কষ্টের স্ট্যাটাস দিয়ে আপনার কষ্ট দূর করুন

কষ্টের স্ট্যাটাস দিয়ে আপনার কষ্ট দূর করুন
4.7 (94.29%) 7 votes

কষ্টের স্ট্যাটাস দিয়ে আপনার কষ্টকে প্রকাশ করলে কিছুটা হলেও কষ্ট কমবে। কষ্টের স্ট্যাটাস কষ্টের অনুভূতি প্রকাশের একমাত্র মাধ্যম,মনকে হালকা করার মাধ্যম। নানা কারনে মানুষ প্রেম ভালোবাসায় কষ্ট পায় তাদের প্রিয়জনদের কাছে থেকে। এই পৃথিবীর বেশীর ভাগ ভালবাসাই অপাত্রে পরে। একতরফা ভালবাসা যে কি কষ্টের এটা যে ভালবেসেছে শুধু সেই জানে। ধরেন একটা ছেলে একটা মেয়ে কে খুব ভালবাসে। কিন্তু মেয়েটা ঐ ছেলেটার থেকে দেখতে খুব সুন্দর, মেয়েটার আর্থিক অবস্থাও ঐ ছেলের থেকে অনেক অনেক ভালো। বা ছেলেটা থাকে বাংলাদেশে আর মেয়েটা প্রবাসী। তাইলে এই ভালবাসা কি কখনো সার্থক হবে ? না হবে না। ছেলেটা হয়ত ঐ মেয়েটার পিছে ঘুরতে ঘুরতে তার স্যান্ডেলের ফিতা ছিড়ে ফিলবে কিন্তু কাজের কাজ কিছুই হবে না। তাইলে এই যে ছেলেটার হৃদয়ে ঐ মেয়েটার প্রতি এত তীব্র ভালবাসা তাইলে এই ভালবাসার কি হবে ? শক্তির নাকি কোন ধ্বংস নাই তাইলে এই তীব্র ভালবাসার কি ধবংস আছে ? নাকি এই গভীর ভালবাসা ইথারে ভেসে যাবে। হ্যাঁ ভেসে যাবে!  কষ্টের স্ট্যাটাস হয়ে ফেসবুকে কষ্টের সাগরে ভেসে যাবে। আর ভাসিয়ে দিতেই পড়ুন নিচের কষ্টের স্ট্যাটাস গুলো।

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

কষ্টের স্ট্যাটাস

কষ্টের স্ট্যাটাস – (১)

তোমাকে বোঝানোর ক্ষমতা আমার নেই। জীবনে অনেক মিথ্যা বলেছি, তার মধ্যে অন্যতম “তোমাকে ছাড়া বাঁচব না” কিন্তু র্নিলজ্জের মত এখনো বেঁচে আছি। ভেবেছিলাম তোমায় ছাড়া থাকতে পারব না কিন্তু এখন তোমাকে ছাড়াই থাকি। তোমার অবাক হওয়ার মত কিছু নেই অবাক তো আমি নিজেই।

সুখ নামের ছোট নৌকায়,
আমি দুঃখের মাঝি,
আমার কষ্টের ভাগ নিতে,
কেউ হয়নি রাজি!!!

সত্যিই আমি খুব ভাল আছি। তোমার দেয়া কষ্টগুলো এখন আর আমায় কাঁদায় না। হয়তোবা অনুভূতিগুলো ভোঁতা হয়ে গেছে। আর তোমার প্রতি আমার অভিমানগুলো, তা আমি কত আগেই তুলো বানিয়ে উড়িয়ে দিয়েছি দূর আকাশে। তবে মায়াটা রয়ে গেছে এখনও, উইপোকার মত কুড়ে কুড়ে খাচ্ছে।

আমি উপেক্ষিত, নিন্দিত, সমালোচিত। আমি অশান্ত, অশ্লীল, অসামাজিক। আমি অসার, নিথর, নিস্তব্ধ। আমি সাধারণ, আমি অনাদৃত, অনাবশ্যক। আমি বেহায়া, অভদ্র, বন্য। আমি নষ্ট ছেলে। সত্যি আমি নষ্ট ছেলে। নিশিথের নিশাচরে এইসব নষ্ট ছেলেদের  বেঁচে থাকতে হয় বলেই বেঁচে আছি…।

মাঝে মাঝে মাথার ভেতরটা শুন্য হয়ে যায়, কেমন যেন খালি খালি লাগে। মনে হয় মাথার ভেতর কি যেন নেই, কি যেন নেই ! তখন সব কিছুতেই অসহ্যভাব চলে আসে। কেউ ভাল ভাবে কিছু বললেও বিরক্ত লাগে তা শুনতে। বড়ই অদ্ভুত সময় সেটা।

হাত বাড়ালেই যাকে পাওয়া যায়, হাত ছেড়ে দিলেই কিন্তু সে বহুদূরে চলে যায়।

চোখ বন্ধ রাখলেই কেউ অন্ধ হয়ে যায় না। আমরা সবই দেখি এবং দেখেও না দেখার ভান করি কিংবা চোখ বন্ধ করে ফেলি। আমরা বাঙ্গালী, চোখের সামনে ঘটতে থাকা অন্যায় দেখেও আমরা তা না দেখার ভান করে পাশ কাটিয়ে যেতে চাই।

প্রতিটি মানুষই খোলস দ্বারা আবৃত থাকে। কেউ কেউ সেই খোলস থেকে বের হয়, আবার অনেকে সারাজীবন চেষ্টা করেও খোলস থেকে বের হতে পারে না বা হয় না। আর এজন্যই মানুষকে বুঝা সবচেয়ে কষ্টসাধ্য। তবে যারা খোলস ছেড়ে বাইরে আসে তাদেরকে বুঝা অনেকটাই সহজ সাধ্য; ব্যাপারটা পানি দিয়ে চিনি গুলীয়ে শরবত খাওয়ার মতো।

কষ্টের স্ট্যাটাস – (২)

কেউ জেনে শুনে আগুনে ঝাপ দিতে চাইলে তাকে আটকানোর দরকার নেই, কিছুক্ষণ পর সে নিজেই ওখান থেকে বের হবার জন্য মরিয়া হয়ে উঠবে।

ভালবাসার মানুষটির অবহেলা সহ্য করার ক্ষমতা বিধাতা আমাদের দেয়নি।

বেঁচে থাকার জন্য শুধু শ্বাসপ্রশ্বাসই যথেষ্ট নয়। দরকার একটি গাছের, যা কিনা প্রতিদিন আপনাকে ঠিক সেই পরিমাণ অক্সিজেন সরবরাহ করবে, যা দিয়ে প্রশান্তির শ্বাস নেওয়া যায়।

চোখের জল সবচেয়ে পবিত্র জিনিসের মধ্যে অন্যতম। তাই এটাকে সব সময় লুকিয়ে রাখতে হয়, নয়তোবা যে কেউ দেখে ফেললে অপবিত্র হয়ে যাবার সম্ভাবনা থাকে।

তোমার উপর রাগ নেই কারন তুমি তো আর তোমার স্বভাব এর বিরুদ্ধে যেতে পারবে না। তবে একটা কথা মনে রেখ আমার প্রতিটি নিশ্বাসের হিসাব তোমায় দিতে হবে আজ না হয় কাল॥ তবে একটা জিনিস বুঝলাম, অতিরিক্ত ভালোবাসাই একদিন আমাদের অতিরিক্ত একা করে দেয়। জন্ম হয় একবার, মৃত্যু হয় একবার, ভালবাসা হয় একবার,মন ভাঙ্গে একবার. যদি সব কিছুই হয় একবার একবার !!.. তবে কেন তোমাকে miss করি বার বার !!..

পেনসিলের দাগ মুছার জন্য ইরেজার … কলমের দাগ মুছার জন্য ফ্লুইড … চকের দাগ মুছার জন্য ডাস্টার … চোখের পানি মুছার জন্য একটা হাত … স্মৃতি মুছার জন্য ?? … কিচ্ছু নেই … একদমই নেই !

বালিকা এক ফোঁটা কষ্ট নিয়েই নাও … কেউ দেখবে না…কেউ জানবে না … ভেজা বালিশ, ঝিঝি পোকা, তুমি আর আমি ছাড়া কেউ জানবে না … কেউ না !!

কষ্টের স্ট্যাটাস – (৩)

আমি জানি তুমি আসবে ,হয়ত তখন আকাশে পূর্নিমার চাদ থাকবে না |হয়ত শ্রাবন থাকবে না কিংবা রিমঝিম বৃষ্টি থাকবে না|হয়ত থাকবে না শরতের নিল আকাশ ,আর মেঘ বরণ কাশ ফুল |হয়ত ভালবাসার সমুদ্র লোনা হয়ে যাবে কামনার তিক্ত লবনে | হয়ত আবেগের আকাশে জমবে বিষাক্ত মেঘ – আর তখন তুমি আসবে, পৃথিবীর প্রতি তীব্র ক্ষোভ ,প্রেমিকার প্রতি ঘৃনা ,প্রেমের প্রতি আস্থাহীনতা নিয়ে। আমি জানি তুমি আসবে তুমি আসবেই ,একরাশ ক্ষোভ,ঘৃনা আর অনাস্থা নিয়ে | যখন সময় হবে অপবিত্র ,যখন সত্য মুছে গেছে ,যখন পৃথিবী হতাশায় ডুবে গেছে ,আর তখন তোমার আশার সময় হবে – তারপরও আমি তোমাকেই ভালোবাসবো – শুধু তোমাকেই!!!!!

দুটি চোখের কান্নার মর্ম যদি তুমি বুঝতে। দুঃখের পিছনেও যে সুখ আছে সেটা যদি তুমি জানতে। ভালোবাসার মাঝে টক-ঝাল মিষ্টি এগুলো সবই আছে এটা যদি তুমি অনুভব করতে পারতে,তাহলে আমাকে কষ্ট দিতে পারতেনা।

কাউকে কাঁদিয়ে যদি নিজেকে বড় ভাব তাহলে সেটাই হবে সবচেয়ে বড় ভুল। কারন বিধাতা একান্ত কারো জন্য কষ্ট সৃষ্টি করেন নাই। পৃথিবীতে অভিশাপ বলে একটা বাক্য আছে। আর সেই কষ্টের অভিশাপে তুমি ও একদিন কাঁদবে।

কান্নাটা তোমার জন্য ছিলো কি না জানিনা তবে তোমাকে খুব মনে পড়ছিলো। যদিও জানবে না কোন দিন,তাতে কি!না জানাই থাক । তুমি তো এটাও জানতে না যে তোমায় আমি কতটা ভালোবেসে ছিলাম। আমার কান্নাকে ছাপিয়ে তুমি হেসে চলেছিলে,তাও আবার অন্য কারও জন্য,অন্য কারও সাথে। আমি চাই তুমি হাসো,কিন্তু তোমার হাসিটা যে আমায় কষ্ট দেয় কারন,আমি জানি হাসিটা যে আমার জন্য নয়।

কষ্ট দাও তবে এতো বেশি দিয়োনা যা সইবার ক্ষমতা আমার নাই। দুঃখ দাও তবে এতো বেশি দিয়োনা যা বইবার ক্ষমতা আমার নাই। আমায় এতো বেশি কাঁদিয়ো না,যে কাঁন্নার জল একদিন তোমায় ভাসিয়ে দিবে।

ফুল গুলি সব ঝরে গেছে, বাগান আজ শুন্য। তোমায় স্মৃতি মনে হলে লাগে যে বিষন্ন।হঠাৎ কোথায় হারিয়ে গেলে অজনা এক দেশে। কেমন করে চলে গেলে হাওয়ার সাথে ভেষে? পাখির গানে ঘুম ভাঙ্গে,তোমার ফোনে না। প্রতিক্ষার প্রহর শেষ, তবু দেখা হল না!!

কষ্টের স্ট্যাটাস – (৪)

আমার নিভে যাওয়া প্রদীপ তুমি পারবে কি জ্বালাতে! আমার ভুলে যাওয়া স্বপ্ন পারবে কি দেখাতে ! আমার হৃদয়ের গোপন কথা তুমি পারবে কি শুনতে ! ভেঙ্গে যাওয়া জীবন আমার তুমি পারবে কি গড়তে ??

চোখের পানিই হল সব থেকে মূল্যবান পানি। কারন কি জানেন? পৃথিবীতে অনেক রকমের পানি থাকলেও একমাত্র চোখের পানিই বুঝাতে পারে কাউকে হারানোর কষ্ট…!!

তোমায় আমি ভেবে ভেবে রাত করি পার, তোমার কাছে পেলাম শুধু কষ্ট উপহার। ভেবেছিলাম তুমি আমার মন বাগানের ফুল। সেটাই ছিল আমার জীবনের আমার বিরাট একটা ভুল।

তুমি ভুল করেও ভুল করোনি,তাই আমি অপরাধী। তুমি পথ দেখিয়েও পাশে হাঁটনি,তাই এখন আমি একলা হাটি।

তোমায় চিনতে আজ আমার সত্যি খুব কষ্ট হচ্ছে। তুমিই কি আমার সেই মানুষটা?? যাকে আমি নিজের চেয়ে বেশি ভালোবাসতাম। যে আমায় অশ্রুসিক্ত চোখে বলতো,জান আমায় কেউই তোমার চেয়ে বেশি ভালোবাসতে পারবে না, আমায় তুমি কখনো ছেড়ে যেওনা প্লিজ।  অথচ আজ কতদিন হয়ে গেল। একটি বার খবরও নিলে না এই মানুষটা কেমন আছে তোমায় ছাড়া!!

আমি চাইনি তুমি কখনো কষ্ট পাও, আমি চেয়েছি তুমি সুখী হও, তাইতো কোনো অভিযোগ করিনি অকারনে চলে গেছো বলে। আমি চাই আমার ভালবাসার মানুষটি সুখে থাকুক যেখানেই থাকুক। কারন ভালোবাসা মানে তো সুখের নীড়। তাই আমার ভালোবাসা আমাকে যতই কষ্ট দিক, আমি চাই তার বিনিময় যেন সেই সুখে থাকে, আর তার সুখই আমার সুখ।

কষ্টের স্ট্যাটাস – (৫)

প্রতিটি জীবন একটি সম্পর্কের কাছে দূর্বল থাকে । যেখানে কিছু অবুঝ সরলতা আর কিছু বর্ণিল মুখের ভাষা জীবন কে স্বার্থহীন ভাবে কাঁদায়। যা কেউ দেখে না.

স্মৃতি নিয়ে বেঁচে থাকার চেয়ে, স্বপ্ন নিয়ে বেঁচে থাকা অনেক ভালো কারন……স্মৃতি মানুষ কে কষ্ট দেয়, মানুষ কে কাঁদায়। কিন্তু…..স্বপ্ন মানুষ কে নতুন কিছুর আশায় রাখে।

মাঝে মাঝে খুব ইচ্ছে হয় তোমায় জান বলে ডাকতে…!! খুব ইচ্ছে হয় তোমায় জড়িয়ে ধরে বলি কেন তুমি আমাকে কষ্ট দাও ….! খুব ইচ্ছে করে তোমার বুকে মাথা রেখে কাঁদতে…! তোমায় অনেক ভালবাসি যদি কষ্টই দিবে তবে কেন মিথ্যে স্বপ্ন দেখাও আমায়…? কেন প্রতি রাতে তোমায় ভেবে আমায় কাঁদতে হবে…! আমার অপরাধ কি ছিল তোমায় সত্যিই অনেক ভালবাসি এটাই কি আমার অপরাধ…?

আগে যদি জানতাম কোন একদিন তোর পথের কাটা হবো,আমার জন্য তোর অনেক ক্ষতি হবে তবে আসতাম না কখনও তোর জীবনে। ভালবাসতাম না কখনও তোকে। জড়াতাম না তোর জীবনের সাথে নিজেকে। কি করবো,ভুল যখন করেছি মাশুল তো দিতেই হবে। চলে যাবো নীরবে তোর জীবন থেকে।ভালো থাকিস তুই অন্য কাউকে নিয়ে।

আবার অনেক দিন পর যদি পথে দেখা হয়…… যদি চোখে চোখ পরে, তুমি বুঝে নিও আমি কেমন আছি….. আবার অনেক দিন পর যদি ভুল করে মনে পরে, চোখ বুঝে একবার দেখো কতটা বদলে গেছি…. আবার অনেক দিন পর যদি হৃদয় পুড়ে অজানা ব্যথায়, তুমি বুঝে নিও এখনো কতটা তোমায় ভালবাসি।

তুমি হাসলে সবাই তোমার সাথে হাসবে’ কিন্তু তুমি কাঁদলে কেউ তোমার সাথে কাঁদবেনা’’ মানুষকে কাঁদতে হয় একা একা..!

মন আজ কষ্টে মাখা বসে আছি একা একা.. দিন কাটছে বিষণ্ণ মনে চেয়ে আছি আকাশ পানে.. কেন জীবন এমন হলো?? কাছের মানুষও ভুলে গেলো!

কষ্টের স্ট্যাটাস – (৬)

আকাশের কষ্ট গুলো মেঘ হয়ে ভাসে। মেঘের কষ্ট গুলো বৃষ্টি হয়ে আসে। পাথরের কষ্ট গুলো ক্ষয়ে ক্ষয়ে পরে। আর মনের কষ্ট গুলো অশ্রু হয়ে ঝরে।

সুখ বড় নিষ্ঠুর সুখ বড় নিষ্ঠুর আমায় বোঝেনা। কাছে এসে উঁকি দেয় ধরা দেয় না। জীবনে সুখ নামের নদীতে পাইনি কোন কূল। আজ মনে হয় সুখের আশায় বেঁচে থাকাই বড় ভুল।

আকাশ তুমি মেঘলা কেনো,
বকলো তোমায় কে?
রোদের সাথে আজ কি তোমার ঝগড়া হয়েছে?
তা’না হলে সকাল থেকে কাঁদছ কেনো এতো?
তোমারও কি মনটা খারাপ আমারই মতো?

যে পথে তোমার সাথে রোজ হতো দেখা।
সেই পথে আজ আমি আছি শুধু একা।
যে মনে ছিলে তুমি ছিলনা আর কেউ।
সে মনে আজ শুধু বেদনার ঢেউ।
যে চোখে প্রতি রাতে স্বপ্ন তুমি ছিলে।
সে দুটি চোখ আজ ভাসে শুধু জলে।

পৃথিবীতে সবচেয়ে পৃথিবীতে সবচেয়ে নরম জিনিস কি জানো?? মানুষের মন !! যাকে কোন কঠিন বস্তু দিয়ে আঘাত করতে হয় না …দুঃখের পরশ পেলে এমনিই ভেঙ্গে টুকরো হয়ে যায়।

এত কষ্ট কেন এত কষ্ট দিলে আমায়? যার কারণে আজ আমি ছন্নছাড়া। এ হৃদয়ের প্রতিটি অংশ আছে তোমার ফিরে আসার প্রতীক্ষায়,আশা করি তুমি ফিরে আসবে আমার এ মনের মন্দিরে আর ভালবাসায় ভরিয়ে দিবে আমার এ জীবন।

তোর যাবার বেলা, তবুও গেলি চলে। ভুলবি না বলে আমায়, তবুও গেলি ভুলে। আপন করে রাখবি বলে,করলি আমায় পর, বুঝিনি তুই হবি, এতো স্বার্থপর..!!

আমি যখন তোমার নাম মাটিতে লিখলাম, বৃষ্টিতে ভিজে গেলো ..আকাশে লিখলাম ,আকাশ মেঘে ঢেকে গেলো, কিন্তু যখনই হৃদয়ে লিখলাম ,ঠিক তখনই তুমি আমায় ভুলে গেলে।

এই পৃথিবীতে প্রিয় মানুষ গুলোকে ছাড়া বেঁচে থাকাটা কষ্টকর কিন্তু অসম্ভব কিছু নয়। কারো জন্য কারো জীবন থেমে থাকে না। জীবন তার মতই প্রবাহিত হয়। তাই, যেটা ছিলনা সেটা না পাওয়াই থাক। সব পেয়ে গেলে জীবনটা একঘেয়েমি হয়ে যাবে।

মনে রেখো পৃথিবীর সকল কষ্টই ক্ষণস্থায়ী।

1,363 total views, 2 views today

এই পোস্টটি শেয়ার করতে চাইলে

আপনার মন্তব্য লিখুন

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন