপ
তেল ১ কাপ
গুড়াদুধ ৩ টেবিল চামচ
ভেনিলা এসেন্স ১ চামচ
লেবুর রস ২ টেবিল চামচ

প্রণালী : প্রথমে ডিমের সাদা অংশ আলাদা করে নিন কুসুম থেকে ,এবার সাদা অংশটি ভালো করে বিট করতে হবে। বিট মানে চামুচ দিয়ে ভালো ভাবে নাড়ান/ফেটে নেয়া অথবা বিটার মেশিন দিয়ে ফেটে নেয়া। ভালো মত বিট হবার পরে তাতে আলাদা করে রাখা কুসুম দিয়ে আবার ভালো ভাবে বিট করতে হবে। মিশ্রনে এবার চিনি মিশাতে হবে।

ময়দা,কোকো পাউডার,বেকিং পাউডার,বেকিং সোডা,গুড়া দুধ একসাথে মিশিয়ে মিক্সড ডিমের সাথে অল্প অল্প করে মিশাতে হবে, তার সাথে বিট করাটা যেন ভালো মত হয় খেয়াল রাখতে হবে ,কোনো পাউডার যেন জমে না থাকে। যদি এটা বেশি ঘন হয় তাহলে অল্প হালকা গরম পানি দিবেন অথবা গরম দুধ দিবেন, সব শেষে লেবুর রস আর ভেনিলা এসেন্স দিতে দিয়ে দিবেন।

এখন রাইস কুকারের পাত্রটি কে ভালো করে ধুয়ে শুকনো কাপড় দিয়ে মুছে নিন,এর মধ্যে পুরো মিশ্রণটি ঢেলে দিন ,ঢাকনা লাগান ,প্লাগ লাগান এবং সুইচ জালান। এক ঘন্টার মত লাগবে কেকটি হতে। তবে সুবিধার কথা হলো কেক টি হয়ে গেলে কুকার এমনি অফ হয়ে যাবে।

কেক তৈরির রেসিপি

সবচেয়ে সহজ উপায়ে কেক তৈরির রেসিপি

ছুটির দিন বিকেল বেলা সন্তানের সাথে সময় কাটাতে সকলেই ভালবাসে। সেই সময়েই খেলার ছলে শিশুদের সহজেই কেক তৈরির রেসিপি শেখাতে চান? সফলভাবে কেক বানাতে পারলে শিশুরাও নিজেদেরকে পাকা রাঁধুনি ভেবে আনন্দ পাবে। ছোটবেলায় রান্না-পাতিল খেলার মতো করেই খেলতে খেলতে শিখে যাবে এই সহজ পদ্ধতির কেক বানানো। সেজন্যই আজ দেওয়া হল সহজ উপায়ে স্বাস্থ্যকর কেক তৈরির রেসিপি।

প্রয়োজনীয় উপকরণ :
বড় এক প্যাকেট মেরি বিস্কুট
এক প্যাকেট কোকো পাউডার
এক কাপ দুধ
দুই চা চামচ কর্ন  ফ্লাওয়ার
কাজু বাদাম, পেস্তা বাদাম
এক কাপ চকো

প্রস্তুত প্রণালি: একটি পাত্রে দুধটুকু ঢালুন। দুধের সাথে কোকো পাউডার মিশিয়ে চুলায় বসিয়ে ধীরে ধীরে নাড়তে থাকুন। দুধ ঘন করার জন্য একটি কাপে কর্ন ফ্লাওয়ার গুলিয়ে নিয়ে ফুটন্ত দুধে আস্তে আস্তে  ঢালতে হবে। স্বাদ মতো চিনি মিশিয়ে নাড়তে থাকুন। মিশ্রণটি ঘন হয়ে চকোলেট সসের মতো দেখতে হলে নামিয়ে ঠাণ্ডা করে নিন।

এবার একটি থালায় এক স্তরে মেরী বিস্কুটি সাজিয়ে নিয়ে তার ওপর ঘন চকোলেট মিশ্রণটি ঢেলে একটি লেয়ার তৈরি করুন। কিছু কাজু ও পেস্তা ছড়িয়ে দিন। এর ওপর আরও বিস্কুট সাজিয়ে একই পদ্ধতিতে যত খুশি লেয়ার তৈরি করুন। খুশিমত লেয়ার তৈরি করে চকোলেটের বাকি মিশ্রণটুকু ঢেলে  কেকটির ওপর পরত তৈরি করুন। সাজানোর জন্য পেস্তা, কাজু, জেমস, চকোস এবং বিভিন্ন রঙের ক্যান্ডি বিছিয়ে দিয়ে ৩০ মিনিট ডিপ ফ্রিজে রেখে দিন। ব্যস তৈরি হয়ে গেল মুচমুচে, সুস্বাদু চকোলেট লেয়ার বিস্কুট কেক। এটি সবচেয়ে সহজ কেক তৈরির রেসিপি।

কেক তৈরির রেসিপি

ফ্রিজের মাধ্যমে আইসক্রিম কেক তৈরির রেসিপি

কেক তৈরির রেসিপি শিখে এবার ঘরে বসেই আইসক্রিম কেক তৈরি করে সবাইকে তাক লাগিয়ে দিন। ভিন্ন স্বাদের কেক রেসিপিটি দেওয়া হয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়ায়। বাসায় বসে খুব সহজে তৈরি করতে জেনে নিন কী কী উপকরণ লাগবে এই রেসিপিতে।

উপকরণ : মাখন ১০০ গ্রাম, যেকোনো বিস্কুট ছোট এক প্যাকেট, কোকো পাউডার দুই টেবিল চামচ, চিনি দুই টেবিল চামচ, দুধ আধা কাপ এবং ভ্যানিলা আইসক্রিম দুই টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : প্রথমে একটি বাটিতে মাখন, কোকো পাউডার ও চিনি একসাথে মিশিয়ে নিন। এবার একটি প্লেটে দুধের মধ্যে বিস্কুট ভিজিয়ে এর ওপর মাখনের মিশ্রণ দিন। আরো একবার বিস্কুটের লেয়ার দিয়ে এর ওপর আবারও মাখনের মিশ্রণ দিন। এখন দুই ঘণ্টার জন্য ফ্রিজে রেখে দিন। এবার ফ্রিজ থেকে বের করে কেটে প্লেটে নিয়ে এর ওপর ভ্যানিলা আইসক্রিম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন ঠান্ডা ঠান্ডা ভিন্ন স্বাদের আইসক্রিম কেক।

692 total views, 1 views today

এই পোস্টটি শেয়ার করতে চাইলে

আপনার মন্তব্য লিখুন

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন