কষ্টের জীবন – কষ্টের আহাজারিতে ভরপুর জীবন

কষ্টের জীবন – কষ্টের আহাজারিতে ভরপুর জীবন
4.8 (96%) 15 votes

কষ্টের জীবন অনেকেরই। সবার জীবনেই ছোট বড় গল্প থাকে। না পাওয়ার গল্প, কষ্ট পাওয়ার গল্প, অশ্রুভেজা রাতের গল্প। কারো থাকে না খেয়ে থাকার নির্মম গল্প,খাঁ খাঁ রোদে ভেজা শার্টের গল্প। আমার আপনার কষ্টের জীবন ,হরেক রকম কষ্টের। জীবনে থাকে নির্মম অবহেলার গল্প। ছোট লোকের গল্প, বড় মানুষের গল্প। জীবনে প্রাপ্তির সাথে সাথে অবধারিত ভাবে কিছু অপ্রাপ্তি আসবে। সুখী হতে হলে অনেক কিছুই আপনাকে ভুলে যেতে হবে। কখনও হিসাব মেলাবেন না। মৃত্যুসজ্জায় থেকেও অনেকের হিসেব মিলে না। সবচেয়ে ভাল উপায় আপনি আপনার নিচের দিকে তাকাবেন। আপনার চেয়েও অনেক দু:খী মানুষ খুজে পাবেন। রেল লাইনে ভিক্ষে করা মানুষগুলোর দিকে তাকাবেন, কমলাপুর বস্তির দিকে তাকাবেন। ওখানেও মানুষ থাকে, ওদেরও সুখ আছে দু:খ আছে। কখনই উপর তলার দিকে তাকাবেন না। ওখানে সুখ দু:খ খুজবেন না।

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

কষ্টের জীবন

কষ্টের জীবন (Hard Life) মানুষকে শক্ত করে তোলে। নতুন করে চাপ নিতে শেখায়। হাজারো চাপে একদিন সে ভেংগে যায় না, অবেলায় চোখে পানি আসে না। কচি লাউয়ের ডগায় যেদিন প্রথম কুঁড়ি আসে, কেউ ভাবে না এই ডগায় একদিন পাঁচ কেজি ওজনের লাউ ঝুলবে। ছোট বড় কষ্ট নরম মানুষটাকে একদিন ইস্পাত বানিয়ে ফেলে। অবহেলা আর হতাশা মানুষকে শক্তি দেয়। সেই শক্তির খোঁজ সবাই পায় না। সবাইকে দেখিয়ে দেবার প্রচন্ড একটা ইচ্ছা ভিতরে কাজ করে। এই ইচ্ছা কাউকে কাউকে অনেক বড় করে তুলে। সেইসব বড় মানুষ গুলোর গল্প আমরা লিখি। এক সকালে দু:খ পেয়েছিল, এক বিকেলে না খেয়েছিল, এক সন্ধায় সে হাউমাউ করে কেঁদেছিল। এগুলো বড় মানুষের গল্প, বিখ্যাত মানুষদের কষ্টের জীবন এর গল্প। বিখ্যাত মানুষ গুলোর অনেকেরই শৈশব কেটেছে ক্ষুধার কষ্টে। সে গল্পগুলো আমরা মুখস্থ রাখি। কিন্তু যাদের জীবন কাটে আজন্ম ক্ষুধায় তাদের গল্প আমরা জানি না।

আত্নবিশ্বাস থাকলে হতাশার শক্তি একদিন আপনাকে বড় মানুষ বানাবে। কষ্টের জীবন একদিন আপনাকে মহান বানাবে। কষ্ট পেয়ে আপনি সবচেয়ে ভাল কবিতাটি লিখবেন, দু:খ পেয়ে আপনি সবচেয়ে ভাল গানটি লিখবেন। না খেয়ে থাকা ছেলেটা ক্লাসের ফার্স্ট হয়। গায়ে শার্ট না থাকা ছেলেটা একদিন বিখ্যাত হয়। মানুষের টাকায় পড়ালেখা করা ছেলেটা একদিন বাংলাদেশ ব্যাংকের গভর্নর হয়। এগুলো হতাশার শক্তি, কষ্টের শক্তি, না খেয়ে থাকার শক্তি। জ্বল জ্বল চোখে এ মানুষগুলো সুযোগ খুঁজে। সুযোগ ঠিকই একদিন আসে। কষ্টে পুড়ে যাওয়া মানুষগুলো সুযোগ হারায় না। যে জীবনে একটি বারের জন্যও না খেয়ে থাকতে হয় নি, যে জীবনে ক্ষুধার কষ্ট আসে নি, অর্থের কষ্ট আসে নি, না পাওয়ার দু:খ পোহাতে হয় নি, পাওয়ার আনন্দে কান্না আসে নি সেটি আসলে জীবন নয়। কষ্টের জীবন টা আমাদের ধারনার চেয়েও বড়। কষ্টের জীবন ও কাউকে কাউকে পথ দেখায়। শুধু আশা আর অনুপ্রেরনাই সফল হওয়ার জন্য যথেষ্ট নয় গভীর হতাশাও কাউকে কাউকে পিছন থেকে ঠেলা দেয়।

জীবন মানে যুদ্ধ। জীবন মানে হাসি-কান্না। জীবন মানে পাগালামী করা। জীবন মানে বার বার আশাহত হয়েও আশায় বুক বাধা। জীবন মানে মেঘলা আকাশে ছবি আকা। জীবন মানে ক্ষুধার জ্বালায় জ্বলতে জ্বলতে ও পাশের রাস্তায় পরে থাকা মানুষটাকে পেট ভরে খাওয়ানা। জীবন মানে এক টুকরা হাসি। জীবন মানে ভোরের শিশির। জীবন মানে একটা আন্দোলন। জীবন মানে মাকে জড়িয়ে একটু কান্না। জীবন মানে নিজের সন্তানের হাসিতে হাসা। জীবন মানে অনেক অনেক কিছু। জীবন মানে বেঁচে থাকা। জীবন মানেই কষ্টের জীবন। জীবন মানেই সুখের জীবন।

1,693 total views, 1 views today

এই পোস্টটি শেয়ার করতে চাইলে

About ইমন

আমি মহা মানব নই, আমি একজন সাধারণ মানুষ। তাই আমার এপিটাফ হবে আমার মতই সাধারণ, কালের গর্ভে এটিও হারিয়ে যাবে, যেমনটা হারায় একজন সাধারণ মানুষ।

আপনার মন্তব্য লিখুন

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন