কাবাব বানানোর রেসিপি

কাবাব বানানোর রেসিপি
5 (100%) 7 votes

কাবাব বানানোর রেসিপি জানা থাকলে বাড়িতে বসে নিজেই বিভিন্ন ধরণের কাবাব বানাতে পারবেন। অনেকেই কাবাব বানানোর রেসিপি খুঁজেন ইন্টারনেট। আজকে আপনাদের জন্য রইলো মজাদার ছয়টি কাবাব বানানোর রেসিপি । খাদ্যরসিকদের জন্য কাবাব একটি লোভনীয় নাম। কাবাব পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া ভার। বাড়িতে মেহমান দাওয়াতে এলে কিংবা ঈদের দিনে অতিথি পরিবারের সবার জন্য কোনো স্পেশাল কিছু রান্না করতে চাইলে কাবাব রান্নার কথাই প্রথমে মাথায় আসে। তাই এবার আয়োজনে নানা রকমের কাবাব বানানোর রেসিপি ।

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

কাবাব বানানোর রেসিপি

দম কাবাব বানানোর রেসিপি

প্রয়োজনীয় উপকরণ – মাংস বাটা আদা কেজি, আদা বাটা আদা চা-চামচ, রসুন বাটা ৪ ভাগের এক চা-চামচ, হলুদ বাটা ৪ ভাগের এক চা-চামচ, মরিচ বাটা আধা চা-চামচ, জিরা বাটা আধা চা-চামচ,
ধনে বাটা আধা চা-চামচ, গোলমরিচ গুঁড়ো ৪ ভাগের এক চা-চামচ, এলাচ বাটা ২টি, দারুচিনি বাটা ২ টুকরা, লবঙ্গ বাটা ১টা, ডিম হালকা ফেটান একটা, টোস্টের গুঁড়ো আধা কাপ, দই বা সিরকা ১ টেবিল চামচ, ঘি ২ চা-চামচ, লবণ স্বাদ মতো।

প্রণালি – প্রথমে বাটা মাংসর সাথে সব মসলা ভালো ভাবে মিশিয়ে ৫-৬ ঘণ্টা রেখে দিন। এর পর একটি অ্যালোমেনিয়ামের পাত্রে ঘি মাখিয়ে মাংস দিয়ে তার উপর বাকি ঘি দিয়ে দিন এর পর একটি ঢাকনা দিয়ে ভালো ভাবে ঢেকে দিয়ে বড় একটি পাত্রে পানি দিয়ে তার উপর মাংসের পাত্রটি রেখে আবার ঢেকে দিন খেল রাখবেন পানি যেন মাংসের ভেতর চলে না যায়। এবার চুলায় আঁচ খুব কম রাখবেন। অথবা ওভেনে ১৮০সেঃ তাপে কাবাব ১ ঘণ্টা বেক করুন। মাঝে মাঝে একটু নেড়ে দেখবেন সেদ্ধ হয়েছে কিনা। ভালো ভাবে সেদ্ধ হয়ে গেলে নামিয়ে চিকেন বিরিয়ানি দিয়ে গরম গরম পরিবেশন করুন দম কাবাব।

ভুনা কাবাব বানানোর রেসিপি

উপকরণ – মাংস ১ কেজি, তেল পরিমান মত, তেজপাতা ১টি, এলাচ ২টি, দারচিনি ২ সেঃমি ৩ টুকরা, লবঙ্গ ২টি, পেয়াজ স্লাইস ২ কাপ, জিরা বাটা ২ চা-চামচ, জয়ত্রি বাটা কোয়াটার চা-চামচ, আদা বাটা ২ চা-চামচ, রসুন বাটা ২ চা-চামচ, ধনে বাটা ২ চা-চামচ, গোলমরিচ বাটা ১ চা-চামচ, টক দই ১ কাপ।

প্রণালি – মাংস পাটায় ছেঁচে কিমা করুন। তেলে তেজপাতা, গরম মসলা ও পেয়াজ দিয়ে ভাজুন। পেঁয়াজ হারকা বাদামি রং হলে তুলে রাখুন। এক চা-চামচ জিরা তেলে অল্প ভেজে পেঁয়াজের সাথে তুলে রাখুন। ভাজা পেয়াজ ও জিরা বেটে রাখুন। এবার তেলে মাংস দিয়ে ভাজুন। মাংস ভাজা হলে অন্যান্য বাটা মসলা, দই, ও লবণ মাংসে দিন মাংস সেদ্ধ হওয়ার জন্য অল্প পানি দিন। ঢেকে মৃদু আঁচে রান্না করুন। পানি শুকালে মাংস কষান। নামাবার আগে বাটা পেঁয়াজ ও গরম মসলা দিয়ে অল্পক্ষন কষিয়ে তেল মাংসের উপরে উঠলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন ভুনা কাবাব।

গরুর মাংসের কিমা কাঠি কাবাব বানানোর রেসিপি

উপকরণ – গরুর মাংসের কিমা ১/২ কেজি, কাঁচা মরিচ কুচি- ২চা চামচ, পেঁয়াজের কুচি- ১/২ কাপ, আদা বাটা- ১ চা চামচ, গরম মশলা বাটা- ১ চা চামচ, কাবাব মশলা- ১ টেবিল চামচ, লেবুর রস- ১ চা চামচ, গোল মরিচ গুঁড়া- ১/২ চা চামচ, তেল- ১ কাপ, টমেটো ক্যাচাপ- ২ টেবিল চামচ, দুধ- ৪ টেবিল চামচ, পাওরুটি- ২ পিস, বসেল লিফ- ১ চা চামচ, লবন-  স্বাদমতো।

প্রণালি – প্রথমে দুধ দিয়ে পাওরুটি ভালভাবে ভিজিয়ে নিন। পাওরুটি নরম হলে বেশ ভাল করে কিমার সঙ্গে মেখে নিন। এরপর অন্যান্য মশলা ও রুটি মিশ্রিত কিমা একসাথে ভালোভাবে মেখে ১ ঘণ্টা ঢেকে রেখে দিন। এবার হাত দিয়ে মুঠি মুঠি করে কাবাব তৈরি করে কাঠির সাথে গেঁথে নিন। এবার কড়াইয়ে তেল দিন। চুলার আঁচে তেল গরম হয়ে এলে কাবাব ছেরে দিন এবং কাবাব লাল লাল করে ভেঁজে তুলুন। এরপর গরম গরম পরিবেশন করুন। আর উপভোগ করুন মাংসের কিমা কাবাব।

বিফসিরানী কাবাব বানানোর রেসিপি

উপকরণ – গরুর মাংস-১ কেজি, পেঁয়াজ- ৫/৬ টি, ঘি- দেড় চামচ, লবঙ্গ- ৩/৪ টি, বাদাম- ১৬ টি, আদা- ৬ গ্রাম, তেঁতুলি- ১ ছরা, তেজপাতা- দুই পিস, দারুচিনি- ২ টি, ছোট এলাচ- ১ টি, দই- ১ কাপ, শুকনা মরিচ- ২ টা,
আলু- ৬ পিস, কিসমিস- ২০ টা, লবন- পরিমান মত।

প্রণালি – পেঁয়াজ গুলোকে দুই ভাগে ভাগ করে অর্ধেক লম্বা কুচি কুচি করে কেটে নিন। বাকি অর্ধেক পেঁয়াজ, শুকনা মরিচ ও আদা একত্রে ভালভাবে বেঁটে নিন। বাদাম ভিজিয়ে খোসা গুলো ছড়িয়ে নিন। মাংস, বাটা মশলা, দই ও লবন ভালো করে মেখে প্রায় দুই ঘণ্টা মেরিনেট করুন। কড়াইয়ে ঘি দিয়ে পেঁয়াজ একটু ভেঁজে উঠিয়ে নিন। ঐ ঘিয়ে গরম মশলা ও তেজপাতা ছেড়ে দিন। গরম মশলার গন্ধ নাকে আসে লাগলে মাখানো মাংস দিয়ে দিন। সামান্য পরিমাণ পানি দিয়ে লাল করে কষিয়ে নিন। মাংস লাল হয়ে হালকা লবন ও আলু ছেড়ে দিন। এরপর আধা লিটার পানি দিয়ে ঢেকে দিন। মাংস ও আলু সেদ্ধ হলে এলে বাদাম ও কিসমিস দিয়ে দিন। সাথে তেঁতুল গুলিয়ে তার রসটা দিয়ে দিন। অতঃপর পানি শুকিয়ে গ্রেডিং হয়ে এলে নামিয়ে নিন। এবং গরম গরম পরিবেশন করুন।

শিক কাবাব বানানোর রেসিপি

উপকরণ – হাড্ডি ছাড়া গরুর মাংস কিউব করে কাটা ১ কেজি, ধনিয়া গুঁড়ো ১ টেবিল চামচ, জিরা গুঁড়ো ২ টেবিল চামচ, গরম মসলা গুঁড়ো ১ টেবিল চামচ, মরিচ গুঁড়ো ২ টেবিল চামচ, দিনা পাতা ৫০ গ্রাম টক দই ৩ টেবিল চামচ, ধনেপাতা ৫০ গ্রাম, কাঁচামরিচ ৫টি, আদা-রসুন বাটা দুই টেবিল চামচ, পেঁপে বাটা ১/৪ কাপ, সরিষার তেল ৪ টেবিল চামচ।

প্রণালি – গরুর মাংসের টুকরাগুলোর সাথে সব উপকরণ একসঙ্গে মাখিয়ে নিন। কমপক্ষে ২ ঘণ্টা মেরিনেট করে রাখুন। তারপর মাংসের টুকরাগুলোকে শিকে গেঁথে নিন। বারবিকিউ এর চুলায় কয়লা জ্বালিয়ে নিন। কয়লার উপর শিকগুলো দিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে সব পাশ সেদ্ধ করে হালকা পোড়া পোড়া করে নিন। সেদ্ধ হয়ে গেলে নান রুটি বা পরোটার সাথে সালাদ দিয়ে পরিবেশন করুন মজাদার শিক কাবাব।

শামি কাবাব বানানোর রেসিপি

উপকরণ – হাড় ছাড়া গরুর মাংস আধা কেজি, ডিম একটি, পেঁয়াজ কুচি তিন টেবিল চামচ, আদা বাটা এক চা চামচ, রসুন বাটা এক চা চামচ, ধনিয়া গুঁড়ো এক চা চামচ, বুটের ডাল এক কাপ, জিরা গুঁড়ো এক চা চামচ, গরম মসলা গুঁড়ো এক চা চামচ, কাঁচা মরিচ কুচি চার/পাঁচটি, মরিচের গুঁড়ো আধা চা চামচ, হলুদের গুঁড়ো আধা চা চামচ, তেল ভাজার জন্য লবণ স্বাদ মতো।

প্রণালি – প্রথমে একটি প্যানে গরুর মাংস, বুটের ডাল, (অর্ধেকটা পেঁয়াজ কুচি, আদা রসুন বাটা, হলুদ, মরিচ, দারুচিনি গুঁড়ো, জিরা গুঁড়ো, ধনিয়া গুঁড়ো,) সামান্য লবণ ও দেড় কাপ পানি দিয়ে সেদ্ধ করুন। সেদ্ধ হয়ে গেলে শিলপাটায় বেটে নিন। এবার একটি বাটিতে এই মিশ্রণ নিয়ে বাকিটা পেঁয়াজ কুচি, বাকি অর্ধেক মসলা (বাকি অর্ধেক গুঁড়ো মসলা) কাঁচামরিচ কুচি, ডিম ও লবণ দিয়ে ভালো করে মেখে গোল গোল টিকিয়ার মতো তৈরি করে নিন। এবার প্যানে তেল দিয়ে তাতে টিকিয়াগুলো বাদামি করে ভেজে নিন। ব্যস, খুব সহজেই তৈরি হয়ে গেল বিফ শামী কাবাব।

78 total views, 1 views today

এই পোস্টটি শেয়ার করতে চাইলে

About অনন্যা মিতু

রক্তের সর্ম্পক ছাড়া যদি আর কোনো ঘনিষ্ট কোনো সর্ম্পক থাকে সেটা হলো বন্ধুত্ব।ভাগ্য তোমার আত্মীয় বেছে দেয় আর তুমি বেছে নাও তোমার বন্ধু।

আপনার মন্তব্য লিখুন

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন