উপদেশ মূলক এস এম এস

উপদেশ মূলক এস এম এস
4.9 (97.14%) 7 votes

উপদেশ মূলক এস এম এস বা কিছু কথা হয়তো আপনার জীবনকে বদলে দিতে পারে। উপদেশ মূলক এস এম এস আমরা অনেকেই আমাদের বন্ধুদের বা বয়সে ছোটদের সাথে শেয়ার করি। এমন কি উপদেশ মূলক এস এম এস আমাদের জীবনেও অনুপ্রেরণার কাজ করে। যদিও উপদেশ অনেকেই পছন্দ করে না।অধিকাংশ মানুষ যা কিছু শেখে, সবটাই ঠেকে শেখে কিংবা ঠকে শেখে। এই ঠেকে শিখতে গিয়ে কিছু তিক্ত অভিজ্ঞতা থেকে জীবন জ্ঞান লাভ করতে পারে সত্য কিন্তু অনেক সময় এই অভিজ্ঞতা অর্জন করতে গিয়ে এমন ভাবে পড়ে যায়। যেখান থেকে উঠতে অনেক কষ্ট হয় এবং জীবনের অনেক মূল্যবান সময় নষ্ট হয়ে যায়। আর ঠিক তখন ভালো উপদেশ গুলোর কথা স্মরণ হয়। তাহলে এবার এক নজরে উপদেশ মূলক এস এম এস গুলো দেখে নিন।
উপদেশ মূলক এস এম এস

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

উপদেশ মূলক এস এম এস – (১)

▪শুভ ক্ষণ, শুভ দিন। মনে রেখ চির দিন। কষ্ট গুলো দূরে রেখ, স্বপ্ন গুলো পুরন করো, নতুন ভালো স্বপ্ন দেখো, আমার কথা মনে রেখ।

▪হাসাতে না পারলে, কাঁদাবে না। আনন্দ দিতে না পারলে, কষ্ট দিবে না। ভালবাসতে না পারলে, ঘৃণা করবে না। আর বন্ধু হতে না পারলে, শত্রু হবে না?

▪কখনো মানুষের বিশ্বাস নিয়ে খেলা করো না। তাহলে একদিন দেখবে, নিজেকে বিশ্বাস করানোর মত এই পৃথিবীতে কাউকেই পাশে খুঁজে পাবে না।

▪মুখে মুখে সবাই আপন, মনে মনে নয়. কে আপন কে পর কাজে পরিচয়. মধুর সুরে করা যায় প্রেমের অভিনয়, ভালবাসি বলা সহজ, ভালবাসা নয়..!!

▪জন্মের পর মানুষের কথা শিখতে লাগে সর্বোচ্চ ২ বছর, কিন্তু কোন জায়গায় কি কথা বলতে হবে সেটা শিখতে লেগে যায় । সারাটি জীবন!

▪পৃথিবীতে সবচেয়ে মূল্যবান সম্পদটির নাম হচ্ছে সুখ। যার ক্রেতা সবাই কিন্তু বিক্রেতা শুধু একজন আল্লাহ!

▪যদি আপনি দুই জন মানুষকে একই সাথে ভালবাসেন, নির্বাচন করুন দ্বিতীয় জনকে, কারণ যদি আপনি সত্যিই প্রথম জনকে ভালোবাসতেন তাহলে কখনই দ্বিতীয় জনের প্রেমে পরতেন না..!!

▪এমন একজন কে বিশ্বাস করবে যে তোমাকে দুঃখ দিয়ে নিজেকে আপরাধী মনে করে। এমন একজন কে ভালোবাসো যার ভিতর সারাক্ষণ তোমাকে হারানোর ভয় থাকবে, তোমার সাথে কথা না বললে না দেখে তোমাকে খুঁজে বেড়াবে।

▪সুখী হতে অনেক কিছুর দরকার নেই। দরকার এমন কিছু মানুষের যারা সত্যিই আপনাকে বোঝে !!

▪এটা খুব কষ্টের যখন বিশেষ কেউ আপনাকে অবহেলা করতে থাকে আর এর চেয়েও কষ্টের হচ্ছে যখন আপনার অভিনয় করতে হয়, যে আপনি এতে কিছুই মনে করছেন না!

▪যদি ঘুম থেকে উঠার ক্ষেত্রে বনের পাখি আপনাকে হারিয়ে দেয়.. তবে সেখানেই আপনার ব্যর্থতা। ~হযরত আবু বকর (রা:)।

উপদেশ মূলক এস এম এস – (২)

▪তুমি দেখতে সুন্দর বলে, অন্যকে ঘৃনা করোনা। কারন, তুমি যার হাতে সৃষ্টি, সে তার হাতে সৃষ্টি। কখনো নিজের সোন্দর্য নিয়ে অহংকার করোনা।

▪শক্তিশালী সেই ব্যক্তি নয় যে খুব কুস্তি লড়তে পারে। বরং শক্তিশালী হচ্ছে ঐ ব্যক্তি, যিনি ক্রোধের সময় নিজেকে সংযত রাখতে পারে। —বিশ্বনবী হযরত মোহাম্মদ (সঃ) ।

▪মাঝে মাঝে কষ্ট করে হলেও একা একা চলা শিখতে হয়? কারণ, যাকে ছাড়া আপনি চলতে পারবেন না, বা বাঁচতে পারবেন না ভাবছেন, সে কিন্তু, আপনাকে ছাড়া ঠিকই বেঁচে আছে।

▪তোমার একটু অভিমানের জন্য যদি কারো চোঁখে জল আসে, তবে মনে রেখো, তার চেয়ে বেশি কেউ তোমাকে ভালোবাসে না!

▪নিজেই প্রতিশোধ নিও না, আল্লাহর জন্য অপেক্ষা কর। তাহলে তিনি তোমাকে রক্ষা করবেন। হযরত সুলাইমান (আঃ) ।

▪ভবিষ্যতে সবকিছু অনিশ্চিত হলেও, নিজের মৃত্যু নিশ্চিত আর ধংস তার জন্য যার আজকের দিনটা গতকালের চেয়ে উত্তম হলো না…. তাই প্রতিদিন ভালো হওয়ার চেষ্টা করবে।

▪এমন জীবন তুমি করিবে গঠন, মরনে হাসিবে কাদিবে ভূবন।

▪অতীত তোমাকে কষ্ট দিবে, ভবিষ্যৎ তোমাকে আশা দেখাবে আর বর্তমান সবসময়ই তোমার সাথে থাকবে। তাই সবসময় বর্তমান নিয়েই ভাবো । (হুমায়ূন আহমেদ) ।

▪যদি আপনি জীবনে বার বার আঘাত পেতে থাকেন তবে তার জন্য নিজেকে দোষী ভাববেন না। কষ্ট পাবেন না। শুধু মনে রাখবেন, ‘যে গাছটির ফল সবচেয়ে বেশি মিষ্টি, সেই গাছটিতেই সবচেয়ে বেশি বার পাথর ছুড়ে মারা হয়।

▪নিজেকে খুব বেশী চালাক ভাবতে যেওনা। ভুলে যেওনা- নিঃশব্দে পথ চলার ক্ষমতা তোমার থাকলে, অন্য কেউ হাওয়ায় উড়ে চলার ক্ষমতা রাখে, অস্বাভাবিক নয়।

উপদেশ মূলক এস এম এস – (৩)

▪উত্তপ্ত মরুর বুকে অবিশ্রাম হেঁটেও তুমি হবেনা ক্লান্ত, দাঁড়াবে ক্ষনিকের তরে, যদি আশা হয় প্রখর, সংকল্প হয় দৃঢ়…. তবে পড়িতে পারো মরীচিকার ছলে… ভয় নেই এ থেকেও পরিত্রাণ পাইবে সুদৃঢ় মনোবলে…..!!

▪মনের মানুষের কাছে বেশি আবেগ প্রকাশ করতে যেওনা। কেননা, সে তোমার এই দুর্বলতার সুযোগ নিয়ে কষ্ট দিতে পারে।

▪কাউকে যদি ভালবাস, ভালবেসো চিরদিন। আর যদি না বাসো, বেসনা কোন দিন। অবুজ মন নিয়ে খেলা খেলনা, কোন নিষ্পাপ হৃদয়ে ব্যথা দিয়না।

▪কে আমাদের একশবার রসগোল্লা খাইয়েছিল তা আমরা ভুলে যাই, কিন্তু কে কবে একবার কান মুচড়ে দিয়েছিল তা আমরা মনে রাখি! পরের উপকারের কথা মনে রাখবেন।

▪যদি ভাল পেনসিল হাতে না পারো, কারো সুখের গল্প লিখার জন্যে.. তাহলে ভাল রাবার হও, যেনো কারো দুঃখ মুছে দিতে পারো!

▪জীবনে কখনো কারো উপর খুব বেশি নির্ভর করবেন না, কারন অন্ধকারে আপনার ছায়াও আপনাকে ছেড়ে চলে যায়।

▪বেশি কিছু আশা করা ভুল, বুঝলাম আমি এত দিনে, মুক্তি মিলে না কোন দিন জড়ালে হৃদয় কোন ঋণে।

▪কারো সাথে বন্ধুত্ব করার আগে তাকে পরীক্ষা করে নেয়া উচিত, সে বন্ধুত্বের যোগ্য কিনা।

▪কে তোমার সব চেয়ে ভাল বন্ধু সেটা তখনই বুঝবে, যখন তোমার কাউকে খুব প্রয়োজন হবে !

▪যে সত্যিকারের ভালবাসতে জানে……সে তার প্রিয় মানুষটির কান্নাকে আপন করে নিতে পারে। যে সত্যিকারের ভালবাসতে জানে……সে হাজারও কষ্টের মাঝে সেই মানুষটিকে সুখী রাখতে পারে।যে সত্যিকারের ভালবাসতে জানে……সে কখনো তার ভালবাসার মানুষটিকে ছেড়ে যেতে পারেনা! আর যে মানুষটি ছেড়ে চলে যায়……সে কখনো ভালবাসার যোগ্য মানুষ ছিলো না..!

উপদেশ মূলক এস এম এস – (৪)

▪মানুষের মনটা বড়ই অদ্ভুত কেউ কাদে একটুখানি সুখের আশায় আর কেউ এক আকাশ সুখ পেয়েও হারিয়ে ফেলে সব অবহেলায়।

▪কাউকে যদি ভালোবাসতে হয় তাহলে হৃদয় থেকে ভালোবাসুন। নিজের স্বার্থের জন্য তার সাথে ভালোবাসার অভিনয় করবেন না। আপনার অভিনয় হয়তো একটি মানুষের জীবনটাই এলোমেলো করে দেবে ।

▪মন দেখে ভালবেসো ধন দেখে নয়, গুন দেখে প্রেম করো রুপ দেখে নয়, রাতের বেলায় স্বপ্ন দেখো দিনের বেলায় নয়, এক জনকে ভালবেসো দশ জনকে নয়।

▪বিশাল হৃদয় দিয়ে “কি হবে” যদি দুঃখ না বোঝে”। ফ্রেন্ডশিপ করে কি হবে “যদি মূল্য না দাও”। ভালবেসে কি হবে “যদি ভালবাসার মানুষকে “কষ্ট দাও”।

▪মেয়েদের মন হয় নরম এবং অনুভূতিপ্রবণ। সে কারণে ওদের উপর ভালমন্দ দু’টি দিকেরই প্রভাব অত্যন্ত তীব্র হয়ে থাকে। সুতরাং মেয়েদের যদি সময়মত সুশিক্ষা দেওয়া না হয় তবে এর বিষম ফল পিতা মাতাকে দুনিয়া ও আখেরাতে সমভাবে ভোগ করতে হবে। ইমাম আহমদ ইবনে হাম্বল (রাহঃ)।

▪প্রত্যেক মানুষের মাথায় এক বা একাধিক টেকনিকেল সমস্যা থাকে। আর তাই বলে এটা ভাবার কোনো অবকাশ নেই যে সে পাগল ।

1,556 total views, 4 views today

এই পোস্টটি শেয়ার করতে চাইলে

আপনার মন্তব্য লিখুন

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন